বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আইন ব্যর্থ হলে গণতন্ত্র ব্যর্থ হয়

বিচারপতি খায়রুল হক

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বাংলাদেশ আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক বলেছেন, আইন ও গণতন্ত্র একে অপরের পরিপূরক। আইনের ব্যর্থতা ঘটলে গণতন্ত্র ব্যর্থ হয়। যা জার্মানিতে এবং ১৯৫৯ সালে পাকিস্তানে দেখা গেছে। এরপরই ৬ দফা ও গণঅভ্যুত্থানের মাধ্যমে বাংলাদেশের সৃষ্টি। গতকাল মঙ্গলবার সকালে এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ফ্রম দ্য পোলিস অব অ্যাথেন্স টু দ্য বেঞ্চেস অব দ্য কমনস: দ্য ডেভেলফমেন্ট অব ল অ্যান্ড ডেমোক্র্যাসি- এন ওভারভিউ শীর্ষক বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

খায়রুল হক বলেন, আজকাল অনেক মিডিয়া ট্রায়ালও হচ্ছে। অনেককে আটকের পর কোর্টে নিয়ে গেলেই বলা হচ্ছে অপরাধী! তিনি বলেন, একবার স্বৈরশাসক হলে সেখান থেকে নামা খুবই কঠিন। যদি আইনের বদলে মানুষ ইচ্ছা মতো শাসন করে আইন তখন সে পশুর বৈশিষ্ট্য ধারণ করে।
বিচারপতি খায়রুল হক বলেন, আজ থেকে প্রায় ২ হাজার ৭০০-৩ হাজার বছর আগেও রাজারা নির্বাচিত হতেন। দুই হাজার বছর আগেও অনির্বাচিতদের কেউ পছন্দ করত না।

এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ফাউন্ডেশন ডে অ্যান্ড লেকচারের আয়োজন করা হয়। এশিয়াটিক সোসাইটির সভাপতি প্রফেসর ড. খন্দকার বজলুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খানের পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এশিয়াটিক সোসাইটির সাবেক সভাপতি প্রফেসর মাহফুজা খানম, সাবেক শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. হারুন অর রশিদ, ইতিহাসবিদ আব্দুল মোমিন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক প্রফেসর ড. সদরুল আমিন, প্রফেসর ড. আয়েশা বেগম, সাবেক বিচারপতি ফজলে কবির, আনোয়ারুল ইসলাম এবং এশিয়াটিক সোসাইটির কাউন্সিল সদস্য ফেলোসহ অনেকেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন