রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাপানি রাষ্ট্রদূতের বক্তব্যে বিব্রত সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১১:২৮ এএম

২০১৮ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের সূত্র ধরে আগামী জাতীয় নির্বাচন কেমন হওয়া উচিত, সে বিষয়ে ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাইকি যে বক্তব্য দিয়েছেন তা সরকারকে বিব্রত করেছে।

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় রাষ্ট্রদূতের সঙ্গে একা বৈঠক করেছেন। একটি কূটনৈতিক সূত্র বলেছে, সরকারের বিব্রত হওয়ার বিষয়টি রাষ্ট্রদূতকে জানানো হয়েছে।

আগামী জাতীয় নির্বাচন আগের চেয়ে ভালো হবে এবং অবাধ ও নিরপেক্ষ হবে এমন আশাবাদ ব্যক্ত করে রাষ্ট্রদূত ইতো নাওকি সোমবার বলেছেন, ‘আমি শুনেছি ২০১৮ সালে ভোটের আগের রাতে পুলিশ কর্মকর্তারা ব্যালট বক্স ভর্তি করেছিলেন। এমন উদাহরণ আর কোনো দেশে আছে বলে আমি শুনিনি। আমি আশা করব, এবার তেমন সুযোগ থাকবে না বা এমন ঘটনা ঘটবে না।’

ঢাকায় এক অনুষ্ঠানে এসব কথা বলেন জাপানি রাষ্ট্রদূত। উক্ত অনুষ্ঠানে রাষ্ট্রদূত একাধিকবার বলেছেন, তিনি যা বলেছেন, তা জাপান সরকারের বক্তব্য।
সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফর শুরুর দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে রাষ্ট্রদূতের এই বক্তব্যে সরকারকে অস্বস্তিতে ফেলেছে।

প্রধানমন্ত্রীর আগামী ২৯ নভেম্বর তিন দিনের রাষ্ট্রীয় সফরে জাপান যাওয়ার কথা রয়েছে। পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূত এবং কর্মকর্তাগণ মঙ্গলবার উক্ত সফরের প্রস্তুতির নানাদিক খতিয়ে দেখেছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মঙ্গলবার সন্ধ্যায় এক টেলিভিশন চ্যানেলে বলেছেন, রাষ্ট্রদূতের বক্তব্য অনাকাঙ্ক্ষিত।
বিদেশি রাষ্ট্রদূতেরা কূটনৈতিক শিষ্টাচারের সীমা লঙ্ঘন করলে, সরকার প্রয়োজনে কঠোর হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
এদেশের নাগরিক ১৬ নভেম্বর, ২০২২, ১২:২৪ পিএম says : 0
নির্বাচিত না হয়ে বিভিন্ন দেশ যখন সফর করেন, সেই দেশের সরকারও জানে তিনি জোড় করে ক্ষমতায় এসেছেন- তখন প্রধানমন্ত্রী গুরুত্ব একটু কমই পান। প্রধানমন্ত্রী নিজেও তা জানেন।
Total Reply(0)
Mohmmed Dolilur ১৬ নভেম্বর, ২০২২, ১২:৩৩ পিএম says : 0
জনাব,উনি কি মিথ্য বলেছেন আপনারা এত গরম,ওরা তো আমাদের সাহায্য সহযোগিতা করেন,বিভিন্ন প্রকল্পই অনুদান দিয়ে থাকেন,দুই একটি কথা তো বলতেই হবে,ওরা যেহেতু আমাদের সহযোগিতা করেন,ওরা জনগণের সুবিধার জন্য কিছু বলতে পারেন,আপনারা যদি ঠিক থাকেন,ভয়ের কারন নেই।ওদের উপর এত বেশি রাগামবিত হলে দেশের ক্ষতি হবে,অরথাত জনগণের ক্ষতি হবে,উনি অবশ্যই কিছু দেখেছেন অথবা শুনেছেন,তাই উনি বলেছেন।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন