মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপি’র ২৭ দফা রূপরেখা নিছকই রাজনৈতিক বক্তব্য নয়

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ৮:৩৭ পিএম

রাষ্ট্র মেরামতে বিএনপির ঘোষিত ২৭ দফা রূপরেখাকে স্বাগত জানিয়ে তা’ সময়োপযোগী পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছে বিভিন্ন ইসলামী দলগুলো। বিএনপির এই রূপরেখা প্রস্তাবনা নিছকই রাজনৈতিক বক্তব্য না বরং দৃঢ় সদিচ্ছার প্রতিফলন। ইসলামী আন্দোলন আগামী ২ জানুয়ারি জাতীয় সম্মেলনে রাষ্ট্র মেরামতে পুর্ণাঙ্গ ও টেকসই একটি রূপরেখা ঘোষণা করবে। আজ মঙ্গলবার সভা ও বিবৃতিতে ইসলামী দলের নেতৃবৃন্দ এসব কথা বলেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঃ ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান বলেছেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ শুরু থেকেই রাষ্ট্র মেরামত করার কথা বলে এসেছে। রাষ্ট্র মেরামতের বক্তব্যকে গণদাবিতে পরিণত করতে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রতিষ্ঠাতা আমীর দলের নামই রেখেছিলেন ইসলামী শাসনতন্ত্র আন্দোলন। আজকে যখন রাষ্ট্র মেরামতের রূপরেখা নিয়ে অতীতে ক্ষমতার স্বাদ নেয়া; বর্তমান বিরোধী রাজনৈতিক দলের মধ্যে সচেতনতা তৈরি হয়েছে এবং তারা একটি ঘোষণা দিয়েছেন তখন আমরা এটাকে স্বাগত জানাই। বিএনপির ২৭ দফা রূপরেখা প্রস্তাবনা নিছকই রাজনৈতিক বক্তব্য না বরং দৃঢ় সদিচ্ছার প্রতিফলন।

তিনি বলেন, তবে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনে করিয়ে দিতে চায় যে, বাঙালী মুসলমান সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রের মেরামতের প্রসঙ্গে নীতিমালা হিসেবে ইসলামকে ভিত্তি না ধরলে দেশ আবারো পথ হারাবে। ইসলাম এদেশের মানুষের হাজার বছরের আনন্দ-কান্না, আন্দোলন-সংগ্রামের প্রধান প্রেরণা। হাজার বছর ধরে ইসলাম এদেশের মানুষকে পথ দেখিয়েছে। সেই মানুষদের ভ‚খন্ডে গঠিত রাষ্ট্রের মেরামতে ইসলামই একমাত্র সমাধান। তিনি বলেন, স্বাধীনতার পরে যারাই ক্ষমতায় ছিলো তারাই এই মেরামতযোগ্য অকার্যকর রাষ্ট্রব্যবস্থার সুযোগ নিয়েছে। ইতোপূর্বে ক্ষমতায় থাকা সবগুলো দলের প্রবণতা একই রকম ছিলো ও আছে।

মাওলানা গাজী আতাউর রহমান বলেন, অসৎ নেতৃত্ব যে কোন ভালো চিন্তা ও উদ্যোগকে সর্বনাশ করে দিতে পারে; যা বারবার প্রমাণিত।দেশে বিগত ৫২ বছরে কোন সরকারই একটি টেকসই ও গ্রহণযোগ্য নির্বাচন ব্যবস্থা গড়ে তুলতে পারেনি। বিরোধী দল রাষ্ট্র মেরামতের কথা বললেও নির্বাচন ব্যবস্থার বিষয়ে নতুন কোন টেকসই প্রস্তাবনা দিতে পারেনি। ইসলামী আন্দোলন বাংলাদেশ আগামী ২ জানুয়ারীর জাতীয় সম্মেলনে এ বিষয়ে পুর্ণাঙ্গ ও টেকসই একটি রূপরেখা ঘোষণা করবে ইনশাআল্লাহ।

আজ মঙ্গলবার বিকেলে পুরানা পল্টনস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের উদ্যোগে চলমান রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দলের যুগ্ম মহসচিব ইঞ্জিনিয়ার আশরাফুল আলমের পরিচালনায় এতে উপস্থিত ছিলেন, যুগ্ম-মহাসচিব মুহাম্মদ আমিনুল ইসলাম, কে এম আতিকুর রহমান, অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন, মাওলানা আহমদ আবদুল কাইয়ুম, আলহাজ আব্দুর রহমান, জিএম রুহুল আমীন, বরকত উল্লাহ লতিফ, মাওলানা লোকমান হোসাইন জাফরী।

ইসলামী ঐক্য জোট ঃ রাষ্ট্র কাঠামো মেরামতে বিএনপির ২৭ দফা রূপরেখার প্রতি পুর্নসমর্থন ব্যক্ত করে ইসলামী ঐক্য জোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি অ্যাডভোকেট মাওলানা আব্দুর রকিব আজ এক বিবৃতিতে বলেছেন, গণতন্ত্রের বিকাশ লাভ এবং গণমানুষের অধিকার প্রতিষ্ঠায় বিএনপির ২৭ দফা রূপরেখা সময়োপযোগী পদক্ষেপ। তিনি বলেন, বিএনপির প্রস্তাবিত ২৭ দফা রূপরেখাকে বাকা চোখে না দেখে তা’বাস্তবায়নে উদ্যোগ নিন। বিএনপি জনগণের সাংবিধানিক অধিকার রক্ষা এবং সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ তৈরির লক্ষ্যেই ২৭ দফা রূপরেখা পেশ করেছে। এ নিয়ে ক্ষমতাসীনদের তুচ্ছ্যতাচ্ছিল্য বন্তব্য করা মোটেই উচিত নয়।

গণতান্ত্রিক বাম ঐক্য ঃ রাষ্ট্র কাঠামো মেরামতে বাংলাদেশ বিএনপির প্রস্তাবিত ২৭ দফা রূপরেখার পূর্ণ সমর্থন ব্যক্ত করেছে গণতান্ত্রিক বাম ঐক্য। আজ মঙ্গলবার সকালে গণতান্ত্রিক বাম ঐক্যের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক জরুরি সভায় বিএনপির ২৭ দফা রূপরেখা পর্যালোচনা করে এ সমর্থন ব্যক্ত করেন জোটের নেতৃবৃন্দ। সভায় উপস্থিত ছিলেন জোটের সমন্বয়ক ও বাংলাদেশের সাম্যবাদী দল এর সাধারণ সম্পাদক হারুন চৌধুরী, সোস্যাল ডেমোক্রেটিক পার্টির আহŸায়ক সাবেক ছাত্রনেতা আবুল কালাম আজাদ, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক সামছুল আলম ও পিডিপি’র মহাসচিব হারুন আল রশীদ খাঁন। সভায় গণতান্ত্রিক বাম ঐক্য নেতৃবৃন্দ রাষ্ট্র কাঠামো মেরামতে বিএনপির সাথে ঐক্যবদ্ধভাবে যুগপৎ আন্দোলন সংগ্রাম করার নীতিগত সিদ্ধান্ত নেন এবং আগামী ৩০ ডিসেম্বরের গণমিছিলে জোটের পক্ষ থেকে শামিল হওয়ার সিদ্ধান্ত নেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন