শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

জাতীয় সংবাদ

ভারতে রেমিট্যান্স এ বছর রেকর্ড ১০০ বিলিয়ন ডলার ছুঁয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ১২:১৪ এএম

বিশ্বব্যাংকের মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ব্রিফ অনুসারে, ভারতে রেমিট্যান্স প্রবাহ ১২ শতাংশ বৃদ্ধি পেয়ে এই বছর প্রথমবারের মতো ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলারে পৌঁছবে বলে অনুমান করা হয়েছে- যা মেক্সিকো, চীন এবং ফিলিপাইনের চেয়ে অনেক বেশি। এটি ভারতকে শীর্ষস্থান ধরে রাখতে সাহায্য করবে।

বহুপাক্ষিক সংস্থাটি বলেছে যে, মহামারী দ্বারা অস্পষ্ট বেশ কয়েকটি দীর্ঘ এবং স্বল্পমেয়াদী প্রবণতা ভারতে রেমিট্যান্স প্রবাহকে উৎসাহিত করতে অনুঘটক ছিল। এটি উল্লেখ করেছে যে, ভারতীয় অভিবাসীদের মূল গন্তব্যে ধীরে ধীরে কাঠামোগত পরিবর্তনের ফলে রেমিট্যান্স আয় বেড়েছে। ১০০ বিলিয়ন ডলারের মধ্যে, বিদেশী ভারতীয়দের রেমিট্যান্স এফডিআই প্রবাহের তুলনায় ২৫ শতাংশ বেশি হবে, যা সরকার অনুমান করেছে যে, এ বছরে প্রায় ৮০ বিলিয়ন ডলারে পৌঁছাবে।

২০১৬-১৭ এবং ২০২০-২১ এর মধ্যে, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সিঙ্গাপুর থেকে রেমিট্যান্সের অংশ ২০ শতাংশ থেকে বেড়ে ৩৬ শতাংশের বেশি হয়েছে, যেখানে পাঁচটি জিসিসি দেশ (সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান এবং কাতার) ৫৪ শতাংশ থেকে ২৮ শতাংশে নেমে এসেছে,’ বিশ্বব্যাংক বলেছে। সূত্র : টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন