মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০, ১৬ শাবান সানি ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রাম বোর্ডে সেরা মহসিন কলেজ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রকাশিত ফলাফলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে সর্বোচ্চ জিপিএ-৫ পেয়েছে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের শিক্ষার্থীরা। কলেজের এক হাজার ৩৩৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এক হাজার ৬৬৭ জন পরীক্ষায় অংশ নিয়েছেন। পাস করেছেন এক হাজার ৬৫১ জন। পাসের হার ৯৯ দশমিক ৪ শতাংশ। জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে এগিয়ে থাকা কলেজগুলোর মধ্যে প্রথম পাঁচটিই সরকারি কলেজ। গতকাল বুধবার ফলাফল ঘোষণার পর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, এসব কলেজ থেকে অংশ নেওয়া পরীক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও বেশি। দ্বিতীয় স্থানে রয়েছে সরকারি সিটি কলেজ। এক হাজার ৯৭১ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে এক হাজার ৯২৯ জন। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা এক হাজার ১৬৯ জন। পাসের হার ৯৭ দশমিক ৮৭ শতাংশ।

এরপরের অবস্থানে আছে সরকারি চট্টগ্রাম কলেজ। এ কলেজ থেকে এক হাজার ১১ জন পরীক্ষার্থী অংশ নিয়ে দুজন বাদে সবাই পাস করেছেন। জিপিএ-৫ পেয়েছেন ৮৬০ জন। চট্টগ্রাম কলেজের পরের অবস্থানে সরকারি মহিলা কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ৭৬১ জন। মোট পরীক্ষার্থী ছিল এক হাজার ২৮৪ জন। এর মধ্যে পাস করেছে এক হাজার ২৬৯ জন। এছাড়া জিপিএ হিসেবে পঞ্চম স্থানে রয়েছে সরকারি কমার্স কলেজ। ব্যবসায় শিক্ষার জন্য বিশেষায়িত কলেজটিতে বিজ্ঞান ও মানবিক শাখা নেই। এ বছর ৮৭৩ জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৬৯৪ জন। পাস করেছে ৮৭১ জন পরীক্ষার্থী।

এছাড়া ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ থেকে ৬৩৬, হাজেরা তজু ডিগ্রী কলেজ থেকে ৫৬৪ জন, বাকলিয়া সরকারি কলেজ থেকে ৪৮৮, কক্সবাজার সরকারি কলেজ থেকে ৪১৬ জন, পটিয়া সরকারি কলেজ থেকে ৩৭৬, নৌবাহিনী স্কুল অ্যান্ড কলেজ থেকে ৩৪১, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ থেকে ২৬৮, সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে ২৬৬, বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ২৪৪, ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে ২৩৫ জন, হাটহাজারি কলেজ থেকে ২০০ জন, হালিশহর ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ থেকে ১৯৯ ও গাছবাড়িয়া সরকারি কলেজ থেকে ১৯০ জিপিএ-৫ পেয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন