শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গণতন্ত্র ফেরানোর আন্দোলন সফল করার শপথ বিএনপির

৮৭তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন ও মোনাজাত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের জন্মদিনে গণতন্ত্র ফেরানোর আন্দোলন সফল করার শপথ নিয়েছেন দলটির নেতা-কর্মীরা। গতকাল বৃহস্পতিবার জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে শেরেবাংলা নগরে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলটির নেতারা। ফুল দেওয়ার পর মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, আজকে যখন সমগ্র জাতি অন্ধকারে নিমজ্জিত হয়েছে, সমগ্র জাতি আবার আওয়ামী লীগেরই একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করবার যে চক্রান্ত সেই চক্রান্তের বিরুদ্ধে যখন সমগ্র জাতি জেগে উঠেছে। আমরা আশা করি, বিশ্বাস করি, আজকের এদিনে আবার নতুন করে শপথ নিয়ে অতি দ্রæত সমগ্র মানুষকে সংগঠিত করে আমরা এই সংগ্রাম এই লড়াই, গণতন্ত্রের যে সংগ্রাম, বহুদলীয় গণতন্ত্র রক্ষা করবার যে সংগ্রাম, বাংলাদেশকে রক্ষা করবার যে সংগ্রাম, স্বাধীনতা-সার্বভৌমত্বকে রক্ষা করবার যে সংগ্রাম, সেই সংগ্রামে আমরা অবশ্যই জয়ী হব।

তিনি বলেন, জনগণের নেতা জিয়াউর রহমান। যিনি জাতির ক্রান্তিলগ্নে বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ঘোষণা দিয়েছিলেন। পরে ৭ নভেম্বরও তিনি জাতির ক্রান্তিলগ্নে হাল ধরেছিলেন। হতাশাগ্রস্ত জাতিকে দিকনির্দেশনা দিয়েছিলেন। তিনি সামনে থেকে নেতৃত্ব দেওয়ায় বাংলাদেশের মানুষ নতুনভাবে উজ্জীবীত হয়ে নতুন স্বপ্ন দেখতে শুরু করে। তিনি একদলীয় শাসন থেকে বহুদলীয় গণতন্ত্র উপহার দিয়েছিলেন। মুক্তবাজার অর্থনীতি উপহার দিয়েছেন। আজকে আধুনিক বাংলাদেশের উন্নয়নের ভিত্তি রচনা করেছিলেন জিয়াউর রহমান।
বিএনপি মহাসচিব বলেন, জিয়াউর রহমান গোটা জাতিকে ঐক্যবদ্ধ করার মাধ্যমে দেশকে উন্নতি ও অগ্রগতির দিকে নিয়ে যেতে স্বপ্ন দেখেছিলেন। কিন্তু আমাদের দুর্ভাগ্য যে, তাকে আমরা বেশিদিন পাইনি। বাংলাদেশের শত্রæদের হাতে তিনি শহীদ হয়েছেন। বর্তমানেও আমরা তার আদর্শ ও ১৯ দফাকে সামনে রেখে আমরা পথ চলছি। আজকেও ক্ষমতাসীন সরকারের একদলীয় শাস প্রতিষ্ঠার চেষ্টার বিরুদ্ধে গোটা জাতি জেগে উঠেছে। জাতি আজ সঙ্কটে। কিন্তু দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের নেতৃত্বে গোটা জাতি জেগে উঠেছে। তারা গণতন্ত্র পুনরুদ্ধারে প্রতিশ্রæতিবদ্ধ। ইনশাআল্লাহ আমরা সেই লড়াই সংগ্রামে জয়ী হবো।

জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিএনপি ও বিভিন্ন অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নিয়ে জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও মুনাজাত করেন।
এসময় আরো উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, ইকবাল হাসান মাহমুদ টুকু, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, বরকত উল্লাহ বুলু, মীর নাসির, আহমেদ আজম খান, এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আবদুস সালাম, আবুল খায়ের ভুঁইয়া, ফরহাদ হালিম ডোনার, রকিবুল ইসলাম বকুল, কেন্দ্রীয় নেতা হাবিব উন নবী খান সোহেল, আবদুস সালাম আজাদ, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী, মীর সরাফত আলী সপু, শাম্মী আখতার, হারুনুর রশীদ, মীর নেওয়াজ আলী, রফিক শিকদার, এসএম জাহাঙ্গীর, ঢাকা মহানগরের আমিনুল হক, নবী উল্লাহ নবী, মুক্তিযোদ্ধা দলের ইশতিয়াক আাজিজ উলফাত, শ্রমিক দলের আনোয়ার হোসাইন, যুব দলের মামুন হাসান মোনায়েম মুন্না, মহিলা দলের হেলেন জেরিন খান, কৃষক দলের হাসান জাফির তুহিন, শহিদুল ইসলাম বাবুল, মতস্যজীবী দলের আবদুর রহিম, তাঁতী দলের কাজী মনিরুজ্জামান, ড্যাবের অধ্যাপক হারুন আল রশিদ, অধ্যাপক আব্দুস সালাম, জাসাসের জাকির হোসেন রোকন, ছাত্র দলের কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাইফ মাহমুদ জুয়েল, আবু আফসান ইয়াহিয়াসহ অন্যান্য নেতারা এই সময় উপস্থিত ছিলেন।

দিনটি উপলক্ষে ভোরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ছাড়াও সারাদেশের দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হয়। দুপুরে কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় বিএনপির উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প ও রক্তদান কর্মসূচি উদ্বোধন করেন ফখরুল ইসলাম। দিনব্যাপী এই কর্মসূচির বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আব্দুল কুদ্দুস, সিরাজউদ্দিন আহমেদ, স্বাস্থ্য সম্পাদক ডা. রফিকুল ইসলাম, সহ সম্পাদক ডা. রফিকুল ইসলাম বাচ্চু, ড্যাবের সভাপতি হারুন আল রশিদ, মহাসচিব অধ্যাপক আব্দুস সালামসহ চিকিৎসকরা ছিলেন। বিকাল তিনটায় রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এছাড়া দিবসটি উপলক্ষে জিয়ার ছবি সম্বলিত পোস্টার প্রকাশ করেছে বিএনপি

চট্টগ্রাম ব্যুরো জানায়, দলের প্রতিষ্ঠান শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত করেছে বিএনপি। গতকাল বৃহস্পতিবার নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ের পাশের মসজিদে চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি আয়োজিত মাহফিলে দক্ষিণ জেলা বিএনপির আহŸায়ক আবু সুফিয়ান, কেন্দ্রীয় বিএনপির সদস্য ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন, বিএনপি নেতা এম এ হালিম, অ্যাড. আবদুস সাত্তার, শফিকুর রহমান স্বপন, ইসকান্দর মির্জা, মো. সালাউদ্দিন, নুরুল আমিন, নুর মোহাম্মদ, ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, সরওয়ার আলমগীর, এরশাদ উল্লাহ, এনামুল হক এনাম প্রমুখ উপস্থিত ছিলেন।
খুলনা ব্যুরো জানায়, হাসিনা সরকারের পতন ঘটিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠার মাধমে শহীদ জিয়ার আর্দশ বাস্তবায়ন করতে হবে উল্লেখ করে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম রাষ্ট্র ক্ষমতায় অল্প সময় থাকলেও রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি, কৃষি, শিল্প, শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, নারী, শিশু সবকিছুতেই একটা বিপ্লব ঘটিয়েছিলেন। বাংলাদেশি জাতীয়তাবাদ-এর ওপর তিনি তার চেতনা ও রাজনৈতিক দর্শন প্রতিষ্ঠিত করেছেন। স্বাধীন পররাষ্ট্রনীতি তার বড় অবদান। জিয়ার রাজনৈতিক প্রজ্ঞা, তার দূরদৃষ্টি, বৈপ্লবিক চেতনা, বিশ্বাস ও স্বাধীনচেতা দৃঢ় চরিত্র আন্তর্জাতিক অঙ্গনে সবার দৃষ্টি কেড়েছিলো। গতকাল বৃহস্পতিবার বিকালে দলীয় কার্যালয়ের সামনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খুলনা মহানগর বিএনপির আহবায়ক অ্যাড. শফিকুল আলম মনার সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, খুলনা বিভাগীয় সহ সাংগঠনিক সম্পাদক বাবু জয়ন্ত কুমার কুন্ডু, খুলনা জেলা বিএনপির আহবায়ক আমীর এজাজ খান।

গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, জিয়াউর রহমান আমাদের আদর্শ। তিনি সবার হ্নদয়ের মাঝে চিরদিন বেঁচে থাকবেন। জিয়াউর রহমান সবসময় দেশ-মাটি ও মানুষের কল্যাণে নিবেদিত প্রাণ ছিলেন। তিনি বলেন, বিএনপি সবসময় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে। এজন্য বিএনপি আজ একটি জনপ্রিয় রাজনীতিক দল। গতকাল বৃহস্পতিবার শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৭তম জন্ম বার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবকদলের আয়োজনে বগুড়া গাবতলীর নশিপুর বাগবাড়ী জিয়াবাড়ীতে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বলেন।

কেন্দ্রীয় স্বেচ্ছাসেবকদলের সভাপতি এস এম জিলানির সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রাজিব আহসান এর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন সাবেক এমপি গোলাম মো. সিরাজ, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবকদলের সিনিয়র সহ সভাপতি ইয়াছিন আলী, সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান প্রমুখ।

ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহে জেলা বিএনপির আয়োজনে শহরের একটি বেসরকারী ক্লিনিকে ১০ জন অসুস্থ রোগীর রক্তদান, ওয়াজির আলী হাইস্কুল মাঠে ৫০০ শীতার্তদের মাঝে কম্বল বিতরন, জেলা বিএনপির কার্যালয়ে আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে জেলা বিএনপির সভাপতি অ্যাড. এমএ মজিদ, সাধারণ সম্পাদক জাহিদুজ্জামান মনা প্রমুখ উপস্থিত ছিলেন।

নাটোর জেলা সংবাদদাতা জানান, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং আলোচনা সভার মধ্য দিয়ে নাটোরে জিয়াউর রহমানের জন্মদিন পালিত হয়েছে। গতকাল বেলা ১১টার দিকে শহরের আলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহবায়ক শহিদুল ইসলাম বাচ্চু, সদস্য সচিব রহিম নেওয়াজ প্রমুখ

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, গতকাল বিকেলে শহরের আমতলা সড়কের দলীয় কার্যালয়ে আলোচনা সভা, দোয়া ও মিলাদের আয়োজন করে ঝালকাঠি জেলা বিএনপি। জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট মো. সৈয়দ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সদস্যসচিব অ্যাডেভোকেট শাহাদাৎ হোসেন।

নেত্রকোণা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোণায় জেলা বিএনপির আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। নেত্রকোণা জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হকের সভাপতিত্বে যুগ্ম আহŸায়ক তাজেজুল ইসলাম ফারাস সুজাতের সঞ্চালনায় বক্তব্য রাখেন সিনিয়র যুগ্ম আহŸায়ক অ্যাড. মাহফুজুল হক।

তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লা তিতাস উপজেলা বিএনপি,অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকালে উপজেলার গাজীপুরস্থ বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক স্বাস্থ্য মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেনের তিতাস ভবনে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা বিএনপির আহবায়ক মো. ওসমান গনি ভ‚ঁইয়া।

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল বিকেলে নাটোরের লালপুর উপজেলা ও গোপালপুর পৌর বিএনপি’র আয়োজনে উপজেলার গৌরীপুরস্থ সাবেক প্রতিমন্ত্রী মরহুম ফজলুর রহমান পটলের বাসভবনে জিয়াউর রহমানের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় গোপালপুর পৌর বিএনপি’র আহবায়ক নজরুল ইসলাম মোলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন লালপুর উপজেলা বিএনপির সদস্য সচিব হারুনর রশিদ পাপ্পু।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল বৃহস্পতিবার বাদ আসর ঈশ্বরগঞ্জ পৌর বাজারে কাঠগোলাস্থ অস্থায়ী দলীয় কার্যালয়ে মিলাদ মাহফিল ও এতিমদের মাঝে খাবার বিতরণের মধ্য দিয়ে জিয়াউর রহমানের জন্মদিন পালিত হয়।

 

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন