বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ যাচ্ছে কুতুবদিয়ায়

৮০ শতাংশ কাজ শেষ, মার্চেই উদ্বোধন

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিদ্যুতের আওতায় আসছে কক্সবাজারের কুতুবদিয়া, নোয়াখালীর হাতিয়া দ্বীপ ও নিঝুম দ্বীপ। সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুতের জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে কুতুবদিয়া। সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুতের জাতীয় গ্রিডের সাথে যুক্ত করে বিদ্যুৎ যাবে কুতুবদিয়ায়। ইতোমধ্যে সাগরতলে দুই লেনে ১০ কিলোমিটার নেভাল ক্যাবল স্থাপনসহ অভ্যন্তরীন লাইনের কাজ মিলে ৮০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট সূত্র। গৃহিত প্রকল্পে মহেশখালীর উৎপাদিত কয়লা বিদ্যুৎ থেকে উজানটিয়া হয়ে মগনামা ঘাটে সংযুক্ত হবে জাতীয় গ্রীডে। সেখান থেকে সাবমেরিন ক্যাবল দিয়ে কুতুবদিয়া স্টেশনে সংযোগ হবে বলে কুতুবদিয়া বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র সূত্র জানিয়েছে।

সংশ্লিষ্টরা জানিয়েছন, আগামী মাসেই দ্বীপে বিদ্যুৎ সরবরাহ হতে পারে বলে নিশ্চিত হওয়া গেছে। সেজন্যে প্রাথমিকভাবে প্রস্তুতি চলছে ২ হাজার গ্রাহক নিয়ে। নতুন সংযোগে অনলাইন আবেদন চালু রয়েছে বলেও জানা গেছে। সূত্র মতে, আগামী মার্চ মাসের ভেতরে হতে পারে আরো ৫০০ গ্রাহক। এতে শুরুতেই অন্তত আড়াই হাজার গ্রাহক বিদ্যুতে আলোকিত হতে যাচ্ছে কুতুবদিয়ায়। বিদ্যুৎ বিভাগের সূত্রমতে প্রিপেইড মিটার ছাড়া কোন সংযোগ দেয়া হবেনা।

দীর্ঘদিনের দাবি দ্বীপের প্রধান সমস্যা বিদ্যুতের সমস্যা দূর হতে চলেছে। একই সাথে সাবমেরিন ক্যাবলে সংযোগের সাথে জাতীয় গ্রিডের সংযোগ হবে উপজেলার আলী আকবর ডেইলের বায়ুবিদ্যুৎ প্রকল্প ও ধুরুং বাজারে সরবরাহকৃত বেসরকারি প্রতিষ্ঠান গ্রীণ হাউজিং এনার্জি লিমিটেডের সৌর বিদ্যুত প্রকল্পটিও।
ইতিমধ্যে পিডিবি ও গ্রীণ হাউজিং এনার্জি লিঃ এর সাথে একটি চুক্তি সম্পন্ন হয়েছে বলে ওই প্রকল্পের ম্যানেজার আবুল কালাম তৌহিদ জানান। এটি সংযোগ হলে গ্রাহকরা ৩৬ টাকা ইউনিটের বিদ্যুৎ পাবে মাত্র প্রায় ১২ টাকা ইউনিটে। ক্যাবল স্থাপনের কাজ শেষের পথে। দ্বীপের ভেতরে খুঁটি, স্টেশন স্থাপন, লাইন সংযোগে সম্প্রসারণ কাজও দ্রুত এগোচ্ছে।

কুতুবদিয়া বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের আবাসিক প্রকৌশলী মো. আবুল হাসনাত বলেন, সাবমেরিন ক্যাবলের মাধ্যমে দ্বীপের গুরুত্বপূর্ণ বিদ্যুৎ সুবিধা পেতে প্রকল্পের কাজ ইতিমধ্যে ৮০ ভাগ শেষ হয়েছে। জাতীয় গ্রীডের সাথে যুক্ত হতে আগামী মার্চেই সংযোগ ও সরবরাহ নিশ্চিত করতে তারা কাজ করে যাচ্ছেন। প্রাথমিক পর্যায়ে উপজেলা সদরসহ নিয়মিত গ্রাহকরা বিদ্যুৎ পাবেন। নতুন আবেদন ও সংযোগ কার্যক্রমও অব্যাহত থাকবে বলে তিনি জানান। দেড় লক্ষাধিক মানুষের চাহিদার বিদ্যুৎ সরবরাহ হলে দ্বীপটি পর্যটন খাতসহ লবণ, মৎস্য খাতে আমূল পরিবর্তনের আশা করছেন সাধারণ মানুষসহ সচেতন মহল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন