রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নির্বাচনী সংস্কারের বিরুদ্ধে ৫ লাখ মানুষের বিশাল সমাবেশ মেক্সিকোতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৫১ পিএম

মেক্সিকোতে নির্বাচনী প্রক্রিয়া সংস্কারের সরকারি প্রচেষ্টার বিরুদ্ধে লাখো মানুষ বিক্ষোভ করেছেন। গতকাল রোববার দেশটির বেশ কয়েকটি শহরে বিক্ষোভ হয়েছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলেছে, সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে মেক্সিকো শহরে।

বিক্ষোভকারীরা দাবি করেছেন, মেক্সিকো সিটির জোকালো স্কয়ারে অন্তত পাঁচ লাখ মানুষ জড়ো হয়েছিল। বিক্ষোভের ঢল পাশের রাস্তা পর্যন্ত ছড়িয়ে পড়েছিল। তবে সরকার বলছে, বিক্ষোভকারীদের সংখ্যা ৯০ হাজারের বেশি হবে না।
গত সপ্তাহে মেক্সিকোর আইনপ্রণেতারা জাতীয় নির্বাচনী ইনস্টিটিউটের (আইএনই) বাজেট কমানো ও কর্মী কমানোর পক্ষে ভোট দিয়েছেন। গত বুধবার সংসদের নিম্নকক্ষে অনুরূপ ভোটের পর দেশটির সিনেট এই সংস্কার অনুমোদন করেছে। এখন প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর স্বাক্ষর করলে সংস্কারগুলো কার্যকর হবে।
তবে বিক্ষোভকারীরা বলছেন, আইনপ্রণেতারা গণতন্ত্রের ওপর আক্রমণ করেছেন। তাঁরা যে ভোটাভুটি করেছেন, তাকে ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়ে বাতিল করার জন্য সুপ্রিম কোর্টকে চাপ দিচ্ছেন বিক্ষোভকারীরা।
ভেরোনিকা এচেভারিয়া নামের একজন বিক্ষোভকারী বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘আমরা গণতন্ত্র রক্ষার জন্য লড়াই করছি।’ তিনি মাথায় যে টুপি পরেছিলেন, সেখানে লেখা ছিল ‘আইএনইর ওপর আঘাত করবেন না।’
বিবিসির মেক্সিকো সংবাদদাতা উইল গ্রান্ট বলেছেন, এটি সম্ভবত বর্তমানে মেক্সিকোর সবচেয়ে বিতর্কিত রাজনৈতিক ইস্যু।
২০১৮ সালের জুলাইয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন লোপেজ ওব্রাডর। তিনি দীর্ঘ দিন ধরেই আইএনইর সমালোচনা করছেন। তিনি বলেছেন, আইএনই ‘পক্ষপাতমূলক’ আচরণ করছে। গত মাসে এই স্বাধীন সংস্থার বিরুদ্ধে তিনি প্রতারণার অভিযোগ তুলেছেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন