শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার নতুন ঢেউয়ে চীনের হাসপাতালগুলো রোগীতে পূর্ণ হয়ে উঠছে : ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১১:২৫ এএম

করোনাভাইরাসের নতুন ঢেউয়ের উদ্বেগের মধ্যেই চীনের হাসপাতালগুলো কোভিড-১৯ আক্রান্ত রোগীতে পূর্ণ হয়ে উঠছে বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির জরুরিবিষয়ক প্রধান ডা. মাইকেল রায়ান বলেছেন, চীনের ইনসেনটিভ কেয়ার ইউনিটগুলো (আইসিইউ) রোগী সামাল দিতে ব্যস্ত সময় পার করছে। যদিও দেশটির কর্তৃপক্ষ বলছে সংক্রমণের সংখ্যা ‘তুলনামূলক কম’।
আজ বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এক প্রতিবেদনে এই খবর দিয়েছে। সংবাদমাধ্যমটি বলছে, কোভিড-১৯ সংক্রান্ত চীনের উত্থাপিত তথ্য উপাত্তে বলা হয়েছে, গতকাল বুধবার করোনায় কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। তবে দেশটিতে ভাইরাসটির প্রকৃত প্রভাব সম্পর্কে সংশয় রয়ে গেছে।
চীনে করোনার নতুন ঢেউ আঘাত হানার পর সাম্প্রতিক দিনগুলোতে বেইজিং এবং অন্যান্য শহরগুলোর হাসপাতালগুলো কোভিড আক্রান্ত রোগীতে পূর্ণ হয়ে উঠছে। ২০২০ সালের পর থেকেই দেশটি জিরো কোভিড নীতির অংশ হিসেবে কঠোর স্বাস্থ্য বিধিনিষেধ দিয়ে রেখেছিল। কিন্তু দুই সপ্তাহ আগে দেশব্যাপী ব্যাপক বিক্ষোভের মুখে পড়ে সেই বিধিনিষেধের অধিকাংশই তুলে নেয় সরকার।
এদিকে বিধিনিষেধ তুলে নেওয়ার পরই সংক্রমণ হু হু করে বাড়তে থাকে এবং তা স্বাস্থ্যগত দুর্বল বয়স্কদের মধ্যে উচ্চ মৃত্যু হারের শঙ্কা বাড়াচ্ছে। যদিও আশঙ্কা বৃদ্ধি সত্ত্বেও দেশটির কর্তৃপক্ষ বলছে, করোনায় গত সোমবার দুইজন এবং মঙ্গলবার মাত্র পাঁচজনের মৃত্যু হয়েছে।
কর্তৃপক্ষের এমন তথ্য উপস্থাপনের কারণেই ডব্লিউএইচওর ডা. রায়ান নতুন ছড়িয়ে পড়া করোনা সংক্রমণ সম্পর্কে বাড়তি তথ্য দেওয়ার জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, চীন দেখাচ্ছে আইসিইউগুলোতে তুলনামূলক কম সংখ্যক করোনা রোগী ভর্তি হয়েছেন। কিন্তু ব্যক্তিগতভাবে যেসব তথ্য পাওয়া গেছে তাতে মনে হচ্ছে আইসিইউগুলো পূর্ণ হয়ে যাচ্ছে।
তিনি আরও বলেন, আমরা কয়েক সপ্তাহ ধরে বলে আসছি শুধু জনস্বাস্থ্য এবং সামাজিক বিধিনিষেধে উচ্চ সংক্রামক এ ভাইরাস সম্পূর্ণভাবে থামানো সবসময়ই কঠিন। সূত্র : বিবিসি অনলাইন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন