সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অচিরেই ব্রহ্মপুত্রে নির্মাণ হবে ৩ সেতু

মো: শামসুল আলম খান | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ি ময়মনসিংহ নগরীর কেওয়াটখালী এলাকায় ব্রহ্মপুত্র নদের উপর নান্দনিক ও পরিবেশবান্ধব আর্চ স্টিল সেতুসহ অচিরেই ৩টি সেতু নির্মাণ শুরু হবে। অন্য দুটি সেতু নগরীর জিরো পয়েন্ট ও রতমতপুর এলাকা দিয়ে নির্মাণ হবে। আগামী জুন মাসে এসব উন্নয়ন কাজের টেন্ডার আহ্বান করা হবে বলে জানিয়েছেন সড়ক জনপদ বিভাগের ময়মনসিংহ বিভাগীয় অতিরিক্ত প্রকৌশলী মো. শওকত আলী। গতকাল দুপুর ৩টায় ময়মনসিংহ নগরীর খাগডহর সড়ক জনপদ বিভাগের রেস্টহাউজ চত্বরে এই সড়ক জোনের গণশুনানী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এই তথ্য নিশ্চিত করেন।

গনাশুনানীতে ময়মনসিংহ বিভাগের ৪টি জেলাসহ কিশোরগঞ্জ ও টাঙ্গাইল জেলা সড়ক জোনের সমস্যা, সম্ভাবনা ও সমাধানের পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়।
তিনি আরো বলেন, ভালুকা বগার বাজার হতে ফুলবাড়ীয়া আছিম ও মুক্তাগাছা পর্যন্ত ৫০ কিলোমিটার সড়ক নির্মাণে প্রায় ১৯শ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। বর্তমানে এই প্রকল্পের প্রস্তাবনা পরিকল্পনা মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে।

এ সময় সেতু মন্ত্রনালয়ের সাবেক সচিব নজরুল ইসলাম ময়মনসিংহের অঞ্চলের উন্নয়নে ব্যাপক অবদানের কথা উল্লেখ করে সাংবাদিক নেতারা বলেন, ওই সময়ের অনেক প্রকল্প হাতে নেওয়া হলেও এখনো বাস্তবায়ন শুরু হয়নি। অচিরেই ওই প্রকল্পগুলো বাস্তবায়ন করলে উপকৃত হবে এ অঞ্চলের মানুষ। এ সময় নগরীর আকুয়া বাইপাস, ফুলবাড়ীয়া ও দাপুনিয়া বাজারের যানযট নিরসনকল্পে ওভারব্রীজ স্থাপনসহ বেশ কিছু উন্নয়ন কাজের দাবি জানানো হয়।

মো. শওকত আলী আরো বলেন, ময়মনসিংহ ভৈরব সড়কটি ফোরলেন করে আর্ন্তজাতিক সড়ক নির্মাণের প্রক্রিয়া চলছে। এই প্রক্রিয়া বাস্তবায়ন হলে বন্দর নগরীর চট্রগ্রামের সাথে ময়মনসিংহ অঞ্চলের যোগাযোগে নবদিগন্ত সূচিত হবে। এছাড়া ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ি দশলেনে রূপান্তর করার বিষয়টিও প্রক্রিয়াধীন বলেও জানান তিনি। উন্নয়ন কাজে ধীরগতি প্রসঙ্গে অতিরিক্ত প্রকৌশলী বলেন, ভূমি অধিগ্রহণ জটিলতা ও সড়কে অপরিকল্পিত বিদ্যুতের খুঁটি স্থাপন উন্নয়ন কাজের অন্যতম প্রতিবন্ধক। তাই প্রশাসনের বিভিন্ন দফতরসহ সর্বমহলের সহযোগিতা একান্ত অপরিহার্য।

আবেদ মনসুর নামে এক ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভুয়া কাগজপত্র দিয়ে শত কোটি টাকার কাজ করার অভিযোগ প্রসঙ্গে প্রকৌশলী বলেন, এই অভিযোগ নিয়ে যাচাই-বাছাই চলছে। তদন্ত কমিটি গঠন হয়েছে। প্রমাণ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

গণশুনানীতে আরো উপস্থিত ছিলেন জামালপুরের তত্বাবধায়ক প্রকৌশলী জাহাঙ্গীর আলম, ময়মনসিংহ সড়ক সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী মো. রাশেদুল আলম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খুরশিদ আলম, ময়মনসিংহের নির্বাহী প্রকৌশলী খায়রুল বাশার সাদ্দাম হোসেন, টাঙ্গাইলের নির্বাহী প্রকৌশলী মো. আলীউল হোসাইন প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন