মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাবির দেড় কোটি টাকার অডিট আপত্তি পিএসিতে

হাসান রাকিব, জাবি | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের (জাবি) ১ কোটি ৫৬ লাখ ৮৫ হাজার ৪৩৫ টাকার অডিট আপত্তি জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির (পিএসি) বৈঠকে আলোচিত হয়েছে।

কমিটির সভাপতি ও সাংসদ ডা. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত ৯১ তম বৈঠকে বিষয়টি আলোচিত হয়। বৈঠকে কমিটির অন্যান্য সদস্যের মধ্যে সাংসদ আবুল কালাম আজাদ, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, আবু সাইদ আল মাহমুদ স্বপন ও মুস্তফা লুৎফুল্লাহ উপস্থিত ছিলেন ।
কমিটির বৈঠকের সিদ্ধান্তের অনুলিপি থেকে দেখা যায়, পূর্বে স্থানীয় ও রাজস্ব অডিট অধিদপÍর (বর্তমানে শিক্ষা অডিট অধিদপ্তর ও সামাজিক নিরীক্ষা অডিট অধিদপ্তর) এর ২০০৯-১২ সালের এবং কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর ২০১২-১৩ সালের বার্ষিক অডিট রিপোর্ট পরীক্ষণ শিরোনামে বৈঠকটি অনুষ্ঠিত হয়।
৪.১.৪ অনুচ্ছেদে জলাশয় ইজারার ভ্যাট বাবদ ৬ লাখ ৩১ হাজার ১০২ টাকা অডিট আপত্তি দেওয়া হলেও আপত্তিকৃত টাকা সরকারি কোষাগারে জমা দিয়ে প্রমাণক দাখিল করা হয়েছে উল্লেখ করে কমিটি আপত্তির এ অংশটুকু নিষ্পত্তি করেছে।
৪.৪.১১ অনুচ্ছেদে জাতীয় বেতন স্কেল-২০০৯ উপেক্ষা করে কর্মকর্তাদের অধিক হারে বাড়ি ভাড়া ভাতা প্রদান করায় ১ কোটি ৪ লাখ, ৭ হাজার ৯৯০ টাকার আপত্তি। এ নিয়ে মামলা চলমান আছে উল্লেখ করে মামলার বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে অগ্রগতি পরবর্তী বৈঠকে সিএজি কার্যালয়ের মাধ্যমে অবহিত করতে হবে বলে সিদ্ধান্ত হয়।
৪.৫.৪ নং অনুচ্ছেদে বিশ^বিদ্যালয়ের আবাসিক কোয়ার্টারে বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের ১০০ থেকে ১২০ ইউনিট পর্যন্ত বিদ্যুত বিল বিশ^বিদ্যালয় কর্তৃক পরিশোধ করায় ৪ লাখ ৬ হাজার ৫৫৩ টাকার অডিট আপত্তির ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হয়। এতে বলা হয়, বিদ্যুৎ ব্যবহারকারীদের কাছ থেকে উক্ত টাকা আদায় করে ৪ সপ্তাহের মধ্যে বিশ^বিদ্যালয়ের তহবিলে জমা করতে হবে। এরসাথে প্রমাণক সংশ্লিষ্ট নিরীক্ষা অধিদপ্তরে জমা দিয়ে সিএজি কার্যালয়ের মাধ্যমে কমিটিকে জানাতে হবে।
৪.১০.২ অনুচ্ছেদে প্রাপ্রতার বর্হিভূতভাবে যাতায়াত ভাতা প্রদান করা ১৭ লাখ ৪ হাজার ৬০০ টাকার আর্থিক ক্ষতি উপ-শিরোনামে আলোচনার সার-সংক্ষেপে বলা হয়, পিএসির ২১তম সভার সিদ্ধান্ত মোতাবেক আপত্তিকৃত টাকা অনধিক ৬ মাসের মধ্যে জমা দিতে বলা হলেও তা করা হয় নি। এ কারণে আগামী চার সপ্তাহের মধ্যে উক্ত টাকা সরকারি কোষাগারে জমাপূর্বক প্রমাণক সংশ্লিষ্ট নিরীক্ষা অধিদপ্তরে দাখিল করার কথা বলা হয়। অন্যথায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে সিএজি কার্যালয়ের মাধ্যমে অগ্রগতি জানাতে বলা হয়েছে।
৪.১৩.১ অনুচ্ছেদে উচ্চ শিক্ষা শেষে চাকুরিতে যোগদান না করেও বেতনÑভাতাদি বাবদ ২৫ লাখ ৩৫ হাজার ১৯০ টাকার অডিট আপত্তি নিয়ে আলোচনা হয়। এ সংক্রান্ত আলোচনার সার-সংক্ষেপে বলা হয়, আপত্তিতে উল্লেখ করা ৪ জনের মধ্যে ২ জনের কাছ থেকে আপত্তিকৃত টাকা জমা নেয়া হয়েছে। পাাশাপাশি ৫ লাখ টাকা জমার প্রমাণক জমা দেওয়া হয়েছে। সিদ্ধান্তে, ৫ লাখ টাকার অডিট আপত্তি নিষ্পত্তি করে আগামী চার সপ্তাহের মধ্যে বাকি টাকা জমা দিয়ে প্রমাণক দাখিল করতে বলা হয়েছে।
#...........
হাসান রাকিব
২২.১২.২০২০

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন