শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভারতের সাথে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি সবচেয়ে বেশি- বাণিজ্যমন্ত্রী

প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দক্ষিণ এশিয়ার সাতটি দেশের মধ্যে প্রতিবেশী রাষ্ট্র ভারতের সঙ্গে বাংলাদেশের সবচেয়ে বেশি বাণিজ্য ঘাটতি রয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বুধবার বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে তিনি এ তথ্য জানান।
জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সংসদ সদস্য একেএম রেজাউল করিম তানসেনের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার সব দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি নেই। কয়েকটি দেশের সঙ্গে বাণিজ্য উদ্বৃত্তও রয়েছে।
আফগানিস্তান, মালদ্বীপ ও নেপালের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য উদ্বৃত্ত রয়েছে। নেপালের সঙ্গে সবচেয়ে বেশি উদ্বৃত্ত। নেপালে বাংলাদেশ রফতানি করে ২৫ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য। আর নেপাল থেকে বাংলাদেশ আমদানি করে ১১ দশমিক ৫০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য। দেশটির সঙ্গে বাংলাদেশের বাণিজ্য উদ্বৃত্ত রয়েছে ১৩ দশমিক ৫৫ মিলিয়ন মার্কিন ডলার।
বাণিজ্যমন্ত্রী জানান, মালদ্বীপ থেকে বাংলাদেশ আমদানি করে ১ দশমিক ২০ মিলিয়ন মার্কিন ডলার এবং দেশটিতে রফতানি করে ৫ দশমিক ৬৪ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য। বাণিজ্য উদ্বৃত্ত হচ্ছে ৪ দশমিক ৪৪ মিলিয়ন মার্কিন ডলার।
আফগানিস্তানে বাংলাদেশ রফতানি করে ৪ দশমিক ৩০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য। আর আফগানিস্তান থেকে বাংলাদেশ আমদানি করে ১ দশমিক ১০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য। দেশটির সঙ্গে বাংলাদেশের বাণিজ্য উদ্বৃত্ত রয়েছে ৩ দশমিক ২০ মিলিয়ন মার্কিন ডলার।
তোফায়েল আহমেদ বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি মোট ৫ হাজার ২৮৪ দশমিক ৭৪ মিলিয়ন মার্কিন ডলার।
তিনি বলেন, দেশটি থেকে বাংলাদেশ আমদানি করে ৫ হাজার ৮১১ দশমিক ৯০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য। আর ৫২৭ দশমিক ১৬ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রফতানি করে বাংলাদেশ।
বাণিজ্যমন্ত্রী জানান, পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের ৪২৩ দশমিক ৮৩ মিলিয়ন মার্কিন ডলার, ভুটানের সঙ্গে ২৩ দশমিক ৭৮ মিলিয়ন মার্কিন ডলার এবং শ্রীলঙ্কার সঙ্গে ২০ দশমিক ১৮ মিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্য ঘাটতি রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
BANGGALI ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ৮:৪৫ এএম says : 0
ARE TATE KI? VAROT TO BANGLADESHER BORO KUTUM !!! ONADER JONNY TO .............................
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন