বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ওমরাহ যাত্রীদের প্রথম দল মদিনা যাচ্ছে আজ

প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

শামসুল ইসলাম : দীর্ঘ ১১ মাস পর বাংলাদেশী ওমরাহ যাত্রীদের প্রথম দল মদিনার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে আজ। ২০১৫ সালের মার্চ মাসে সউদী সরকার ওমরা’র নামে ব্যাপকহারে মানব পাচারের দরুণ বাংলাদেশের ওমরাহ কার্যক্রম বন্ধ করে দিয়েছিল। বহু দেন-দরবারের পর সম্প্রতি সউদী সরকার বাংলাদেশী ওমরাহ যাত্রীদের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। সউদী সরকার বাংলাদেশের ওমরার কান্ট্রি লগ খুলে দিয়েছে। ঢাকাস্থ সউদী দূতাবাস কর্তৃপক্ষ ওমরাহ যাত্রীদের ভিসা দ্রুত সরবরাহ করছে।
মঙ্গলবার সউদী দূতাবাস কর্তৃপক্ষ মুনা ট্রাভেলস গ্রুপের ওমরাহ এজেন্সি মুজদালিফা এভিয়েশন, সিয়াম এভিয়েশন এবং এয়ার স্পীড প্রা. লিমিটেড ও রিমেল ট্রাভেলসের ওমরাহ যাত্রীদের ভিসা সরবরাহ করেছে। আজ বিকেল ৫টায় মুজদালিফা এভিয়েশন ও সিয়াম এভিয়েশনের ৪৯ জন ওমরাহ যাত্রী সাউদিয়া এয়ারলাইন্সের ফ্লাইটযোগে (এস ভি-৮০৭) মদিনার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। মুনা ট্রাভেলস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও হাবের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ হেলাল ইনকিলাবকে এ তথ্য জানিয়েছে। দীর্ঘদিন পর ওমরাহ যাত্রীদের মোফা দেশে এসে পৌঁছায় ওমরাহ যাত্রীদের মুখে হাঁসি ফুটেছে। এয়ার স্পীড প্রা. লিমিটেডের অংশীদার মুফতি মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, এয়ার স্পীড প্রা. লিমিটেডের ১৫ জন ওমরাহ যাত্রীর ভিসা পাওয়া গেছে। আগামীকাল শুক্রবার এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটযোগে (ই কে-৫৮৫১) দু’জন ওমরাহ যাত্রী সউদীর উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। বাকি ১৪ জন ওমরাহ যাত্রী ২২ ফেব্রুয়ারি সউদীর উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। ওমরাহ যাত্রীদের সউদী আরবে যাওয়ার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলেও মুফতি মোস্তাফিজুর রহমান উল্লেখ করেন। রিমেল ট্রাভেলসও ৫ জন ওমরাহ যাত্রীর ভিসা পেয়েছে বলে জানা গেছে। এদিকে, ধর্ম মন্ত্রণালয় গত দু’মাস ধরে ৪৭টি ওমরাহ এজেন্সির লাইসেন্স নবায়ন করে দিচ্ছে না। ফলে এসব ওমরাহ এজেন্সিগুলো সউদী আরবের ওমরাহ কোম্পানিগুলোর সাথে চুক্তিবদ্ধ হতে পারছে না। এ ব্যাপারে ধর্মমন্ত্রণালয়ে বারবার তাগিদ দিয়েও কোনো সাড়া পাচ্ছে না ওমরাহ এজেন্সিগুলোর মালিকরা। এতে বৈধ ওমরাহ এজেন্সিগুলোর ওমরাহ কার্যক্রম দারুণভাবে বিঘিœত হচ্ছে। নাম প্রকাশ না করার শর্তে একজন ওমরাহ এজেন্সি’র মালিক এ তথ্য জানিয়েছেন। এছাড়া ১৪ শতাধিক হজ এজেন্সি’র লাইসেন্সও নবায়ন কার্যক্রম সম্পন্ন করা হয়নি। এসব বৈধ হজ এজেন্সি’র নামের তালিকাও প্রকাশ করা হয়নি। ফলে হজ এজেন্সি’র মালিকরা আশকোণাস্থ হজ অফিসের সাথে দ্বি-পাক্ষিক হজ চুক্তি স্বাক্ষর করতে পারছে না। আগামী ২৩ ফেব্রুয়ারি হাজি ক্যাম্পসহ সারাদেশের ইউপি কেন্দ্রে, পৌরসভা তথ্য কেন্দ্রে হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের কার্যক্রম শুরু হবার কথা রয়েছে। হজ এজেন্সিগুলোর নবায়ন কার্যক্রম সম্পন্ন না হলে তারা হজ অফিসের সাথে চুক্তিও সম্পন্ন করতে পারছে না। এ নিয়ে হজ এজেন্সিগুলোর মধ্যে চরম হতাশা বিরাজ করছে।
চলতি বছর সউদী সরকার ওমরাহ কার্যক্রমে নতুন নতুন শর্তারোপ করেছে। পূর্বে ওমরাহ কার্যক্রম পরিচালনা করতে বাংলাদেশ ব্যাংকে ১ লাখ সউদী রিয়াল গ্যারান্টি ও সউদী ওমরাহ কোম্পানিতে ১ লাখ ক্যাশ গ্যারান্টি জমা রাখতে হতো ওমরাহ এজেন্সিগুলোকে। সউদী সরকার ওমরাহ পরিচালনাকারী বাংলাদেশী ওমরাহ এজেন্সিগুলোর ব্যাংক ও ক্যাশ গ্যারান্টি’র পরিমাণ দুই লাখের স্থলে বাড়িয়ে চার লাখ সউদী রিয়াল করেছে। ওমরাহ এজেন্সিগুলো বর্তমানে দুই লাখ করে চার লাখ সউদী রিয়াল ব্যাংক ও ক্যাশ গ্যারান্ট্রি জমা দিয়েই ওমরার কার্যক্রম শুরু করছে। এদিকে, ধর্ম মন্ত্রণালয় চলতি বছর ওমরাহ এজেন্সিগুলোর কমিয়ে ৫শ’ কোটা নির্ধারণ করায় চরম হতাশার সৃষ্টি করছে। একজন ওমরাহ এজেন্সি’র মালিক এ অভিমত ব্যক্ত করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন