শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রূপপুর প্রকল্পের পণ্যবাহী জাহাজ কোথায়, জানে না বাংলাদেশ

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পণ্য বহনকারী মার্কিন যুক্তরাষ্ট্রের নিষিদ্ধ রাশিয়ার জাহাজে পাঠানোর অভিযোগে বাংলাদেশে ঢুকতে দেওয়া হয়নি।

এছাড়া ওই জাহাজটির অবস্থান সম্পর্কেও কিছুই জানে না বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এ তথ্য জানিয়েছেন। গতকাল সোমবার চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পরে তিনি এতথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, রাশিয়ান জাহাজ সম্পর্কে আমরা কিছুই জানি না। আমরা শুধু জানি, যেহেতু সেটি ছিল একটি নিষিদ্ধ জাহাজ, সেজন্য আমরা সেটিকে আমাদের বন্দরে ভিড়তে দেইনি। এরপর কোথায় গেলো সেটি আমরা জানি না। এদিকে যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞার বিষয়ে এক প্রশ্নের জবাবে চীনের রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, আমি আশা করি, কোনও ধরনের নিষেধাজ্ঞা দুটি দেশের মধ্যে সাধারণ ও আইনগত কার্যক্রমকে ব্যাহত করবে না। এটি মার্কিন যুক্তরাষ্টের এককভাবে দেওয়া নিষেধাজ্ঞা জানিয়ে তিনি বলেন, এটি জাতিসংঘের নিষেধাজ্ঞা নয়। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র বা অন্য কোনও দেশের যেকোনও উদ্যোগ উন্মুক্ত ও অন্তভুর্ক্তিমূলক হওয়া দরকার। এটি কোনও দেশের বিরুদ্ধে হওয়া ঠিক নয়। এই মানদÐে ওই উদ্যোগকে বিচার করতে হবে এবং প্রশ্ন করতে হবে আমাদের যে সাধারণ লক্ষ্য আছে, সেটি অর্জনে এটি সহায়ক, নাকি আমাদের মধ্যে সংঘর্ষ সৃষ্টি করবে এ বিষয়টি আমাদের চিন্তা করতে হবে। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন