শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১১ শ্রাবন ১৪৩১, ১৯ মুহাররম ১৪৪৬ হিজরী

জাতীয় সংবাদ

অংশীদারিত্বের ৫০ বছরপূর্তি অনুষ্ঠানে যোগ দিতে বিশ্বব্যাংকের এমডি ঢাকায়

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

তিন দিনের সফরে ঢাকায় এসেছেন বিশ্বব্যাংকের এমডি এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ। গতকাল শনিবার দুপুরে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে অংশীদারত্বের ৫০ বছরপূর্তি এবং দেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন অর্জন অনুষ্ঠানে যোগ দিতে প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এসেছেন বিশ্বব্যাংক এমডি। আজ রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেবেন বিশ্বব্যাংকের এমডি। এ সময় তার সঙ্গে থাকবেন দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার।

বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন সম্পর্কে অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ বলেন, বাংলাদেশ বিশ্বকে দেখিয়েছে সফল উদ্ভাবনের মাধ্যমে অতিদ্রæত কীভাবে দারিদ্র্য দূর করা যায়, মানুষের উন্নয়ন, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু অভিযোজনে কীভাবে সফল হতে হয়। তিনি বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের সঙ্গে তার ৫০ বছরের অংশীদারত্ব এবং দেশটির উল্লেখযোগ্য উন্নয়ন যাত্রার অংশ হতে পেরে গর্বিত। আমি আমার সফরে এসব সাফল্য সরাসরি দেখার জন্য অপেক্ষা করছি।

বাংলাদেশ সফরকালে ভ্যান ট্রটসেনবার্গ প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গে দেখা করবেন। তার বিশ্বব্যাংক-সমর্থিত প্রকল্পগুলো পরিদর্শনেরও কথা রয়েছে।

প্রসঙ্গত, স্বাধীনতার পর থেকে বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগী বিশ্বব্যাংক। এ পর্যন্ত ব্যাংক প্রায় ৩৯ বিলিয়ন ডলার ঋণ সহায়তা দিয়েছে সংস্থাটি। যার বেশির ভাগই অনুদান বা স্বল্প সুদের ঋণ। বর্তমানে দেশে বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) সবচেয়ে বড় কর্মসূচি চলমান রয়েছে।##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন