বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জেলেনস্কির শান্তি পরিকল্পনায় বাস্তবসম্মত কিছু নেই: ল্যাভরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২৩, ৭:১৮ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুধবার বলেছেন যে, মস্কো এখনও ইউক্রেনে শান্তির জন্য কোনও বাস্তবসম্মত প্রস্তাব দেখতে পায়নি এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পরামর্শগুলি অযৌক্তিক।

ল্যাভরভ বলেন, মস্কো পশ্চিমা দেশগুলোর সঙ্গে সংঘাত নিয়ে আলোচনা করতে এবং যেকোনো গুরুতর প্রস্তাবে সাড়া দিতে প্রস্তুত, তবে যেকোনো আলোচনার জন্য রাশিয়ার ব্যাপক নিরাপত্তা উদ্বেগ মোকাবেলা করা প্রয়োজন। মস্কোতে একটি সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে ল্যাভরভ ইউক্রেন এবং রাশিয়ার সীমান্তের কাছাকাছি অন্যান্য দেশগুলো থেকে তাদের ‘সামরিক অবকাঠামো’ সরিয়ে নেয়ার জন্য ন্যাটোকে আবারও আহ্বান জানিয়েছেন।

‘জেলেনস্কির সাথে অবাস্তব বিষয়ে কোন আলোচনা হতে পারে না,’ ল্যাভরভ বলেছেন। তিনি গত নভেম্বরে ইউক্রেনের নেতার ১০-দফা পরিকল্পনাকে ‘সম্পূর্ণ অযৌক্তিক উদ্যোগ’ সমন্বিত বলে বর্ণনা করেছেন। ‘ইউক্রেনীয় ইস্যুতে রাশিয়া এবং পশ্চিমাদের মধ্যে আলোচনার সম্ভাবনার জন্য, আমরা যে কোনও গুরুতর প্রস্তাবের প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত থাকব। (কিন্তু) আমরা এখনও কোনও গুরুতর প্রস্তাব দেখতে পাচ্ছি না, যে আমরা সেগুলি বিবেচনা করে সিদ্ধান্ত নিতে প্রস্তুত থাকব,’ ল্যাভরভ বলেছেন।

কিয়েভের অংশগ্রহণ ছাড়া ইউক্রেন সম্পর্কে কিছু আলোচনা করবে না বলে পশ্চিমা সরকারের বিবৃতিগুলো ‘সমস্ত বাজে কথা’, কারণ পশ্চিমারাই আসলে সিদ্ধান্ত নিচ্ছে, ল্যাভরভ যোগ করেন। সূত্র: রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন