বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া-ন্যাটো যুদ্ধ এড়াতে ইউক্রেনকে লেপার্ড ২ ট্যাঙ্ক দিতে চাচ্ছে না জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ৩:০৯ পিএম

ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ইউক্রেনকে জার্মান-নির্মিত লেপার্ড ২ ট্যাঙ্ক সরবরাহ করতে বার্লিনের অনিচ্ছা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ রাশিয়ার যুদ্ধের মধ্যে জার্মানি ‘ইউক্রেনের সবচেয়ে বড় সমর্থকদের মধ্যে একটি’ বলে প্রতিক্রিয়া জানিয়েছিলেন।

গার্ডিয়ানকে শলৎজ বলেন, ‘আমরা ইউক্রেনের সংঘাতকে রাশিয়া ও ন্যাটোর মধ্যে যুদ্ধে পরিণত হওয়া এড়াতে চাই।’ তিনি আরও বলেন, ‘জার্মানি যতদিন প্রয়োজন ততদিন ইউক্রেনকে সহায়তা প্রদান অব্যাহত রাখবে।’ আগের দিন, ইউরোপীয় পার্লামেন্ট জার্মানিকে ‘আর বিলম্ব না করে’ ইউক্রেনে দীর্ঘ প্রতিশ্রুতিবদ্ধ লেপার্ড ২ ট্যাঙ্ক হস্তান্তর করার আহ্বান জানিয়েছে।

১১ জানুয়ারী, পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদা বলেছেন যে, পোল্যান্ড ইউক্রেনে একটি আধুনিক জার্মান-তৈরি লেপার্ড ২ ট্যাঙ্ক সরবরাহ করার পরিকল্পনা করেছে। কিন্তু যেহেতু এই ট্যাঙ্কগুলো জার্মানিতে উৎপাদিত হয়, তাই ইউক্রেনে পাঠাতে জার্মান সরকারের অনুমোদন লাগে৷ মার্কিন যুক্তরাষ্ট্র তার নিজস্ব অ্যাব্রাম যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহ করার প্রতিশ্রুতি না দেয়া পর্যন্ত বার্লিন এই যুদ্ধ যানটিকে পাঠাতে রাজি নয় বলে জানা গেছে।

নেটো সামরিক জোটের প্রধান বুধবার দাভোসে বলেছেন যে, ইউক্রেন ‘আরও সমর্থন, আরও উন্নত সমর্থন, ভারী অস্ত্র এবং আরও আধুনিক অস্ত্র’ পাওয়ার আশা করতে পারে। জেনস স্টলটেনবার্গ বলেছেন, কিয়েভে কী কী সামরিক সরঞ্জাম পাঠানো যেতে পারে তা নিয়ে আলোচনা করতে নেটোর সদস্য দেশগুলো শুক্রবার বৈঠকে মিলিত হবে। সূত্র: কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন