রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গণতন্ত্র বিপন্ন ইসরাইলে, প্রধানমন্ত্রী নেতানিয়াহুর স্ত্রীকে আটক করে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ৮:১৮ পিএম

তার রাজনৈতিক জীবনে বহুবার সংকটে পড়েছেন বেঞ্জামিন নেতানিয়াহু। কিন্তু প্রতিবারই ফিরে এসেছেন স্বমহিমায়। তবে এবার তিনি পড়েছেন এমন পরিস্থিতিতে যেখান থেকে পরিত্রাণ পাওয়া ক্রমেই কঠিন হয়ে উঠছে।

ইসরাইল জুড়ে শুরু হয়েছে নেতানিয়াহুর বিরুদ্ধে প্রতিবাদ। একটি পার্লারে গিয়ে প্রতিবাদকারীদের হাতে সেখানেই আটক হয়ে গিয়েছিলেন তার স্ত্রী। তাকে ঘিরে ‘শেম শেম’ ধ্বনিও ওঠে। তবে কেউই ভিতরে ঢুকে বিক্ষোভ দেখাননি। পরে শয়ে শয়ে পুলিশ সেখানে উপস্থিত হয়ে তাকে উদ্ধার করে নিয়ে যায়। বিক্ষোভকারীদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন নেতানিয়াহু ও তার স্ত্রী।

এ মুহূর্তে ইসরাইল জুড়ে নেতানিয়াহুর বিরুদ্ধে জনতার বিক্ষোভ তুঙ্গে। ঠিক কী কারণে ক্ষোভ? অভিযোগ, সেদেশের আইনি ব্যবস্থার সংশোধনের নামে সুপ্রিম কোর্টের ক্ষমতা এমনই খর্ব করে দেয়া হয়েছে যে, ইসরাইলে গণতন্ত্র প্রায় ধ্বংসের মুখে। এই নিয়ে বিক্ষোভ দেখাতে গত জানুয়ারি থেকেই তেল আভিভের রাজপথে নেমে আন্দোলন করতে দেখা গিয়েছে হাজার হাজার মানুষকে। সেই বিক্ষোভ ক্রমেই জোরালো হচ্ছে। তারই ফলশ্রুতি, এবার তার স্ত্রী সারা নেতানিয়াহুকে আটক করল আন্দোলনকারীরা। তিনি চুল কাটতে এসেছিলেন ওই পার্লারে। পরে পুলিশ বাহিনী উদ্ধার করে তাকে।

উল্লেখ্য, এক যুগের শাসন শেষে গত বছরের জুনে ক্ষমতা হারান নেতানিয়াহু। মাত্র ১ ভোটের ব্যবধানে জিতে তার জায়গায় ইসরাইলের প্রধানমন্ত্রী হন নাফাতালি। কিন্তু গত ১ নভেম্বরই ফের ভোটে জিতে ক্ষমতায় প্রত্যাবর্তন করেন নেতানিয়াহুই। আর তারপরই তাকে পড়তে হচ্ছে প্রবল আন্দোলনের মুখে। সূত্র: এএফপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন