শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পিডিবির সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা নূরউদ্দিন মাহমুদ কামালের দাফন সম্পন্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ৮:৫৪ পিএম

বীর মুক্তিযোদ্ধা, পিডিবি’র সাবেক চেয়ারম্যান, সাবেক অতিরিক্ত সচিব ও জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের শ^শুর নূরউদ্দিন মাহমুদ কামালকে গার্ড অব অনার প্রদান করা হয়েছে। গতকাল বুধবার (৭ ডিসেম্বর) রাজধানীর গুলশানে আজাদ মসজিদে বাদ আসর তাঁর জানাজা নামাজ শেষে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর বনানী কবরস্থানে তাঁকে দাফন করা হয়েছে। গত শনিবার ৩ ডিসেম্বর রাজধানীর স্কয়ার হাসপাতালে রাত ৯টা ২০ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি বিমান বাহিনীর সাবেক প্রধান বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত এয়ার ভাইস মার্শাল সুলতান মাহমুদ (বীর উত্তম) এবং ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড, চ্যানেল আই এর প্রতিষ্ঠাতা পরিচালক জহিরউদ্দিন মাহমুদ মামুনের বড় ভাই। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে নূরউদ্দিন মাহমুদ কামাল ৩ নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন।

বিশিষ্ট ভূ-তত্ত্ববিদ নূরউদ্দিন মাহমুদ কামাল ২৯ জুলাই ১৯৯৬ সাল থেকে ১৬ মে ১৯৯৯ সাল পর্যন্ত বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত ছিলেন। তার হাত ধরেই বাংলাদেশে প্রথম বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদনে বিনিয়োগ কার্যক্রম শুরু হয়। দেশের প্রথম বার্জ মাউন্টেড পাওয়ার প্ল্যান্ট নির্মাণে মুখ্য ভূমিকা পালন করেন তিনি।

তিনি ছিলেন মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল আতাউল গণি ওসমানীর প্রশংসাপত্রপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা। বাংলদেশের বিদ্যুৎ খাত উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করেন এই বীর মুক্তিযোদ্ধা। সরকারি চাকরি থেকে অবসর গ্রহণের পর নূরউদ্দিন মাহমুদ কামাল সমকালীন নানা ইস্যুতে ইংরেজি দৈনিক ডেইলি স্টার পত্রিকায় নিয়মিত কলাম লিখতেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন