শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্রাহ্মণবাড়িয়ার আরো ২১ আইনজীবীকে তলব

অশালীন সেøাগান নারী বিচারকের আবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিচার কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি, বিচারককে অশ্রাব্য গালাগাল এবং কুরুচিপূর্ণ স্লোগান দিয়ে দেশের বিচারব্যবস্থাকে প্রশ্নবিদ্ধকরণ অভিযোগের ব্যাখ্যা দিতে এবার ব্রাহ্মণবাড়িয়া আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকসহ ২১ আইনজীবীকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ২৩ জানুয়ারি তাদের সশরীরে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। একই সঙ্গে আদালত ২১ আইনজীবীর বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে নাÑ এই মর্মে রুল জারি করা হয়েছে।

গতকাল মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। এ তথ্য জানিয়েছেন সরকারপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।
ব্রাহ্মণবাড়িয়ার জেলা জজ বেগম শারমিন নিগারের আবেদনের ওপর শুনানি শেষে হাইকোর্ট উপরোক্ত আদেশ দেন।
তলবকৃত আইনজীবীরা হলেনÑ অ্যাডভোকেট মো. মফিজুর রহমান বাবুল, মিনহাজুল ইসলাম, এমদাদুল হক হাদি, নিজামুদ্দিন খান রানা, আনিছুর রহমান মঞ্জু, মো: জুম্মন চৌধুরী, রাশেদ মিয়া হাজারী, জাহের আলী, মো: আ: আজিজ খান, দেওয়ান ইফতেখার রেজা রাসেল, মো: ছদর উদ্দিন, মাহমুদুর রহমান রনি, মো: মাহবুবুর রহমান, মো: আরিফুল হক মাসুদ, মীর মোহাম্মদ রাইসুল আহম্মেদ, মহিবুর রহমান, মো: জাকারিয়া আহমেদ, মো: মোবারক উল্লাহ, মো: ফারুক আহমেদ, সফিক আহমেদ ও ইকবাল হোসেন। এর আগে ব্রাহ্মণবাড়িয়া জেলা জজ আদালতে বিচার চলাকালে বিচারকের বিরুদ্ধে অশ্লীল ও কুরুচিপূর্ণ স্লোগান দিয়ে বিচারব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করা, বিচার বিঘ্নিত করা এবং বিচারকের মানহানি করার বিরুদ্ধে প্রতিকার প্রার্থনা করে প্রধান বিচারপতির কাছে গত ৯ জানুয়ারি আবেদন করেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা জজ বেগম শারমিন নিগার।

আবেদনপত্রে তিনি উল্লেখ করেন, গত ২ জানুয়ারি এজলাস চলার সময় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ ব্রাহ্মণবাড়িয়ার বিচারক মোহাম্মদ ফারুককে অশালীন ও অশ্রাব্য ভাষায় গালাগাল করে এজলাস থেকে নামতে বাধ্য করার প্রতিক্রিয়ায় সুপ্রিম কোর্টের হাইকোর্ট বেঞ্চ কনটেম্পট রুল জারি করার পর অভিযুক্ত আইনজীবীরা আরো ক্ষিপ্ত হয়ে গত ৫ জানুয়ারি এবং ৮ জানুয়ারি এজলাস চলাকালে বিচারকের বিরুদ্ধে অশ্লীল ও কুরুচিপূর্ণ স্লোগান দেন। জেলা জজের এই আবেদন প্রধান বিচারপতি হাইকোর্টে পাঠিয়ে দেন। এ প্রেক্ষিতে ব্রাহ্মণবাড়িয়া আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদককে আগামী ১৭ জানুয়ারি হাজির হতে বলা হয়।

এর আগে ব্রাহ্মণবাড়িয়া নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. ফারুককে অশ্রাব্য ভাষায় গালাগাল করার ঘটনায় গত ৫ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়া আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট তানভীর আহমেদ ভূঞা, সম্পাদক (প্রশাসন) অ্যাডভোকেট মো. আক্কাস আলী ও অ্যাডভোকেট জুবায়ের ইসলামকে তলব করেন হাইকোর্ট। তাদেরও আগামী ১৭ জানুয়ারি আদালতে হাজির হয়ে ঘটনার ব্যাখ্যা দিতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে নাÑ জানতে চাওয়া হয়েছে। বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ রুল জারি করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন