শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

‘রক্তে আমার আবার প্রলয় দোলা/ফাল্গুন আজ চিত্ত আত্মভোলা/আমি কি ভুলিতে পারি/একুশে ফেব্রুয়ারি’। চেতনার পথে দ্বিধাহীন অভিযাত্রী বেশে বাঙালিকে সর্বদা চলার প্রেরণা জোগায় মহান একুশ। গতকাল ছিল সেই অমর একুশে। শোক বিহ্বলতা, বেদনা আর আত্মত্যাগের অহংকারে উদ্বেলিত হয়ে বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ করেছে জাতি।

বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেওয়ার পাশাপাশি সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের দাবি এবং মানুষের গণতান্ত্রিক অধিকার আদায়ের প্রত্যাশার মধ্য দিয়ে বিনম্র শ্রদ্ধায় সারাদেশে পালিত হয়েছে দিবসটি। রাজধানী ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদের শ্রদ্ধা জানাতে ফুল হাতে স্মৃতির মিনারে জড়ো হন হাজার হাজার মানুষ। শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও রাজনৈতিক দলের পাশাপাশি নানা শ্রেণিপেশার মানুষের শ্রদ্ধার ফুলে ভরে উঠে শহীদ বেদি। গতকাল মঙ্গলবার শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে এসে কাঙ্খিত লক্ষ্যে দেশকে এগিয়ে নেয়ার প্রত্যয় জানান অনেকে। ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন উপলক্ষে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরেই হাজার হাজার মানুষের ঢল নামে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে। ফুলে ফুলে ভরে উঠে বাঙালির শোক আর অহংকারের এই মিনার। সারাদেশে ছিল একই চিত্র। জেলা, উপজেলা, ইউনিয়ন এমনকি গ্রাম পর্যায়ে লাখো শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান দেশের কোটি কোটি মানুষ।

কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে প্রথম প্রহরে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এবং এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় অমর একুশের কালজয়ী গান-‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ বাজানো হয়।
প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণের পর সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এরপর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে দলের পক্ষ থেকে শহীদ মিনারে পুনরায় পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিমন্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, কামরুল ইসলাম, এ এইচ এম খাইরুজ্জমান লিটন, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান ও ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম-সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহা উদ্দিন নাছিম প্রমূখ উপস্থিত ছিলেন।
এরপর জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার শামসুল হক টুকু কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, তিন বাহিনীর প্রধানগণ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এদিকে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পৌনে চার ঘণ্টা ‘প্রভাত ফেরির মিছিল’ শেষে কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল দেওয়ার সুযোগ পান দলটির নেতারা। এর আগে, সকাল সাড়ে ৭টায় আজিমপুর কবরস্থানে ভাষা শহিদদের কবরে শ্রদ্ধা জানান তারা। শ্রদ্ধা জানানোর স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের নেতৃত্বে কেন্দ্রীয় শহিদ মিনারের দিকে যাত্রা করেন। ‘জনসমুদ্র’ ঠেলে গন্তব্যে পৌঁছাতে দুপুর সাড়ে ১২টা বেজে যায় তাদের। ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর পর তাদের রুহের মাগফেরাত কামনা করে বিএনপি নেতারা মোনাজাত করেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, আমান উল্লাহ আমান, হাবিবুর রহমান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবীব-উন-নবী খান সোহেল, শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যাপক ওবায়দুল ইসলাম, ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, নাজিম উদ্দীন আলম প্রমূখ।

এর আগে বুধবার মধ্য রাতে ঘড়ির কাঁটা ১২টা ছোঁয়ার আগেই বিভিন্ন রাজনৈতিক দল, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের অগণিত মানুষ কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় উপস্থিত হন। এসময় হাজার হাজার মানুষ খালি পায়ে বুকে শোকের প্রতীক কালো ব্যাজ ধারণ করে হাতে ফুলের তোড়া নিয়ে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারিÑআমি কি ভুলিতে পারি’- গানে কণ্ঠ মিলিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে এগিয়ে যান। একই সাথে তারা সর্বস্তরে বাংলা প্রচলনের এবং অন্যান্য জাতিসত্তার ভাষা ও বর্ণমালা সংরক্ষণের দাবি জানান।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও সিনেট সদস্য, সেক্টরস কমান্ডার্স ফোরাম, গণফোরাম, ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, বাংলাদেশ ছাত্রলীগ, আওয়ামী যুব লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল, মহিলা দল, বাংলা একাডেমি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, জাতীয় প্রেস ক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, শিল্পকলা একাডেমী, উদীচী শিল্পী গোষ্ঠী, কেন্দ্রীয় খেলাঘর আসর, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট, ছাত্র ফেডারেশন, জাসদ, বাসদ, গণদল, গণফোরাম, জাগপা, এলডিপি, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন ভাষা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এর আগে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ শহীদ মিনারে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রেসিডেন্টকে স্বাগত জানান। পরে জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতার পক্ষে জাতীয় পার্টির নেতা জি এম কাদের কেন্দ্রিয় শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন। অতপর পুলিশ মহাপরিদর্শক, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারগণ, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানগণ, র‌্যাব, বিজিবি, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, ঢাকা বিশ্ববিদ্যালয় এলমনাই এসোসিয়েশন,জাসদ নেতৃবৃন্দ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে সকালে দলের পক্ষ থেকে প্রভাতফেরী সহকারে আজিমপুর কবরস্থানে শহীদদের কবরে ও কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এ সময় দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।
এছাড়াও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অনেক বিদেশী নাগরিককে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে দেখা গেছে।

‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে প্রভাতফেরি সহকারে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
জমিয়াতুল মোদারের্ছীন বৃহত্তর ফরিদপুর দক্ষিণাঞ্চল ঃ ফরিদপুরের ভাংগাস্থ ইকামাতেদ্বীন মডেল কামিল মাদরাসা মিলনায়তনে গতকাল মঙ্গলবার জমিয়াতুল মোদারের্ছীন বৃহত্তর ফরিদপুর দক্ষিণাঞ্চলের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মাদরাসার প্রিন্সিপাল মো. আবু ইউছুফ মৃধার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় ভাষা দিবসের ওপর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন, মাদরাসার গভর্ণিং বডির সভাপতি মো. আসাদুজ্জামান মো.অনক আলী হোসেন শাহেদী, ভাইস প্রিন্সিপাল মো. শাহ সিকান্দার ও মো. তরিকুল্লাহ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। ভাষা শহীদদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সহকারী অধ্যাপক মো. হায়দার হোসেন।

খেলাফত মজলিস ঢাকা দক্ষিণ ঃ গতকাল বিকেলে বিজয়নগরস্থ মজলিস মিলনায়তনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে খেলাফত মজলিস ঢাকা মহানগরী দক্ষিণ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,দলের নায়েবে আমীর মাওলানা আহমদ আলী কাসেমী। ঢাকা মহানগরী দক্ষিণ সভাপতি অধ্যাপক মাওলানা আজিজুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. আবুল হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত আলাচনা সভায় আরো বক্তব্য রাখেন, সংগঠনের যুগ্মমহাসচিব অধ্যাপক মো. আবদুল জলিল, অ্যাডভোকেট মো. মিজানুর রহমা, তাওহিদুল ইসলাম তুহিন, মো. জিল্লুুর রহমান, কাজী আরিফুর রহমান, মুফতি সাইফুল হক। সভায় ভাষা আন্দোলনে শাহাদৎবরণকারীদের রূহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া মোনাজাত করা হয়। ইসলামী ছাত্র মজলিস ঃ গতকাল মঙ্গলবার বিকেলে বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিস ঢাকা মহানগরীর উদ্যোগে পুরানা পল্টনস্থ দারুণ খিলাফাহ মিলনায়তনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ঢাকা মহানগরীর সভাপতি মুহাম্মদ সাকিব সাইফীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহাম্মদ আশিকুর রহমানের পরিচালনায় এতে বক্তব্য রাখেন, বাংলাদেশ খেলাফত মজলিসের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা এনামুল হক মুসা, মাওলানা আজিজুর রহমান হেলাল, মুফতি নুর মোহাম্মদ আজিজী, মুহাম্মদ দেলোয়ার হুসাইন, মাওলানা আবু হানিফ নোমান, সাবেক কুমিল্লা জেলা সভাপতি মাওলানা শরীফুজ্জামান জসিম, মুগদা থানা সভাপতি মুহাম্মদ জাবের হুসাইন।

আনজুমানে তালামীযে ইসলামিয়া সিলেট ঃ বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া সিলেট মহানগর আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে গতকাল সিলেটের একটি রেস্টুরেন্টে আলোচনা সভায় সভাপতি আতিকুর রহমান সাকেরের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক হুসাইন আহমদের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন, দলের সাধারণ সম্পাদক মনজুরুল করিম মহসিন, সিলেট মহানগর আল ইসলাহ’র সাধারণ সম্পাদক মাওলানা আজির উদ্দিন পাশা, সৈয়দ আহমদ আল জামিল ও কাওছার হামিদ সাজু। পরে ভাষা শহীদদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে নানা আয়োজনে পালিত হয়েছে অমর একুশে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা বাংলার জন্য প্রাণ দেওয়া বীরদের রক্তস্রোতের স্মরণ করতে শহিদ মিনারে সমবেত হয়েছিলেন আপামর মানুষ। অন্যায়ের বিরুদ্ধে মাথা নত না করার দৃপ্ত শপথ এদিন আবারও নিয়েছে সবাই। ‘সাংস্কৃতিক বলয়’ প্রকল্পের কাজের জন্য নগরীর কেসি দে রোডে ‘কেন্দ্রীয় শহিদ মিনার’ ভেঙে ফেলায় এবারও পাশের মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে নির্মিত অস্থায়ী শহিদ মিনারে শ্রদ্ধা জানানোর আয়োজন করে সিটি করপোরেশন। সোমবার রাতে একুশের প্রথম প্রহরে সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরীর শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়। বীর মুক্তিযোদ্ধা ও প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা এবং নগর আওয়ামী লীগসহ বেশকিছু সংগঠনের পক্ষ থেকে রাতেই ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

গতকাল ভোর থেকেই শুরু হয় শহীদ মিনার প্রাঙ্গনে মানুষের আনাগোণা। শুরু হয় প্রভাতফেরি। বিভিন্ন সংগঠনের কর্মী, শ্রেণী-পেশার মানুষ প্রভাতফেরিতে যোগ দেন। কারও কণ্ঠে একুশের কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’, আবার কারও কণ্ঠে সেøাগান। কারও হাতে ব্যানার, কারও হাতে বর্ণমালা, কেউ বা নিয়েছিলেন লাল-সবুজের পতাকা, ভাষার জন্য আন্দোলনের ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধের মাধ্যমে যে পতাকা পেয়েছে বাঙালি। চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন নেতাকর্মীদের নিয়ে শহিদ মিনারে ফুল দেন। সাধারণ সম্পাদক মফিজুর রহমানের নেতৃত্বে দক্ষিণ জেলা আওয়ামী লীগ, সভাপতি হাসিনা মহিউদ্দিনের নেতৃত্বে নগর মহিলা লীগ ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক শাহাদাত হোসেন ও সদস্য সচিব আবুল হাশেম বক্কর এবং দক্ষিণ জেলার আহ্বায়ক আবু সুফিয়ানের নেতৃত্বে নেতাকর্মীরা শহিদ মিনারে ফুল দিয়েছেন। চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরের নেতৃত্বে নেতাকর্মীরা ফুল দেন।

খুলনা ব্যুরো জানায়, খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে নগরীর শহিদ হাদিস পার্কে শহিদ মিনারে মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর কমান্ড, কেসিসি’র মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী, কেএমপি’র পুলিশ কমিশনার মো. মাসুদুর রহমান ভূঞা, রেঞ্জ ডিআইজি মঈনুল হক, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, জেলা পরিষদ, বাংলাদেশ আওয়ামী লীগ, শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা বেতার, বিভিন্ন সরকারি দপ্তর, খুলনা প্রেসক্লাব, চেম্বার অব কমার্স, শিক্ষাপ্রতিষ্ঠান, পেশাজীবী সংগঠন এবং সামাজিক, সাংস্কৃতিক ও সাহিত্য সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

বরিশাল ব্যুরো জানায়, বরিশালসহ দক্ষিণাঞ্চলে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহিদ দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল ছাড়াও শহিদ মিনারে পুস্পমাল্য অর্পন, আলোচনা সভা ও শিশু চিত্রাংকন প্রতিযোগীতাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বরিশাল বিভাগীয় সদরে কেন্দ্রীয় শহিদ মিনারে প্রথম প্রহর রাত ১২টা এক মিনিটে বিভাগীয় কমিশনার আমিনুর আহসান, পুলিশের ডিআইজি এসএম আক্তারুজ্জামান, পুলিশ কমিশনার সাইফুল ইসলাম, সিটি মেয়ার সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এবং জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন পুস্পমাল্য অর্পন করেন। এ সময় সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পদক সাদিক আবদুল্লাহ দলীয় নেতৃবৃন্দকে নিয়ে আলাদাভাবে পুষ্পমাল্য আর্পন করেন। জেলা ও মহানগর বিএনপি এবং জাতীয় পার্টি নেতৃবৃন্দ গতকাল সকালে বরিশাল কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পমাল্য অর্পন করেন।

রাজশাহী ব্যুরো জানায়, প্রথম প্রহরেই রাজশাহী নগরীর সকল শহীদ মিনারে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ফুল দিয়ে ভাষা সৈনিকদের শ্রদ্ধা জানান। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী কামাল, সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ আওয়ামী লীগের অঙ্গসহযোগি সংগঠনের নেতৃবৃন্দ।

এদিকে, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় বিএনপির নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্ঠা মিজানুর রহমান মিনু, নগর বিএনপির আহ্বায়ক এরশাদ আলী ঈশা, জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য গোলাম মোস্তফা মামুনসহ অঙ্গসহযোগি সংগঠনের নেতৃবৃন্দ।

সিলেট ব্যুরো জানায়, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর ইউনিট কমান্ড শাখার নেতৃবৃন্দ শুরুতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরবর্তীতে সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়, সিটি করপোরেশন, জেলা পরিষদ, সিলেট রেঞ্জ ডিআইজি কার্যালয়, জেলা প্রশাসন, মহানগর পুলিশ, জেলা পুলিশ, সিভিল সার্জন কার্যালয়সহ সরকারি, আধা সরকারি, বেসরকারি, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এ ছাড়া সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, সিলেট জেলা ও মহানগর বিএনপি, সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন খান, সিলেট জেলা প্রেসক্লাব, ইমজা প্রমুখ শ্রদ্ধা নিবেদন করেন।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন ভারতের পশ্চিম বঙ্গের ১২ সাংস্কৃতিক কর্মী ও সংগঠক। সকাল ১০টায় তারা বগুড়ার কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন। পশ্চিম বঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলা শহর বালুর ঘাট থেকে বালুর ঘাট ছন্দম নামের নৃত্য দল ও মুক্তাক্ষর নামের সাহিত্য সংগঠন বগুড়ার শহীদ মিনারের বেদিতে ফুল দেন। সন্ধ্যায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের অনুষ্ঠানে নৃত্য প্রদর্শন এবং কবিতা পাঠ করেন তারা।

ছন্দমের সেক্রেটারি পূর্বা বঙ্গোপ্যাধায় বলেন, ভাষা দিবস বাংলাদেশে এভাবে পালন হয় চোখে না দেখলে বুঝতেই পারতাম না। রাত থেকে পরদিন শহীদ বেদীতে ফুল দেয়া যেন বাংলা ভাষার ওপর গভীর শ্রদ্ধা। সত্যিই অভিভুত। বার বার একুশে আসতে চাই।

যশোর ব্যুরো জানায়, স্কয়ারের আর্থিক সহযোগিতায় ‘নড়াইল একুশের আলো’ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে গতকাল সন্ধায় নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের কুড়িরডোব মাঠে ভাষা সৈনিকদের স্মরণ করা হয়। মোমবাতির আলোর মাধ্যমে শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, বাংলা বর্ণমালা, আল্পনা ও পাখিসহ গ্রাম-বাংলার নানা ঐতিহ্য তুলে ধরা হয়।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার সাদিরা খাতুন, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের প্রিন্সিপাল প্রফেসর মো. রবিউল ইসলাম, পৌর মেয়র আঞ্জুমান আরা, জেলা আ.লীগের সভপতি সুভাস চদ্র বোস, সাধারণ সম্পাদক নিজামুদ্দিন খান নিলু, সদর থানার ওসি মো. মাহামুদুর রহমানসহ আরো অনেকে।
স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে জানান, কুষ্টিয়ায় জেলা প্রশাসকের কালেক্টরেট চত্বরের কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম ও স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক আরিফুজ্জামান এর নেতৃত্বে জেলা প্রশাসন এবং পুলিশ সুপার খায়রুল আলমের নেতৃত্বে পুলিশ প্রশাসন পুস্পমাল্য অর্পণ করেন।

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জের চাষাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলের শ্রদ্ধা নিবেদন করেছেন প্রশাসন ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ব্যবসায়িক সংগঠনসহ সর্বস্তরের সাধারন মানুষ। প্রথম প্রহরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ ও জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনসহ বিভিন্ন সরকারি প্রশাসনের কর্মকর্তা কর্মচারীরা শ্রদ্ধা নিবেদন করেন।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরা সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজ শহীদ মিনারে মাগুরা ১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর, মাগুরা ২ আসনের সংসদ সদস্য বীরেন শিকদার, মাগুরা জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ, পুলিশ পুলিশ সুপার মো. মশিউদৌলা রেজা প্রথমে পুস্পস্তবক অর্পন করেন।
স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান ভূঁইয়া, উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল হক, সহকারী কমিশনার ভূমি কামরুল হাসান মারুফ, রূপগঞ্জ থানার ওসি এএফএম সায়েদসহ আরো অনেকে। এছাড়া আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সিরাজগঞ্জ জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। রে পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল, সিরাজগঞ্জ প্রেসক্লাব, জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, জেলা পরিষদ, উদীচী শিল্পী গোষ্ঠি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সরকারি বে-সরকারি প্রতিষ্ঠান প্রমুখ শ্রদ্ধা নিবেদন করে।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পুলিশ সুপার মুহা. রাশিদুল হক ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে। মুক্তিযোদ্ধা সংসদ, মেডিক্যাল কলেজ, বিভিন্ন সরকারি কলেজসহ বিভিন্ন সরকারি দফতর, বেসরকারি দফতর, রাজনৈতিক দলসমূহ, পৌরসভা, নওগাঁ জেলা প্রেসক্লাব, সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ভাষা সংগ্রামীদের পরিবারের পক্ষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ৩ দিনের কর্মসূচি পালন করা হয়। দিবসের প্রথম প্রহরে শ্রদ্ধা জানাতে চুয়াডাঙ্গার সরকারি কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান, পুলিশ সুপার আব্দুল্লাহ আল-মামুন, পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন ও চুয়াডাঙ্গা প্রেস ক্লাব, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিট, বাংলাদেশ আওয়ামী লীগ ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা জানান।

জয়পুরহাট জেলা সংবাদদাতা জানান, জয়পুরহাট শহীদ ডা. আবুল কাশেম ময়দানে জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসক(ডিসি) সালেহীন তানভীর গাজী, জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অ্যাড. সামছুল আলম দুদু, জেলা ও দায়রা জজ মো. নুর ইসলাম, জেলা পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলমসহ জেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, প্রথম প্রহরে জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করে জেলা প্রশাসন। সে সময় সংরক্ষিত আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা প্রশাসক প্রশাসক মনিরা বেগম, অতিরিক্ত জেলা প্রশাসক রথীন্দ্রনাথ রায়সহ জেলা প্রশাসনের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
নরসিংদী জেলা সংবাদদাতা জানান, নরসিংদী জেলা মুসলেহ উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে শহীদ মিনারের বেদীতে শহীদদের দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক আবু নঈম মুহাম্মদ মারুফ খান, শহীদ নরসিংদী জেলা পুলিশ সুপার কাজী আশরাফুল আজিম পিপিএম, জেলা আওয়ামী লীগের পক্ষে নরসিংদী জেলা আওয়ামী লীগের সভাপতি জিএম তালেব হোসেন প্রমুখ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, রাত ১২টা ১মিনিটে ঝালকাঠি কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, জেলা প্রশাসক ফারাহ্ গুল নিঝুম, পুলিশ সুপার আফরুজুল হক টুটুল, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুরে এই সর্ব প্রথম ঝড়ে পড় পথ শিশুদের নিয়ে মাতৃভাষা দিবস পালন করলেন একটি এনজিও এজাগ। এসময় উপস্থিত ছিলেন, জেলা প্রোগ্রাম ম্যানেজার মো. সাইফুল ইসলাম, উপজেলা প্রোগ্রাম ম্যানেজার মো. শহীদুল ইসলাম, শামীমা আক্তার প্রমুখ।
রাবি সংবাদদাতা জানান, পুষ্পস্তবক অর্পণ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক শিক্ষার্থীরা। পুষ্পস্তবক অর্পণকালে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়য়ের ভিসি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, প্রো-ভিসি অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক মো. হুমায়ুন কবীরপ্রমুখ।

হিলি সংবাদদাতা জানান, দিনাজপুরের হিলি সীমান্তের শুন্য রেখায় অস্থায়ী শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে স্থানীয় মুক্তিযোদ্ধা ও ভারতের বাংলাভাষা প্রেমীরা। বেলা ১১ টায় হাকিমপুর মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে ভারতের ১৬ জনের একটি প্রতিনিধি দল হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। পরে সীমান্তের জিরো পয়েন্টে অস্থায়ী শহীদ বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদের প্রতি তারা শ্রদ্ধা জানান।
মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার লিয়াকত আলীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন উর রশীদ, ভাইস চেয়ারম্যান শাহীনুর রেজা শাহীন, পৌর মেয়র জামিল হোসেন চলন্ত, প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তাফিজার রহমান মিলন।

ইবি সংবাদদাতা জানান, রাত ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ইবি বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান।
দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, দাউদকান্দি উপজেলা প্রশাসনের উদ্যোগে শহীদ মিনারে পুষ্প অর্পণ প্রভাতর‌্যালি, আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব,) মোহাম্মদ আলী সুমন, উপজেলা নির্বাহী অফিসার মো. মহিনুল হাসান প্রমুখ।

বড়াইগ্রাম (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, নাটোরের বড়াইগ্রামে উপজেলা প্রশাসন, বড়াইগ্রাম ও বনপাড়া পৌরসভা ও উপজেলা প্রেসক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে ইউএনও মোসা. মারিয়াম খাতুনের সভাপতিত্বে মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা খাতুনের সঞ্চালনায় উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, মেয়র কেএম জাকির হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজীসহ প্রমুখ বক্তব্য রাখেন।

ঝিনাইগাতী (শেরপুর) উপজেলা সংবাদদাতা জানান, শেরপুরের ঝিনাইগাতী উপজেলা প্রশাসন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা চেয়ারম্যান ওয়ারেজ নাইম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফারুক আল মাসুদ, সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল কবীর, ঝিনাইগাতী থানার অফিসার ইনচার্জ মো. মনিরুল আলম ভূঁইয়া প্রমুখ।

বিরামপুর, ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, প্রথম প্রহরে বিরামপুর কেন্দ্রীয় শহীদ মিনারে দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান খায়রুল আলম রাজু, উপজেলা প্রসাশন, পৌর প্রসাশন, বিরামপুর সার্কেল, থানা পুলিশ, বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, বিরামপুর সরকারি কলেজ, মহিলা কলেজ, বিরামপুর প্রেসক্লাবসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া সামাজিক সংগঠনগুলো শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এদিকে সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অ্যাড. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি, উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ওয়াসিকুল ইসলাম, পৌর মেয়র মাহমুদ আলম লিটন¡, ফুলবাড়ী থানার ওসি মো. আশ্রাফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুর, উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক মোস্তাক আহম্মেদ চৌধুরী খোকন ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতৃত্বে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

গোদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা : গোদাগাড়ী উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল সাড়ে ৮টায় উপজেলা নির্বাহী অফিসার মো. জানে আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, গোদাগাড়ী পৌরসভার মেয়র আলহাজ্ব মো. অয়েজ উদ্দিন বিশ্বাস, বিশেষ অতিথি ছিলেন গোদাগাড়ী পরিষদের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন