রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ক্ষুধায় ধুঁকছে ৭ কোটি মানুষ

জেএসডির সমাবেশে আ স ম রব

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০২ এএম

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, সরকার বারবার উন্নয়নের কথা বললেও দেশের বিরাট জনগোষ্ঠী এখনো তাদের তথাকথিত উন্নয়নের মহাসড়কের বাইরে রয়েছে। তিনি বলেন, বাংলাদেশে কমপক্ষে সাত কোটি মানুষ ক্ষুধায় প্রতিনিয়ত ধুঁকছে। তারা তিন বেলা ন্যূনতম খাবার জোগাড় করতে পারছে না। এই বিরাট জনগোষ্ঠী সরকারের তথাকথিত উন্নয়নের মহাসড়কের বাইরে অবস্থান করছে। গণমাধ্যমের খবরে দেখা যায়, উত্তরার মতো এলাকার কোনো কোনো ঘরেও লবণ-পানি ছাড়া আর কোনো খাবার নেই। বাংলাদেশ এখন ক্ষুধাপীড়িত দেশ।
গতকাল শুক্রবার দাবি দিবস উপলক্ষে রাজধানীর পল্টন মোড়ে জেএসডি আয়োজিত সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আ স ম রব বলেন, বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থায় দারিদ্র্যসীমার নিচে এবং বিপর্যস্ত জনগোষ্ঠীর শিক্ষা, মৌলিক স্বাস্থ্য ব্যবস্থার অভাবসহ নানামুখী বঞ্চনা নিয়ে চিন্তা-ভাবনার প্রতিফলন বা সার্বিক কোনো কর্মসূচি রাষ্ট্রীয় রাজনীতিতে নেই। কয়েক কোটি মানুষের নিরবচ্ছিন্ন ক্ষুধাসহ দীর্ঘস্থায়ী অপুষ্টিতে কোনো মনোযোগ দেওয়া হচ্ছে না। বঞ্চিতদের সমস্যা দূর করতে সম্পদের বণ্টনে সরকার উদাসীন ও অক্ষম। লুটপাট ও অর্থ পাচার অব্যাহত রাখতে এবং ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে সরকার বিরোধী দলের সমাবেশে হামলা করে আন্দোলনকে স্তব্ধ করতে চাচ্ছে। এ অবস্থা উত্তরণে গণমুখী রাষ্ট্র নির্মাণ অনিবার্য হয়ে পড়েছে।
রব বলেন, বিদ্যমান স্বৈরাচারী সরকারের অপসারণ ও বর্তমান সংসদ বাতিল করে জাতীয় সরকার গঠনপূর্বক ঔপনিবেশিক ব্যবস্থার অবসান, প্রদেশসহ স্বশাসিত স্থানীয় সরকার ও সংসদের উচ্চকক্ষ গঠন, সংবিধান সংশোধন, রাষ্ট্রকাঠামোর সংস্কারের মাধ্যমে ‘অংশীদারত্বের গণতন্ত্র’ কায়েমের লক্ষ্যে সারা দেশে দুর্বার গণআন্দোলন গড়ে তুলতে হবে।
জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, সরকারের পতন ও রাষ্ট্র সংস্কারের লক্ষ্যে চলমান রাজনৈতিক আন্দোলনের সঙ্গে শ্রমজীবী, কর্মজীবী ও পেশাজীবী জনগণের আন্দোলনকে সংযুক্ত করতে হবে এবং তখনই গণঅভ্যুত্থান সম্ভব হবে।
সমাবেশে জেএসডির স্থায়ী কমিটির সদস্য তানিয়া রব, সহসভাপতি মোহাম্মদ সিরাজ মিয়া, কামাল উদ্দিন পাটোয়ারী, অ্যাডভোকেট কে এম জাবির, অ্যাডভোকেট আনোয়ারুল হক, মোশারফ হোসেন, এস এম শামসুল আলম নিক্সন, মাইনুর রহমান, কামাল উদ্দিন মজুমদার সাজু, আব্দুল মান্নান মুন্সী, ফারজানা দিবা, তৌফিকুজ্জামান পীরাচা প্রমুখ বক্তব্য দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন