শনিবার, ১৫ জুন ২০২৪, ০১ আষাঢ় ১৪৩১, ০৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১৬১৩৬ নম্বরে পাওয়া যাবে হজের সব তথ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ৬:৪৬ পিএম

হজের যাওয়ার আগে বিভিন্ন ধরনের ঝামেলা পোহাতে হয় হাজীদের। কবে ভিসা হবে, নিবন্ধন কীভাবে করতে হবে, কোথায় ভুল থাকলে কীভাবে সংশোধন করবে এসব বিষয়ে এখন বিভিন্ন তথ্য পাওয়া যাবে ১৬১৩৬ নম্বর থেকে। এজন্য হজ হেল্প লাইন চালু করতে যাচ্ছে ধর্ম মন্ত্রণালয়। রোববার (৫ মার্চ) এক বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ১২ মার্চ থেকে এ সেবা চালু করা হবে।

ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়, ১৬১৩৬ নম্বরে কল করে পাওয়া যাবে হজ সংশ্লিষ্ট যাবতীয় পরামর্শ। হজ ব্যবস্থাপনার যুগান্তকারী পরিবর্তন হিসেবে হজ কল সেন্টারভিত্তিক শর্ট কোড (হজ হেল্প লাইন) এ সেবাটির উদ্বোধন করা হবে। এটি হজ ব্যবস্থাপনায় একটি বড় মাইলফলক বলে জানান কর্মকর্তারা। বর্তমানে হজ কল সেন্টারভিত্তিক শর্ট কোড (হজ হেল্প লাইন) ১৬১৩৬ নম্বর পরীক্ষামূলকভাবে চালু রয়েছে।

জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ধর্ম অনুবিভাগ) মো. মতিউল ইসলাম বলেন, হজ করতে যাওয়ার আগে হাজীদের বিভিন্ন ধরনের তথ্যের প্রয়োজন হয়। এতে হাজী ক্যাম্পসহ বিমান অফিসেও তাদের দৌড়াদৌড়ি করতে হয়। এ ঝামেলা থেকে মুক্তি দিতে ওয়ান স্টপ সার্ভিস চালু করতে যাচ্ছি। এটি চালু হলে হাজীদের তথ্য ও সেবা পাওয়ার ঝামেলা অনেকাংশে কমে আসবে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের আগামী ২৭ জুন পবিত্র হজ হতে পারে। সউদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। গত ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে হজযাত্রী নিবন্ধন। যা চলবে ৭ মার্চ পর্যন্ত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন