শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কুয়াশা-যানজটে ভোগান্তি

নির্ধারিত সময়ে বিমানবন্দরে পৌঁছাতে পারেননি পাইলট, ক্রু ও বিমানযাত্রীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় ভোর থেকে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। যার প্রভাবে ফার্মগেট, শাহাবাগ, মিরপুর, কালশী, বনানী এলাকাসহ বেশ কিছু জায়গায় দেখা গেছে দীর্ঘ যানজট। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে তীব্র এই যানজটের কারণে ওইসব এলাকা দিয়ে যাতায়াতকারীরা পড়েছেন বিপাকে। ঘণ্টার পর ঘণ্টা সময় তাদের রাস্তায় পার করতে হচ্ছে। মূলত বুধবার দিবাগত রাত থেকেই যানজটের সৃষ্টি হয়।

এছাড়া ঘন কুয়াশা আর সড়কে তীব্র যানজটের কারণে উড়োজাহাজ যাত্রীদের চরম ভোগান্তিতে পড়তে হয়েছে। গতকাল ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত ঘন কুয়াশার কারণে ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজ উড্ডয়ন ও অবতরণ ব্যাহত হয়। পাশাপাশি ইজতেমার কারণে এয়ারপোর্ট সড়কে উড়োজাহাজের যাত্রীরা পড়েন চরম ভোগান্তিতে। কেউ কেউ মালামাল নিয়ে হেঁটে বিমানবন্দরের দিকে যান।

জানা গেছে, টঙ্গীর ইজতেমাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গা থেকে মুসল্লিরা এরই মধ্যে ইজতেমা ময়দানে জড়ো হতে শুরু করেছেন। কেউ বাসে করে, কেউবা বিভিন্ন ছোট-বড় যানবাহনে করে দেশের বিভিন্ন জেলা থেকে আসছেন। কিন্তু তাদের বহনকারী পরিবহনগুলো রাস্তায় দাঁড়িয়ে থাকার কারণে যান চলাচল ব্যাহত হয়। যার প্রভাব পড়ে রাজধানীজুড়ে। যারা উত্তরার দিকে যাচ্ছেন, তাদের বিভিন্ন সড়কে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। দুই কিলোমিটার জায়গা অতিক্রম করতে এক একজনের সময় লেগেছে দেড় থেকে দুই ঘণ্টা।

বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে নির্ধারিত সময়ের আগেই টঙ্গীর তুরাগ তীরে লাখ লাখ মানুষ জড়ো হয়েছেন। এতে গতকাল বৃহস্পতিবার ভোর থেকেই ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঢাকার উত্তরা বিমানবন্দর সড়কেও এর প্রভাব পড়ে। পরে বনানী, গুলশান, ফার্মগেটসহ বিভিন্ন এলাকায়ও ভয়াবহ যানজটের সৃষ্টি হয়।

পুলিশ জানায়, টঙ্গীর তুরাগ তীরে শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মাধ্যমে শুরু হবে ইজতেমা। কিন্তু তার একদিন আগেই বৃহস্পতিবারেই মুসল্লিতে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে ইজতেমা মাঠ। তাই ভোর থেকে ওই এলাকায় যান চলাচল বিঘœ ঘটেছে। যার বেশি প্রভাব পড়েছে ঢাকার উত্তরের দিকের সড়কে। তবে এর রেশ দেখা গেছে ঢাকার ভেতরেও। ইজতেমার কারণে উত্তরায় যানজট দেখা দিয়েছে। এর কারণে গুলশান, বারিধারা, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামটরসহ আশপাশের প্রধান সড়কে প্রভাব পড়েছে। সকাল থেকে অন্যান্য দিনের চেয়ে যানজট বেশি লক্ষ্য করা গেছে। ভোরে কিছু কিছু সড়কে যানজট না থাকলেও অফিস সময়ের আগে সড়কে যানজট বেড়ে যায়।

ট্রাফিক পুলিশ সদস্যরা বলছেন, ইজতেমাকে কেন্দ্র করে টঙ্গীতে মুসল্লিদের বহনকারী যানবাহনগুলো রাস্তার পাশে পার্কিং করার কারণে যান চলাচল বিঘিœত হয়। আর সে কারণেই উত্তরা সড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। তার প্রভাব দিয়ে পড়ে রাজধানীজুড়ে। রাজধানীর ফার্মগেট এলাকা থেকে উত্তরা আগামী যানবাহন এবং যাত্রীদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। যানজটের কারণে দীর্ঘ অপেক্ষায় ভোগান্তিতে পড়তে হয় সাধারণ মানুষের।
মোহাম্মদপুর থেকে উত্তরাগামী প্রজাপতি পরিবহনের চালক বলেন, উত্তরা থেকে যখন আসি, তখন দীর্ঘ যানজটে পড়ে থাকতে হয়। রাস্তার পাশে অনেক গাড়ি পার্ক করা ছিল। যারা ইজতেমায় এসেছে, তাদের গাড়ি রাস্তায় পার্ক করার কারণে যাতায়াতের রাস্তা ছোট হয়ে যায়। সে কারণেই যানজটের সৃষ্টি হয়।

এদিকে, রাজধানীর বিভিন্ন এলাকায় তীব্র যানজটের কারণে নির্ধারিত সময়ে বিমানবন্দরে পৌঁছাতে পারছেন না পাইলট, ক্রু ও বিমানযাত্রীরা। ফলে সকাল থেকে ৩০টিরও বেশি ফ্লাইট নির্ধারিত সময়ে উড্ডয়ন করতে পারেনি। অনেকেই এয়ারলাইন্স ও বিমানবন্দর কর্তৃপক্ষকে ফোন করে ফ্লাইট বিলম্বে ছাড়ার অনুরোধ করেন। আর এ কারণে বিমানবন্দর কর্তৃপক্ষও ট্রাফিক পুলিশের কাছে ফোন করে বিমানযাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা নেয়ার অনুরোধ করেছে।

একটি বেসরকারি এয়ারলাইন্স প্রতিষ্ঠানের বিমানবন্দরে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বলেন, সকাল ৯টায় ঢাকা থেকে চট্টগ্রাম রুটের ফ্লাইটে ৫৩ জন যাত্রী ছিল। তাদের মধ্যে ২৭ জনই ফোন করে ফ্লাইট পেছাতে বলেছেন। বাধ্য হয়ে ফ্লাইটটি প্রায় পৌনে ২ ঘণ্টা দেরিতে ছেড়েছে। শুধু তাই না, সকাল থেকে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটের অধিকাংশ ফ্লাইটই এক থেকে দেড় ঘণ্টা দেরিতে ছাড়ছে।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, যানজটের কারণে শুধু যাত্রীই নয়, বিমানের ক্রু-পাইলটও নির্ধারিত সময়ে বিমানবন্দরে পৌঁছাতে পারেননি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটের ক্রুদের বহন করা গাড়ি নির্ধারিত সময়ে বিমানবন্দরে না পৌঁছানোর কারণে তাদের ফ্লাইটটি নির্ধারিত সময়ের ৩ ঘণ্টা পর উড্ডয়ন করে।
সকাল থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সসহ তিনটি বেসরকারি এয়ারলাইন্সের সৈয়দপুর, রাজশাহী, যশোর, কক্সবাজার, কলকাতা, কুয়ালালামপুর, নেপাল রুটের ফ্লাইট প্রায় ১ থেকে ৩ ঘণ্টা দেরিতে উড্ডয়ন করে। কুয়াশার কিছুটা প্রভাব থাকলেও মূলত যানজটের কারণে অভ্যন্তরীণ রুটের ৩০টিরও বেশি ফ্লাইট বিলম্বে ছেড়েছে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রæপ ক্যাপ্টেন কামরুল ইসলাম বলেন, সকাল থেকে যানজটের কারণে বিভিন্ন ফ্লাইটের যাত্রীদের বিমানবন্দরে আসতে সমস্যা হচ্ছিল। তাদের দ্রæত বিমানবন্দরে পৌঁছানোর জন্য এপিবিএন ও ট্রাফিক পুলিশের সহযোগিতা নেয়া হয়। আমরা হোটেল লা মেরিডিয়ানের সামনে থেকে বাম লেনে শুধুমাত্র বিমানবন্দরের যাত্রী, ক্রু ও পাইলটদের যানবাহন প্রবেশের ব্যবস্থা করার নির্দেশনা দিয়েছি। লেনটি আগে সর্বসাধারণের ব্যবহারের জন্য ছিল না, সংরক্ষিত ছিল। আমরা সেই লেনে যাত্রীদের বিমানবন্দরে প্রবেশের সুযোগ করে দিচ্ছি।

তিনি আরও বলেন, রানওয়ের ভিজিবিলিটি (দৃশ্যমানতা) কম থাকায় সকালে ফ্লাইটগুলো স্বাভাবিকভাবে অবতরণ ও উড্ডয়ন করতে পারেনি। এর ফলে দুবাই থেকে আসা ফ্লাই দুবাইয়ের একটি উড়োজাহাজ ভারতের কলকাতায় এবং মদিনা থেকে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ সিলেটে অবতরণ করে।
এছাড়াও গাজীপুরে সড়কের এক লেন সচল থাকার কারণে শুধু উত্তরা, টঙ্গি সড়ক নয়, রাজধানীর মহাখালী, বাড্ডা, রামপুরা, মালিবাগ, মতিঝিল, গুলশান, মিরপুরের একাংশসহ তেজগাঁও এলাকার সড়কে দেখা গেছে যানবাহনের বাড়তি চাপ। গাড়ির এ চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে ট্রাফিক পুলিশ সদস্যদের।

ট্রাফিক উত্তরা বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) কামরুজ্জামান বলেন, বিশ্ব ইজতেমা উপলক্ষে দেশ ও বিদেশে থেকে হাজার হাজার মুসল্লি তুরাগ নদীর পাড়ে এসে হাজির হচ্ছেন। এর কারণে সড়কে গাড়ির চাপ বেড়েছে। এ ছাড়া সড়কের অবস্থাও খারাপ। গাজীপুরে সড়কে এক লেনে চলছে দুই লেনের গাড়ি। ফলে বিমানবন্দর এলাকা থেকে উত্তরার দিকে বা গাজীপুরের দিকে যানবাহন চলাচলে বাড়তি সময় লাগছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন