শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘পারিবারিক পুষ্টি বাগান’ দিন দিন জনপ্রিয় হচ্ছে

দেলদুয়ারে এখন বাসা-বাড়ির আঙিনা সবুজ

আতাউর রহমান আজাদ, টাঙ্গাইল থেকে | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১২:০৫ এএম

টাঙ্গাইলে জনপ্রিয় হয়ে উঠছে ‘পারিবারিক পুষ্টি বাগান’। প্রকল্পটি সরকারি হলেও ব্যক্তি উদ্যোগে অনেক কৃষক নিজেদের বাড়ির আঙিনায় গড়ে তুলছেন সবজি বাগান। দেলদুয়ার উপজেলার বাসা-বাড়ির আঙিনা এখন শুধুই সবুজ আর সবুজ।

জানা গেছে, উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদফতরের বাস্তবায়নে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এই ‘পারিবারিক পুষ্টি বাগান’। বাজার থেকে কেনাকাটার পরিবর্তে এমন বাগান একদিকে যোগান দিচ্ছে পারিবারিক পুষ্টির। অপরদিকে গাছ থেকে নামিয়ে বাগানে উৎপাদিত টাটকা সবজি বিক্রি করে সচ্ছল হচ্ছেন দরিদ্র পরিবারগুলো।
‘পারিবারিক পুষ্টি বাগান’ প্রকল্পের আওতায় দেলদুয়ারের ৮টি ইউনিয়নে ১০০টি করে পারিবারিক পুষ্টি বাগান প্রদর্শনী পর্যায়ক্রমে স্থাপন করা হবে। ইতোমধ্যে বাড়ির উঠানের বিভিন্ন জায়গায় নানা প্রজাতির সবজি চাষ শুরু হয়েছে। এজন্য প্রত্যেক পরিবারকে বিনামূল্যে বীজ সারসহ অন্যান্য সকল উপকরণ সরবরাহ করছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর।

বাড়ির আঙিনায় পড়ে থাকা জমিতে কৃষকরা রবি মৌসুমের শুরুতে মুলা, লাল শাক, কলমি শাক, পাটশাক, পুঁইশাক, লাউ, ও ঘিমা শাকসহ নানা প্রজাতির সবজি চাষ করছেন। সরকারের কাছ থেকে বিনামূল্যে বীজ পেয়ে কৃষকরা সবজি চাষ করে পরিবারের প্রতিদিনের পুষ্টির চাহিদা পূরণ করার পরও বিক্রি করে বাড়তি টাকা আয় করছেন।

সবজি চাষিরা জানান, বাড়ির আঙিনায় পতিত জমিতে সবজি চাষের জন্য স্থানীয় কৃষি কর্মকর্তা বিনামূল্যে বীজ ও পরামর্শ প্রদান করে সহযোগিতা করেছেন। তার বাড়ির আঙিনায় ছোট একটি পারিবারিক বাগানে কয়েক ধরনের সবজি রয়েছে। পরিবারসহ আত্মীয়-স্বজনের পুষ্টির চাহিদা মিটিয়ে একেবারে টাটকা অনেক সবজি বাজারে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছি। তিনি আরো জানান, পারিবারিক বাগান দেখে উপজেলার অনেক কৃষক এখন বাড়ির আঙিনায় সবজি চাষের দিকে আগ্রহী হয়ে উঠছেন।

দেলদুয়ার উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. শোয়েব মাহমুদ ইনকিলাবকে বলেন, উপজেলার প্রতিটি ইউনিয়নের ১০০টি পরিবারকে এ প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে নিয়ে আসা হবে। সরকারি সহযোগিতা পেয়ে অনেকেই নিজেদের উদ্যোগে বীজ ও সার নিয়ে ‘পারিবারিক পুষ্টি বাগান’ করছেন। ফলে স্থানীয় পর্যায়ে বাড়ির উঠান ও আঙিনার খালি জায়গায় সবজি চাষ দিন দিন জনপ্রিয় হচ্ছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন