বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুর্যোগকালে প্রতিবন্ধীদের সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে-সায়মা হোসেন পুতুল

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশের অটিজম বিষয়ক পরামর্শক কমিটির চেয়ারপারসন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা হোসেন পুতুল বলেছেন, দুর্যোগকালে প্রতিবন্ধীদের নিরাপদ আশ্রয়দান, উদ্ধার ও পুনর্বাসনকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।
গতকাল বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রতিবন্ধিতা বান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনাবিষয়ক জাতীয় টাস্কফোর্সের প্রথম সভায় তিনি এ কথা বলেন।
টাস্কফোর্সের আহ্বায়ক সায়মা হোসেনের সভাপতিত্বে সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, টাস্কফোর্সের সদস্য সচিব দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো: শাহ্ কামাল, স্বাস্থ্য সচিব মো: সিরাজুল ইসলাম, স্থানীয় সরকার সচিবসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। সভায় কমিটির কাঠামো পরিবর্তন করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রীকে কমিটির চেয়ারম্যান এবং সায়মা হোসেনকে কমিটির প্রধান উপদেষ্টা করা হয়।
সায়মা হোসেন বলেন, প্রতিবন্ধীরা এমনিতেই ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী। দুর্যোগে তারা আরো ঝুঁকিতে থাকেন। তাই তাদের নিরাপদ আশ্রয়দান, উদ্ধার ও পুনর্বাসনকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।
প্রতিবন্ধিতা বান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনাবিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন ২০১৭ সালে ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হবে। বিশ্বের সকল দেশের প্রতিবন্ধী সংস্থাসহ বিদেশী সহ¯্র অতিথিকে এ সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে। প্রতিবন্ধিতা বান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনাবিষয়ক জাতীয় টাস্কফোর্সের প্রথম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
সভায় ঢাকা সম্মেলনে গৃহীত ৮ দফা ঘোষণা, এর কর্মপন্থা নির্ধারণ ও অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
সভা শেষে শাহ্ কামাল বলেন, দেশে ১৫ লাখের মতো প্রতিবন্ধী আছে। এর ১০-১৫ শতাংশ জন্মগত প্রতিবন্ধী। বাকিরা বিভিন্ন দুর্যোগের শিকার হয়ে প্রতিবন্ধী হয়েছেন। এ সংখ্যা দৃশ্যমানহারে কমিয়ে আনার উদ্যোগ নেয়া হবে। সকল প্রতিবন্ধীর কর্মসংস্থানের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হবে বলেও জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন