শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশে প্রধান বিরোধী দলের সংবাদপত্র বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

একটি সরকারি স্থগিতাদেশের নির্দেশ বহাল রাখার পর বাংলাদেশের প্রধান বিরোধী দলের একমাত্র সংবাদপত্র ছাপা বন্ধ হয়ে গেছে।
এর ফলে দক্ষিণ এশীয় দেশটিতে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে শঙ্কা জাগিয়েছে। বাংলা ভাষার ব্রডশীট দৈনিক দিনকাল তিন দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর মুখপত্র। এটি শত শত সাংবাদিক এবং প্রেসকর্মী নিয়োগ করে। বিএনপি সদস্যদের ঘন ঘন গ্রেফতার এবং দলের সমর্থকদের বিরুদ্ধে হাজার হাজার ভুয়া মামলার খবর কভার করত দৈনিকটি।

সোমবার পত্রিকাটি বলেছে যে, ঢাকা জেলা কর্তৃপক্ষ ২৬ ডিসেম্বর বন্ধের নির্দেশ দিয়েছিল, কিন্তু হাইকোর্টের একজন শীর্ষ বিচারকের নেতৃত্বে প্রেস কাউন্সিলে আপিল দায়ের করার পর এটি প্রকাশ করা অব্যাহত রেখেছিল।
পত্রিকাটির ব্যবস্থাপনা সম্পাদক শামসুর রহমান শিমুল বিশ্বাস বলেন, ‘আমাদের প্রকাশনা বন্ধ করার জন্য জেলা ম্যাজিস্ট্রেটের আদেশ বহাল রেখে পরিষদ রোববার আমাদের আপিল প্রত্যাখ্যান করেছে।
আদেশ, যার একটি অনুলিপি বার্তা সংস্থা এএফপির হস্তগত হয়েছে, বলেছে যে, সংবাদপত্রের মুদ্রণ অনুমতি বাতিল করা হয়েছে, কারণ এটি দেশের মুদ্রণ ও প্রকাশনা আইন লঙ্ঘন করেছে। কাউন্সিল বলেছে, কাগজের প্রকাশক, বিএনপির ভারপ্রাপ্ত প্রধান তারেক রহমান একজন দণ্ডিত অপরাধী এবং অন্য ব্যক্তির কাছে দায়িত্ব হস্তান্তর না করে বিদেশে অবস্থান করছেন।

বিশ্বাস জানান, বর্তমানে লন্ডনে অবস্থানরত রহমান তার পদত্যাগপত্র জমা দিয়ে নতুন প্রকাশক নিয়োগ করলেও কর্তৃপক্ষ পরিবর্তনগুলো মেনে নেয়নি। বিশ্বাস বলেন, ‘এ শাটডাউনটি ভিন্নমতের কণ্ঠস্বর এবং বাক স্বাধীনতার বিরুদ্ধে সরকারি ক্র্যাকডাউনের অংশ’। সোমবার সরকার বন্ধের বিষয়ে কোনো মন্তব্য করেনি।
ঢাকা-ভিত্তিক দুটি সাংবাদিক ইউনিয়ন এক যৌথ বিবৃতিতে বলেছে যে, এ সিদ্ধান্ত ‘বিরোধী কণ্ঠ দমনের প্রতিফলন’। ইউনিয়ন এবং সাংবাদিকরা শাটডাউন নিয়ে ছোট রাস্তায় বিক্ষোভ করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রসহ অধিকারকর্মী এবং বিদেশী সরকারগুলো দীর্ঘদিন ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমালোচনাকে নিস্তব্ধ করার প্রচেষ্টা এবং তারা যাকে স্বৈরাচারিতা হিসাবে দেখেন সে সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে। গত মাসে, হাসিনার সরকার গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে ‘রাষ্ট্রবিরোধী সংবাদ’ প্রকাশের অভিযোগে ১৯১টি ওয়েবসাইট বন্ধ করার নির্দেশ দেয়। বাংলাদেশ সরকার এর আগে বেশ কয়েকবার ওয়েবসাইট ব্লক করেছে, বিশেষ করে ২০১৮ সালের ডিসেম্বরে জাতীয় নির্বাচনের আগে।

রিপোর্টার্স উইদাউট বর্ডারস সংকলিত ২০২২ সালের বিশ্ব প্রেস ফ্রিডম ইনডেক্সে বাংলাদেশকে ১৬২তম স্থান দেওয়া হয়েছে, যা রাশিয়া (১৫৫) এবং আফগানিস্তানের (১৫৬) চেয়েও খারাপ।
বাংলাদেশের কঠোর ডিজিটাল নিরাপত্তা আইন, যার অধীনে ২০১৮ সাল থেকে শতাধিক লোককে গ্রেফতার করা হয়েছে, বিশেষ উদ্বেগ সৃষ্টি করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন