বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএম ডিপোতে ফের অগ্নিকাণ্ড

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে অর্ধশত মানুষের মৃত্যুর ছয় মাস পর চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আবারও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে ঘণ্টাখানেকের মধ্যেই আগুন নেভাতে সক্ষম হয়েছে ফায়ার সার্ভিস। এতে ক্ষয়ক্ষতিও তেমন বেশি হয়নি। গতকাল মঙ্গলবার বিকেল সোয়া তিনটায় ওই ডিপোতে আগুন লাগার খবর আসে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষে। ১০ মিনিটের মধ্যেই কুমিরা ফায়ার স্টেশন থেকে দু’টি গাড়ি ডিপোতে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে।

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, ডিপোর ভেতর পশ্চিম-দক্ষিণ পাশে স্টিলের কাঠামো দিয়ে তৈরি একটি শেডে আগুন লাগে। ১২ হাজার বর্গফুটের ওই শেডে প্রায় দুই টন পাট এবং পাটের তৈরি সুতা খোলা অবস্থায় রাখা ছিল। ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত পানি ছিটিয়ে আগুন নিয়ন্ত্রণে এনে বিকেল ৪টা ২৫ মিনিটের মধ্যে পুরোপুরি নিভিয়ে ফেলতে সক্ষম হন। আগুনে প্রায় এক থেকে দেড় লাখ টাকার পাট ও পাটের তৈরি সুতা পুড়ে গেছে। অগ্নিকাণ্ডের কারণ তদন্তসাপেক্ষে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তা আব্দুল হামিদ।

এর আগে, গত ৪ জুন দিবাগত রাতে ডিপোতে আগুন লাগে। এরপর সেখানে কয়েক দফা বিস্ফোরণ ঘটে। ডিপোতে থাকা রাসায়নিকের কারণে ছড়িয়ে পড়া ওই আগুন ৮৬ ঘণ্টা পর বিভিন্ন বাহিনীর চেষ্টায় নেভানো হয়। ভয়াবহ ওই অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে প্রথমে ৪১ জনের লাশ উদ্ধার করা হয়। পরে বিভিন্ন সময়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া এবং ডিপো পরিষ্কারের সময় বেশ কিছু লাশের খণ্ডিত অংশ উদ্ধারের পর প্রশাসনের পক্ষ থেকে ৫১ জনের মৃত্যু নিশ্চিত করা হয়।

দুর্ঘটনার চার মাস পর গত সেপ্টেম্বর থেকে ক্ষতিগ্রস্ত বিএম কনটেইনার ডিপোটিকে প্রায় ১৫০ কোটি টাকা ব্যয়ে নতুন আঙ্গিকে সংস্কার শুরু করে কর্তৃপক্ষ। ইতোমধ্যে বিভিন্ন অবকাঠামো সম্পূর্ণ নতুনভাবে তৈরি করা হয়েছে। দুর্ঘটনার পর থেকে সব ধরনের কনটেইনার ব্যবস্থাপনা বন্ধ ছিল ওই ডিপোতে। গত ২২ আগস্ট শুধুমাত্র খালি কনটেইনার সংরক্ষণ ও হ্যান্ডলিংয়ের অনুমতি দেওয়া হয় ডিপো কর্তৃপক্ষকে। পরে তৈরি পোশাক খাতের রফতানি এবং আমদানি পণ্যবাহী কনটেইনার ব্যবস্থাপনার অনুমতিও দেয় কাস্টমস কর্তৃপক্ষ। উল্লেখ্য, স্মার্ট গ্রুপের মালিকানাধীন ২৪ একর জায়গার উপর নির্মিত বিএম ডিপো সর্বশেষ ২০২১ সালে প্রায় ৬০ হাজার টিইইউএস কনটেইনার হ্যান্ডলিং করেছে। আমদানি কনটেইনার ও খালি কনটেইনার হ্যান্ডলিং করেছে ২২ হাজার ও ৪০ হাজার টিইইউএস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন