বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯ শ্রাবন ১৪৩১, ১৭ মুহাররম ১৪৪৬ হিজরী

জাতীয় সংবাদ

আবারও পর পর দুইদিন বায়ুদূষণের শীর্ষে ঢাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। গত দু’মাস ধরে এ রাজধানী শহরের বাতাস থাকছে খুব অস্বাস্থ্যকর। বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা প্রায়ই শীর্ষে অবস্থান করছে। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) স্কোর ২৯৮ স্কোর নিয়ে ঢাকা গতকালও বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে। এর আগের দিনও ২৯৭ স্কোর নিয়ে ঢাকা ছিল দূষিত বায়ুর শহরের শীর্ষ তালিকায়। একিউআইয়ের এই স্কোর অনুযায়ী বাতাসের মান ‘খুব অস্বাস্থ্যকর’ হিসাবে ধরা হয়।

১০১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১ থেকে ৪০০ এর এর মধ্যে থাকা একিউআইকে ‘ঝুঁকিপূর্ণ’ বা বিপজ্জনক বলে ধরা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।
রাজধানী ঢাকা গত দু’মাস ধরে পৃথিবীর সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে, কিন্তু এটি রোধে সরকারের কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা নেই। তাই বায়ু দূষণ রোধে দীর্ঘমেয়াদী পরিকল্পনার দাবি জানিয়েছে সবুজ আন্দোলন নামের একটি সংগঠন। জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক অবস্থান কর্মসূচি থেকে সংগঠনের নেতারা এই দাবি জানান।

এছাড়া দেশের সর্বোচ্চ আদালতও বায়ুদূষণ রোধে পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি নির্দেশনা প্রদান করেছে। এর মধ্যে ঢাকা এবং এর আশপাশের ছয়টি জেলার অবৈধ ইটভাটা দুই সপ্তাহের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছে আদালত। এ ছাড়া রাজধানীতে বিভিন্ন নির্মানাধীন প্রকল্প এলাকায় সকাল বিকাল পানি ছিটানোর জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন