শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বৃহত্তম জুমার জামাতে লাখো মুসল্লির অংশগ্রহণ

ভাবগম্ভীর পরিবেশে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

মো. দেলোয়ার হোসেন ও মো. হেদায়েত উল্লাহ, টঙ্গী থেকে | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ব্যাপক ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে গতকাল শুক্রবার বাদ ফজর পাকিস্তানের মাওলানা ওসমানের আ’ম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় পর্বের ইজতেমার আনুষ্ঠানিকতা। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিন টঙ্গীর তুরাগ তীরে লাখ লাখ মুসল্লীর অংশগ্রহণে দেশের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার ভোর থেকেই টঙ্গী, গাজীপুর ও তার আশপাশের জেলার মুসল্ল­ীরা এই বৃহত্তম জুমার জামাতে শরীক হতে দলে দলে ছুটে আসেন। শুক্রবার দুপুর ১টা ৫০ মিনিটে ইজতেমা ময়দানে লাখ লাখ মুসল্লীর অংশগ্রহণে অনুষ্ঠিত জুমার নামাজে ইমামতি করেন মাওলানা সা’দের ছেলে দিল্লী থেকে আগত মাওলানা ইউছুফ কান্দলভি।

গতকাল শুক্রবার সকাল থেকেই দলে দলে ইজতেমা ময়দানে আসতে থাকেন রাজধানী ঢাকা ও আশপাশের জেলার সাধারণ মুসল্লিরা। বেলা ১২টার মধ্যে ১৬০ একর জুড়ে নির্মিত চটের প্যান্ডেল কানায় কানায় ভরে যায়। এরপর ময়দানে স্থান না পেয়ে অনেকেই রাস্তায় বা যে যেখানে ছিলেন সেখানে দাঁড়িয়ে পড়েন। অনেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, কামারপাড়া-মন্নুগেট সড়ক ও আশপাশের অলিগলিতে দাড়িয়ে পড়েন। এতে কিছু সময়ের জন্য বন্ধ হয়ে যায় যানবাহন চলাচল।

দ্বিতীয় পর্বে জুমাপূর্ব বয়ানে বলা হয়, পরকালের চিরস্থায়ী সুখ শান্তির জন্য আমাদের প্রত্যককে দুনিয়াতে জীবিত থাকা অবস্থায় দ্বীনের দাওয়াতের কাজে মেহনত করতে হবে। ঈমান আমলের মেহনত ছাড়া কেউ হাশরের ময়দানে কামিয়াব হতে পারবে না।
তিনদিনব্যাপী বিশ্ব ইজতেমায় তাবলিগ জামাতের দেশ-বিদেশ থেকে আগত মুসল্লীদের উদ্দেশ্যে বৃহস্পতিবার বিকাল থেকে প্রতি ওয়াক্ত নামাজশেষে বয়ান করা হয়। বয়ানে ঈমান, আমল, আখলাক ও কালেমা সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা চলে। মূল বয়ান উর্দূতে হলেও বিশ্ব ইজতেমায় অংশ নেয়া বিভিন্ন ভাষাভাষি মুসল্লীদের জন্য তাৎক্ষণিকভাবে ওই বয়ান বাংলা, ইংরেজী, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিন গতকাল শুক্রবার বয়ানকারি ওলামায়ে কেরামগণ হলেন বাদ ফজর পাকিস্তানের মাওলানা ওসমান, তার বয়ান বাংলায় তরজমা করবেন মাওলানা জিয়া বিন কাসিম। সকাল ১০টায় বয়ান করেন মাওলনা ইউসুফ কান্দলভি, তার বয়ান বাংলা তরজমা করেন মাওলানা মুনির বিন ইউসুফ, বাদ জুমা বয়ান করেন বাংলাদেশের মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলাম। বাদ আছর বয়ান করেন সাইদ বিন সা’দ কান্দলভি, তার বয়ান বাংলা তরজমা করেন মুফতি আজিম উদ্দিন। বাদ মাররিব বয়ান করেন ভারতের মাওলানা ইউসুফ বিন সা’দ কান্ধলভি, তার বয়ানের তরজমা করেন মাওলানা জিয়া বিন কাসিম।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে ১ মুসল্লির মৃত্যু : টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে যোগ দিতে এসে মফিজুল ইসলাম (৭৫) নামে এক মুসল্লির মৃত্যু হয়েছে। মফিজুল বরগুনার আব্দুল আলীম রানার ছেলে। গত বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে তার মৃত্যু হয়। বিশ্ব ইজতেমা দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মো. সায়েম জানান, মফিজুল ইসলাম বরগুনা থেকে ইজতেমার দ্বিতীয় পর্বে যোগ দেন। বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়। ময়দানে তার জানাজা শেষে লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

সাত স্তরের নিরাপত্তা ব্যবস্থা : শুক্রবার ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিনে মুসল্ল­ীদের নিরাপত্তাদানে র‌্যাব, পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কঠোর নিরাপত্তা দিতে সতর্ক অবস্থায় দেখা গেছে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্লা নজরুল ইসলাম জানান, প্রথম পর্বের ন্যায় দ্বিতীয় পর্বেও প্রায় ১০ হাজার আইন আইনশৃঙ্খলা সমন্বয়ে সাত স্তরের নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Kma Hoque ২১ জানুয়ারি, ২০২৩, ৮:৩৩ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Kma Hoque ২১ জানুয়ারি, ২০২৩, ৮:৩৩ এএম says : 0
আমরা এই ইজতেমার সফলতা কামনা করি
Total Reply(0)
Kma anar ২১ জানুয়ারি, ২০২৩, ৮:৩৪ এএম says : 0
ইজতেমার আহত মুসল্লিদের আরো নিরাপত্তা দেওয়ার জন্য সরকারের কাছে জোড় দাবি জানাচ্ছি
Total Reply(0)
Tutul ২১ জানুয়ারি, ২০২৩, ৮:৩৫ এএম says : 0
এ দেশ থেকে একদিন সব নাস্তিক ধ্বংক হবে এটা আমরা আশা করি।
Total Reply(0)
মর্মভেদী ২১ জানুয়ারি, ২০২৩, ৮:৩৬ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন