শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কিয়েভে আগামী ৩ ফেব্রুয়ারি সম্মেলন করবে ইউক্রেন ও ইইউ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ১২:৪৪ পিএম

ইউক্রেনকে আর্থিক ও সামরিক সহায়তা দেয়া নিয়ে আলোচনা করতে আগামী ৩ ফেব্রুয়ারি কিয়েভে ইউরোপীয় ইউনিয়ন ও ইউক্রেন সম্মেলন করবে। সোমবার প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দফতর থেকে দেয়া এক বিবৃতিতে এ কথা বলা হয়।
বিবৃতিতে বলা হয়েছে, জেলেনস্কি এ বছর তার প্রথম টেলিফোন কলে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েনের সাথে উচ্চ পর্যায়ের বৈঠকের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।
এতে আরো বলা হয়, উভয় পক্ষই কিয়েভে আগামী ৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া ইউক্রেন-ইইউ শীর্ষ সম্মেলনের প্রত্যাশিত ফলাফল নিয়ে আলোচনা করেছেন এবং এ ব্যাপারে প্রস্তুতিমূলক কাজ জোরদার করতে সম্মত হয়েছেন।
বিবৃতিতে বলা হয়, নেতারা ইউক্রেনে ‘যথাযথ’ অস্ত্র সরবরাহ এবং নতুন করে ১৮ বিলিয়ন ইউরো (১৯ বিলিয়ন ডলার) আর্থিক সহায়তা কর্মসূচির বিষয়ে আলোচনা করেন। এদিকে জেলেনস্কি এই মাসের সহায়তা পাঠানোর প্রথম কিস্তির জন্য চাপ দিচ্ছেন।
গত মাসে ইইউ ইউক্রেনকে একটি তথাকথিত ‘মেগাডিল’-এ সহায়তা দেয়ার পথ সুগম করে যার মধ্যে সর্বনিম্ন ১৫ শতাংশ বৈশ্বিক কর্পোরেট কর হার গ্রহণ করা অন্তর্ভুক্ত ছিল।
কিয়েভকে সহায়তা করার পথে ২৭ দেশের এ ব্লকের মধ্যে অভ্যন্তরীণ বিরোধগুলোতে দাঁড়াতে না দেয়ার জন্য জেলেনস্কি আবেগপ্রবণ আবেদন জানানোর পর এমন পদক্ষেপ নেয়া হয়। সূত্র : বাসস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন