বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিখ্যাত সাহিত্যকদের ভিড়ে জায়গা করে নিয়েছে খুদে লেখকরাও

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম

বাংলা একাডেমি আয়োজিত বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলায় প্রতিবছর জায়গা করে নেয় বিখ্যাত সব কবি, লেখকরা। বিখ্যাত এসব কবি সাহিত্যকদের ভিড়ে বরাবরই জায়গা করে নেয় খুদে লেখকরাও। এবারও তার ব্যতিক্রম হয়নি। বড় বড় প্রকাশনীগুলোতে না পাওয়া গেলেও খুদে লেখকদের বই পাওয়া যাচ্ছে ছোট ছোট অনেক প্রকাশনীতে।
আধুনিক কালের অনেক শিশুই বিশেষ প্রতিভাবান সম্পন্ন হিসেবে পরিচিতি পাচ্ছেন। এরই ধারাবাহিকতায় ছড়া, কবিতা, রূপকথা আর কিশোর উপন্যাস লিখে পাঠকের নজরে এসেছেন অনেকেই। খুদে লেখকদের সাহিত্য চর্চায় ধারাবাহিকতা যেন বজায় থাকে সেদিকে পরিবারের নজর দেয়ার পরামর্শও দিয়েছেন প্রবীণ লেখকরা।
গতকাল বৃহস্পতিবার মেলা ঘুরে দেখা যায়, নবান্ন প্রকাশনীর স্টলে দাঁড়িয়ে সপ্তম শ্রেণির শিশু মেইসান রশিদ প্রিয় লেখকের অটোগ্রাফ নিচ্ছে না, বরং আঁকাবাঁকা হাতে নিজেই দিচ্ছেন অটোগ্রাফ। এবার মেলায় এসেছে তার প্রথম বই দশ দিনে ইরান ভ্রমণ। এছাড়া নবান্নতে রয়েছে মাহি আশফাকের লিখা আয়নার এপারে সমাপ্তি। মেইসান রশিদ বিএএফ শাহীন কলেজ ঢাকার সপ্তম শ্রেণিতে অধ্যয়নরত। ছোটবেলা থেকেই সে ছবি আঁকতে, গল্প ও কবিতা লিখতে, ভ্রমণ করতে ভালোবাসে। বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারিত বিদেশি অনুবাদের সিনেমায় সে কণ্ঠভিনয় করে। বাংলাদেশ ও ইরান যৌথ প্রযোজনায় নির্মিত ‹দিন দা ডে› চলচ্চিত্র শিশুশিল্পী হিসেবে তার অভিনয় বেশ প্রশংসা কুড়ায়।
মেলা ঘুরে দেখা যায়, সুপ্রতিষ্ঠিত প্রকাশনিগুলোতে খুদে লেখকদের বই অপ্রতুল হলেও বেশ কিছু ছোট ছোট প্রকাশনিতে দুই একটি করে খুদে লেখকের বই রয়েছে। প্রথিকথা প্রকাশনীতে ক্ষুদে লেখকের একটি বই পাওয়া যায়। রিফাহ তাসনিয়ার লিখা আলোকবর্তিকা। মাতৃভাষা প্রকাশে রয়েছে এহসান সাজিদের বাঙ্কারে আতঙ্ক। সাজিদ বর্তমানে ঢাকা কলেজিয়েট স্কুলে সপ্তম শ্রেণীতে অধ্যয়নরত।
প্রিয়মুখ প্রকাশনীতে রয়েছে বিশ্বজিৎ দাস বিজয়ের মুক্তিযুদ্ধ ভিত্তিক কিশোর উপন্যাস কল্পনায় একাত্তর। তিনি রাজধানীর সেন্ট গ্রেগরী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও পেশায় শিশু সাংবাদিক। ভিন্নমাত্রা প্রকাশনীতে রয়েছে আরাবি বিনতে শফিক এর লেখা এক পলকে শেখ হাসিনা। ধ্রæবতারা প্রকাশনীতে রয়েছে দীন মোহাম্মদ ফাহিম এর লেখা আগুনের ঠেলাগাড়ি। ফাহিম বর্তমানে রাজধানীর নির্ঝর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী।
ঐতিহ্য প্রকাশনীতে রয়েছে তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী শুদ্ধ মুখোপাধ্যায় এর লিখা রূপমের পতাকা অভিযান। তৃতীয় শ্রেণীতে পড়ুয়া এই লেখক মনেপ্রাণে একজন ইঞ্জিনিয়ার হতে চান। প্রকাশনা সংস্থা ম্যাগনাম ওপাসে রয়েছে অপুর্ব জুনায়ের নামের রাজধানীর একটু স্কুলের তৃতীয় শ্রেণির শিক্ষার্থীর লিখা ইংরেজি বই আওয়ার লাইফ।
গাঙচিল প্রকাশনীতে রয়েছে খুদে লেখকের লিখা বই বিকাশ। প্রকাশক খান আক্তার হোসেন বলেন, খুদে লেখকদের প্রণোদনা দেয়ার ব্যবস্থা করলে তারা লেখালেখিতে আরো বেশি উৎসাহিত হবে। তরফদার প্রকাশনীতে রয়েছে ১২ বছরের শিশু শিক্ষার্থী গা নওয়ালা ও লিওনার্ডোর যখন আমি ছোট। সাহস প্রকাশনীতে রয়েছে তিনটি বই।
সুমাইয়া বরকতউল্লাহর লিখা ভুতের পেটে টুনির বাসা,মীম নোশিন নাওয়াল খানের কলাপাতান বাঁশি ও রাজকন্যা পানিকা। বিক্রেতা তারেকুল ইসলাম বলেন, শুক্রবার ও শনিবার ছুটির দিনে মেলায় অনেক শিশুরা আগমন করে থাকে। এই সময় তারা শিশুতোষ বইয়ের বাইরে খুদে লেখকদের বইও খুঁজে বেড়ায়। বেহুলা বাংলা প্রকাশনীতে এসেছে ১০ শ্রেণীর শিক্ষার্থী রুপাইয়ের নতুন বই আর্থ গোয়েন্তা তিন প্রশ্ন।
গতকাল বৃহস্পতিবার অমর একুশে বইমেলার ২৩ তম দিনে মেলায় নতুন বই এসেছে ৭৮ টি। আজ শুক্রবার বইমেলার ২৪ তম দিনে মেলা শুরু হবে সকাল ১১ টা থেকে, চলবে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১ টা থেকে ১টা পর্যন্ত মেলায় চলবে শিশু প্রহর।###

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন