বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তরুণদের আগ্রহ থ্রিলারে, তরুণীদের রোমান্টিক উপন্যাসে

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

উদ্বোধনের পর ১২তম দিন পার করলো বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলা। প্রতিদিন নতুন নতুন বাহারি রঙের গল্প উপন্যাসের পসরা সাজিয়ে পাঠক টানছেন বাংলা একাডেমি প্রাঙ্গন ও সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যান। বেশিরভাগ পাঠকই তরুণ তরুণী। এদের মধ্যে নানাজনে নানারকম বই কিনে নিচ্ছেন। তবে বইমেলা ঘুরে দেখা যায় অধিকাংশ তরুণরাই পছন্দের বই হিসেবে সংগ্রহ করছেন থ্রিলার আর তরুণীরা সংগ্রহ করছেন রোমান্টিক ধারার উপন্যাস।

বইমেলা ঘুরে দেখা যায়, মেলায় কিছু স্টলে পাঠকদের বেশ ভিড় লক্ষ্য করা যায়। এসব স্টলে রয়েছে বিখ্যাত ও সমসাময়িক লেখকদের রোমান্টিক উপন্যাস, প্রেমের কবিতা আর থ্রিলার বই। কয়েকটি প্রকাশনীর স্টলে কবিতার বই, বিশেষ করে প্রেমের কবিতার বই বেশি বিক্রি হচ্ছে। আবার কিছু স্টলে পাঠকের চাহিদা অনুবাদগ্রন্থ, উপন্যাস এবং ভ্রমণকাহিনিতে। বিভিন্ন প্রকাশনীর স্টলের বিক্রয়কর্মীরা জানান, এবারের বইমেলায় প্রেমের কবিতা আর রোমান্টিক উপন্যাসের বই বেশি কিনছেন মেয়েরা। তবে ছেলেদের পছন্দের শীর্ষে রয়েছে থ্রিলার বই।

অনিন্দ্য প্রকাশনীতে বেস্ট সেলারে রয়েছে মোশতাক আহমেদের প্যারাসাইকোলজি থ্রিলার স্বপ্নখুনি, ভৌতিক থ্রিলার ছায়াআত্মা ও সায়েন্স ফিকশন নিতিনা। আরকান ফয়সালের ক্রাইম থ্রিলার ডার্ক কিলার ও ডার্ক মাইন্ড গ্রæপ বইটিও রয়েছে বিক্রির শীর্ষে। রোমান্টিক উপন্যাসের মধ্যে বেশি বিক্রি হচ্ছে রেদোয়ান মাসুদের ভালোবাসি, জুলফিকার শাহিনের যে সুতোয় তুমি স্বপ্ন বোনো। এছাড়া গতকাল মেলায় এসেছে ডি অমিতাভের রঙিন ইঙ্গিত। বিপণনকর্মী মো. আবু ফাহিম বলেন, বিক্রির শীর্ষে রয়েছে থ্রিলার বই। মোশতাক আহমেদের বইগুলো সবথেকে বেশি বিক্রি হচ্ছে। এছাড়া মেয়েদের পছন্দের বই হচ্ছে রোমান্টিক ধারার উপন্যাসগুলো। এ ধারার উপন্যাসগুলোও বিক্রির শীর্ষে রয়েছে।

অন্যধারায় বিক্রয়কর্মী হিসেবে কাজ করছেন ইডেন কলেজ শিক্ষার্থী মিলি। গতকাল সন্ধ্যায় একই কলেজের শিক্ষার্থী তাবাসসুমকে সাদাত হোসাইনের সে এসে বসুক পাশে বইটি তুলে দিচ্ছিলেন মিলি। এই প্রকাশনীতে সাদাত হোসাইনের নতুন রোমান্টিক উপন্যাসটি সবথেকে বেশি বিক্রি হচ্ছে বলে জানান মিলি। তিনি বলেন, সাদাত হোসাইনের বইগুলোই আমাদের এখানে সবথেকে বেশি বিক্রি হচ্ছে। বিক্রির শীর্ষে রয়েছে যথাক্রমে স্মৃতিগন্ধা, শেষ অধ্যায় নেই, ছদ্মবেশ, সত্যটা মিথ্যা ও নির্বাসন। থ্রিলার বইয়ের মধ্যে রয়েছে রবিন জামান খানের সপ্তরিপু, রাজদ্রোহী ও রুদ্ধরাত।

মেয়েদের পছন্দের শীর্ষে কেন রোমান্টিক উপন্যাস এ বিষয়ে ইডেন কলেজ শিক্ষার্থী তাবাসসুম বলেন, আমরা মেয়েরা স্বভাবতই একটু আবেগপ্রবণ। তাই ভালোবাসা, রোমাঞ্চ, কল্পনা, সম্পর্ক, সুখবিলাস-এসব আমাদের বেশি টানে।

পাঞ্জেরী পাবলিকেশন্সে রোমান্টিক ধারার উপন্যাস হাসানাত লোকমানের লিখা অপ্রেম, জাহিদুন্নবীর কৃষ্ণপক্ষের ধ্রæব ও মারুফ রসূলের মুহূর্ত থামো, তুমি সুন্দর বইটির কাটতি বেশি বলে জানান বিক্রয়কর্মী জাহিদ। এছাড়া থ্রিলারের মধ্যে রয়েছে অরুণ কুমার বিশ্বাসের চিলিংহ্যাম দুর্গে আতঙ্ক ও সাইকোপ্যাথ। জাহিদ বলেন, কবিতার বই বেশি প্রকাশ হলেও মূলত বিক্রি বেশি গল্প, উপন্যাস। অন্যদিকে থ্রিলার বইয়ের জনপ্রিয়তা ছাড়িয়ে যাচ্ছে সবকিছুকে। মেয়েরা বেশিরভাগ প্রেমের উপন্যাসই বেশি কিনছে।

গতকাল রোববার মেলায় নতুন বই এসেছে ৭৯টি। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : হাসান হাফিজুর রহমান এবং স্মরণ : হাবীবুল্লাহ সিরাজী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মিনার মনসুর এবং কাবেদুল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ করেন শোয়াইব জিবরান, শাহাদাৎ হোসেন নিপু, রুবেল আনছার এবং ওবায়েদ আকাশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ.এইচ.এম. লোকমান।

আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন রকিবুল হাসান, রাহাত মিনহাজ, ফেরদৌস নাহার এবং আশিক মুস্তাফা। সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন বদরুল হায়দার, টোকন ঠাকুর, খাতুনে জান্নাত, আহসান মালেক এবং কাজী আনিসুল হক। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী শিরিন জাহান, মীর মাসরুর জামান রনি এবং অনিমেষ কর। এছাড়াও ছিল শরণ বড়–য়ার পরিচালনায় গীতিআলেখ্য ‘প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র’, কবিরুল ইসলাম রতনের পরিচালনায় নৃত্য সংগঠন ‘নৃত্যালোক’ এবং ইকবাল হাফিজের পরিচালনায় শিশু-কিশোর সংগঠন ‘দনিয়া সবুজ কুঁড়ি কচি কাঁচার মেলা’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন ফারহানা ফেরদৌসী তানিয়া, রাজিয়া সুলতানা, মো. মেজবাহ রানা, আবুল কালাম আজাদ, নাফিসা ইসলাম ফাইজা, সুমন চন্দ্র দাস, সুজন হাওলাদার। যন্ত্রাণুষঙ্গে ছিলেন রাজু চৌধুরী (তবলা), আনোয়ার সাহদাত রবিন (কি-বোর্ড), দীপঙ্কর রায় (অক্টোপ্যাড), মো. আতিকুল ইসলাম (বাঁশি)।

আজকের সময়সূচি: আজ সোমবার অমর একুশে বইমেলার ১৩তম দিন। মেলা শুরু হবে বিকেল ৩টায়, চলবে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ : আবদুল গাফ্ফার চৌধুরী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন মফিদুল হক। আলোচনায় অংশগ্রহণ করবেন মোনায়েক সরকার, হারিসুল হক এবং অপূর্ব শর্মা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আবেদ খান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন