শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উড়ন্ত আর্জেন্টিনার সামনে ক্লান্ত ক্রোয়েশিয়া

নাভিদ হাসান | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

কথায় আছে না, চ্যাম্পিয়ন্স লাক! আর্জেন্টিনা এবার সেই ভাগ্য নিয়ে কাতারের বিমান ধরেছিল। সত্যি বলতে কিÑ শুধু ভালো দল নিয়ে শিরোপা জেতা যায় না। জলন্ত উদাহরণ চলমান আসরের ইংল্যান্ড ও পর্তুগাল। দলে একতার সঙ্গে লাগে ভাগ্যের স্পর্শ। দুই লিওনেলের দল আর্জেন্টিনা- মেসি ও স্কালোনি। একজন দলের প্রাণভোমরা খেলোয়াড়, আরেকজন দলের ম্যানেজার। উড়তে থাকা লাতিন দলটির বিপক্ষে আজ রাত ১টায়, শেষ চারের প্রথম ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছেÑ বর্তমান রানার্স-আপ ক্রোয়শিয়া। কাগজে-কলমে ক্রোয়াটরা বেশ শক্তিশালী, তাছাড়া নক-আউটের শেষ দুই ম্যাচে তারা টপকে এসেছে এশিয়ান পরাশক্তি জাপান ও পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বাঁধা। তবে মাঠের ৯০ মিনিটের খেলা মানে না কোনো গণিতের হিসাব। ফুটবল যে চলে তার আপন গতিতে। তাছাড়া শেষ দুই ম্যাচে ১২০ মিনিট করে খেলা ক্রোয়েটদের যে দম, ফুরিয়ে এলো বলে! তাই ফাইনালে উঠার মিশনে আজকের ম্যাচটিতে পরিষ্কার এগিয়ে আর্জেন্টিনা। তিন নম্বর শিরোপা জয় যে তাদের হাতছানি দিয়ে ডাকছে।

সকলে ধরে নিয়েছিল অল লাতিন সেমিফাইনাল হতে যাচ্ছেÑ ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যে; কিন্তু সৃষ্টিকর্তার সেখানে আপত্তি ছিল মনে হয়। তাই তুলনামূলক সহজ প্রতিপক্ষ ক্রোয়শিয়ার বিপক্ষে খেলতে হবে স্কালোনির শিষ্যদের। বর্তমান লাতিন চ্যাম্পিয়নদের পক্ষে শেষ চার যে দারুণ এক আশীর্বাদ! আজকের ম্যাচ নিয়ে মোট ছয়বার বিশ্বকাপের শেষ চারে উঠলো আলবিসেলেস্তারা, আগের পাঁচবারই তারা অতিক্রম করেছে এই বাঁধা। তাই ইতিহাস কথা বলছে আর্জেন্টাইনদের পক্ষে।

প্রথম ম্যাচে সউদীর বিপক্ষে বিস্ময় জাগিয়ে হারার পর আর্জেন্টিনা টানা চার ম্যাচ জিতেছে। আর প্রতি ম্যাচেই পেয়েছে দুটি করে গোল। তাই এবারের আসরে গোল স্কোরিং সমস্যা নেই স্কালোনির দলের জন্য। শেষম্যাচে নেদারল্যান্ডসের জমাট বাঁধা ডিফেন্স ঠিকই ভেঙে ফেলেন মেসি, তার অসাধারণ পায়ের জাদুতে। ডাচদের বিপক্ষে দুই গোলে এগিয়ে থাকার পর আবার দুই গোল হজম করতে হয় আলবিসেলেস্তাদের। এই ধরনের পরিস্থিতিতে পূর্বে এগিয়ে থাকা দলের মনোবল একদম শূন্যের কোঠায় থাকে। কিন্তু টাই-ব্রেকারের স্নায়ু চাপ সামলে ঠিকই ম্যাচ জিতে নেয় আর্জেন্টাইনরা। এসবের সঙ্গে বলতেই হবে দলটির দ্বাদশ খেলোয়াড়ের ব্যাপারে! আবাক হচ্ছেন? হওয়ার মতোই। মাঠের দর্শক তাদের দ্বাদশ ফুটবলারের কাজটি করে দিচ্ছে। এখন পর্যন্ত ৩টি ম্যাচ তারা খেলেছে ৮৮ হাজার ধারণসম্পন্ন লুসাইল স্টেডিয়ামে। প্রতিবারই আকাশি-নীল জার্সিতে ছেয়ে ছিল মাঠ।

সেই সাথে অদম্য এ দলটির চালিকাশক্তি অধিনায়ক লিওনেল মেসি। সময়ের সেরা ফুটবলার থাকায় দলের মধ্যে ফুটবলাররা যে অনুপ্রেরণা পাচ্ছে, দলকে মেসি যেভাবে নেতৃত্ব দিচ্ছেন, সেটি অস্বীকার করেননি আলবিসেলেস্তে ডিফেন্ডার নিকোলাস তাগলিয়াফিকো। তিনি জানান, মেসি আছেন বলেই দল এত প্রেরণা পাচ্ছে। পিএসজি ফরোয়ার্ড কিছু না করলেও মাঠে থাকলেও দল ভালো কিছু করে, ‘তিনি (মেসি) সবসময় এমনই। তিনি আমাদের অধিনায়ক, আমাদের নেতা। আমাদের জোর (খেলার প্রতি) দিচ্ছেন, প্রেরণা যোগাচ্ছেন। মাঠে থেকে আমাদের প্রেষিত করছেন। আমরা জানি, আমাদের মেসি আছে। আর এটাই আমাদের জন্য সবচেয়ে বড় প্রেরণা।’ পাশাপাশি দলটির অন্যতম দুই ফুটবলার ডি-পল ও ডি-মারিয়ার ছোটখাট চোটের সমস্যা ছিল, তবে তারা আজকে প্রথম একাদশেই থাকবে বলে জানা গিয়েছে। মদ্রিচ-কোভোসিচকে থামানোর জন্য স্কালোনি আগের ম্যাচের ন্যায় পাঁচ ডিফেন্ডার খেলানোর পথ অনুসরণ করবেন কি-না সেটাই দেখার বিষয়।

অন্যদিকে ক্রোয়শিয়ার সামনে সুযোগ টানা দুই বিশ্বকাপ ফাইনাল খেলার। তবে ক্রোয়েট ফুটবলাররা পর পর দুই ম্যাচে ১২০ মিনিট করে খেলে, পরিষ্কারভাবেই ক্লান্ত আজকের ম্যাচের আগে। তাছাড়া দলটির বেঞ্চও আগের বিশ্বকাপের মতো শক্তিশালী নয়। মধ্যমাঠে মদ্রিচ, কোভোচিচ ও ব্রোজোভিচ ব্যতীত নেই কোনো একই মানের বদলি। একইসঙ্গে জলাতকো দালিচের কপালে ভাঁজ পড়ার অন্যতম কারণ মেসির পারফরম্যান্স। এই পিএসজি ফরোয়ার্ডকে থামানোর কৌশল অবশ্যই বের করতে হবে ক্রোয়েট ম্যানেজারকে। যদিও দলটির ফরোয়ার্ড ব্রুনো পেতকোভিচের মতামত ভিন্ন। পেতকোভবিচ বলেন, ‘মেসিকে থামানোর জন্য আমাদের এখনও নির্দিষ্ট কোনো পরিকল্পনা নেই। সাধারণত আমরা একজন খেলোয়াড়কে আটকানোর দিকে মনোযোগ দেই না বরং পুরো দলকে থামানোর চেষ্টা করি। দল হিসেবে আমরা তাদের থামানোর চেষ্টা করব, ম্যান-মার্কিং করে নয়। আর্জেন্টিনা দলে শুধু মেসিই নন, তাদের বেশ কয়েকজন দারুণ খেলোয়াড় আছে। আমাদের পুরো আর্জেন্টিনা দলকে থামাতে হবে।’

এর আগে দুই দল ৫ বার একে অপরের মোকাবিলা করেছে। যেখানে ২টি করে জয় প্রতি দলের। অপর ম্যাচটি হয়েছে ড্র। বিশ্বকাপেও তারা দুইবার মুখোমুখি হয়ে জিতেছে একবার করে। ১৯৯৮ ফ্রান্স বিশ্বকাপে ১-০ গোলে হেরেছিল ক্রোয়েশিয়া। তার প্রতিশোধটা ২০১৮ রাশিয়া বিশ্বকাপে মদ্রিচরা নিয়েছিল ৩-০ ব্যবধানে জিতে। তবে এবার ফের কি আর্জেন্টিনার পালা?

আজকের খেলা
আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া, রাত ১টা
সরাসরি : বিটিভি/জিটিভি/টি স্পোর্টস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Ali Ahmed ১৩ ডিসেম্বর, ২০২২, ১০:০৩ এএম says : 0
ফুটবল এখন আর পায়ের খেলানা,ফুটবল এখন টাকার খেলা যেমন-ক্রোয়েশিয়ার ডি বক্সে হ্যান্ডবল হলো কিন্তু ব্রাজিলের পক্ষে পেনাল্টি পেলোনা কিন্তু আর্জেন্টিনা ডি বক্সের বাহিরে ফাউল হলেও ভুয়া পেনাল্টি দেওয়া হলো।
Total Reply(0)
Ali Ahmed ১৩ ডিসেম্বর, ২০২২, ১০:০৩ এএম says : 0
ফুটবল এখন আর পায়ের খেলানা,ফুটবল এখন টাকার খেলা যেমন-ক্রোয়েশিয়ার ডি বক্সে হ্যান্ডবল হলো কিন্তু ব্রাজিলের পক্ষে পেনাল্টি পেলোনা কিন্তু আর্জেন্টিনা ডি বক্সের বাহিরে ফাউল হলেও ভুয়া পেনাল্টি দেওয়া হলো।
Total Reply(0)
Aseel Revulsion ১৩ ডিসেম্বর, ২০২২, ৯:১৭ এএম says : 0
ফিফা ও রেফারি থাকতে ভয় কিসের!!
Total Reply(0)
Md Ali Azgor ১৩ ডিসেম্বর, ২০২২, ৯:১৮ এএম says : 0
বিশ্বকাপের ইতিহাসে আর্জেন্টিনা কখনো সেমি ফাইনাল হারেনি।
Total Reply(0)
Shekh Masud ১৩ ডিসেম্বর, ২০২২, ৯:১৯ এএম says : 0
আর্জেন্টিনা যেন অভিমানী কোনো প্রেমিকা; সারাক্ষণ শুধু কাঁদায়, হারিয়ে ফেলার ভয় ধরায়! কিন্তু রাগ ভাঙলে অভিমানী সেই আর্জেন্টিনা’ই হাসায় সবার চাইতে বেশি। এমন হাসিতেও মাঝে মাঝে কান্না থাকে; সেই কান্নায় কষ্ট নাই, পুরোটাই সুখ-উচ্ছ্বাস-আনন্দ। এমন আনন্দে মাঝে মাঝে উড়ে যেতে মন চায়, মাঝ রাতেও চিৎকার করতে মন চায়, বলতে ইচ্ছে হয়, “দল তো একটাই, আর্জেন্টিনা” প্রিয় টিম আর্জেন্টিনা
Total Reply(0)
Mofizur Rahman ১৩ ডিসেম্বর, ২০২২, ৯:১৯ এএম says : 0
They didn’t afraid... They are ready to victory
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন