ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রসিকিউটর মোহাম্মদ আলী বরখাস্ত

প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অসদাচরণ ও শৃঙ্খলা ভঙ্গের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর মোহাম্মদ আলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গত রোববার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর গোলাম আরিফ টিপু শৃঙ্খলা ভঙ্গ ও অসদাচরণের জন্য মোহাম্মদ আলীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠান।
প্রধান প্রসিকিউটরের দফতর থেকে পাঠানো চিঠিতে মোহাম্মদ আলীর বিরুদ্ধে ট্রাইব্যুনালের বিচারাধীন মামলার একজন আসামির জামিন প্রাপ্তির বিষয়ে প্রভাব বিস্তারের অভিযোগ আনা হয়। এর আগে ট্রাইব্যুনালের সকল মামলা পরিচালনা থেকে প্রসিকিউটর মোহাম্মদ আলীকে প্রত্যাহার করা হয়। ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু স্বাক্ষরিত এক চিঠিতে তাকে মামলার কার্যক্রম থেকে প্রত্যাহার করা হয়।
ওই চিঠিতে বলা হয়, প্রসিকিউটর মোহাম্মদ আলীকে আল-বদর শামসুল হক গং ও হোসেন তরফদারসহ ট্রাইব্যুনালের অন্যান্য মামলার তদন্ত কার্যক্রম থেকে প্রত্যাহার করা হলো। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তিনি ট্রাইব্যুনালে কোনো মামলা পরিচালনা করতে পারবেন না।
বিভিন্ন সময়ে প্রসিকিউটর মোহাম্মদ আলীর বিরুদ্ধে সাভারে জমি দখলসহ বিভিন্ন অভিযোগ উঠেছিল। এ ছাড়া ২০১৪ সালে প্রসিকিউটর তুরিন আফরোজের সঙ্গে মোহাম্মদ আলীর বিরোধ প্রকাশ্যে রূপ নিয়েছিল। ওই সময় তুরিন আফরোজ মোহাম্মদ আলীর বিরুদ্ধে মানসিক হয়রানির অভিযোগ এনে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভারপ্রাপ্ত চিফ প্রসিকিউটর বরাবর আবেদন জানান। প্রসিকিউটর মোহাম্মদ আলীও তুরিন আফরোজের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়ে আবেদন জানান। তুরিন আফরোজ ও মোহাম্মদ আলী পরস্পরের বিরুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ করেছিলেন। বিষয়টি শেষ পর্যন্ত আইনমন্ত্রী পর্যন্ত গড়ায়। অ্যাডভোকেট মোহাম্মদ আলীর আগে ট্রাইব্যুনালে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মামলার দায়িত্বপ্রাপ্ত প্রসিকিউটর ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন