মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সায়েন্সল্যাবে কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষ ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ১২:০৯ এএম

তিন দিনের ব্যবধানে ফের গতকাল রাজধানীর সাইন্সল্যাবরেটরি এলাকায় সংঘর্ষে জড়িয়েছে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা। সংঘর্ষের কারণে এদিন রণক্ষেত্রে পরিণত হয় ওই এলাকা। বন্ধ হয়ে যায় যান চলাচল। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ার সেল ছুড়ে। শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় এক দিনের জন্য ক্লাস স্থগিত করেছে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজ। গতকাল রোববার পৃথকভাবে কলেজ দুটির কর্তৃপক্ষ সোমবার ৬ মার্চ ক্লাস বন্ধ রাখার ঘোষণা দেয়; তবে পরের দুই দিন সরকারি ছুটি থাকায় তিন দিন ক্লাস হবে না।

ঢাকা কলেজের প্রিন্সিপাল প্রফেসর মোহাম্মদ ইউসুফ বলেন, পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে সোমবারের ক্লাসটা স্থগিত করা হয়েছে। বাকি দুদিন তো এমনিতেই বন্ধ। পরীক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল পরীক্ষা চলমান থাকবে। শুধু ঢাকা কলেজের অভ্যন্তরীণ পরীক্ষা স্থগিত থাকবে।

জানা যায়, দুই শিক্ষার্থীকে মারধর ও কলেজ বাসে ঢিল ছোড়াকে কেন্দ্র করে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা সংঘর্ষে জড়ায়। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। রোববার বেলা সাড়ে ১১টার পর থেকে দুই কলেজের শিক্ষার্থীদের মধ্যে থেমে থেমে এই সংঘর্ষ চলে বলে নিউ মার্কেট থানার এসআই মাসুদুর রহমান জানান। তিনি বলেন, আগের ঘটনার জেরে এই সংঘর্ষের শুরু। সংঘর্ষে কয়েকজন শিক্ষার্থীর আহত হওয়ার খবর পাওয়া গেছে।

মাসুদুর রহমান জানান, আইডিয়াল কলেজের দুই শিক্ষার্থীকে মারধরের জেরে দুদিন আগেও ওই দুই শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রদের মধ্যে সংঘর্ষে হয়েছিল। তাছাড়া ঢাকা কলেজের একটি বাসে ঢিল ছোড়া নিয়েও দুই কলেজের শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা ছিল। এর জেরে বেলা ৩টার দিকেও ঢাকা কলেজের ৫০-৬০ জন শিক্ষার্থী লাঠিসোঁটা নিয়ে আইডিয়াল কলেজের দিকে যায়। পুলিশ তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দেয়।

এ সময় সড়কের পূর্ব পাশে পুলিশের একটি গাড়ি শিক্ষার্থীদের ভাঙচুরের শিকার হয়। পরে পুলিশ টিয়ার শেল মেরে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এ পরিস্থিতিতে সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। নিউ মার্কেট থানার ওসি শফিকুল গনি সাবু বলেন, পুরনো ঘটনা নিয়ে তাদের মধ্যে বিরোধ চলছে। এ নিয়ে সংঘর্ষের ঘটনা ঘটে।

ঢাকা কলেজের প্রিন্সিপাল প্রফেসর মোহাম্মদ ইউসুফ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনিবার্য কারণবশত আগামী ৬ মার্চ কলেজের ক্লাসসমূহ স্থগিত থাকবে। এছাড়াও শুভ দোলযাত্রা উপলক্ষে ৭ মার্চ এবং পবিত্র শবেবরাত উপলক্ষে ৮ মার্চও কলেজের সব ক্লাস স্থগিত থাকবে।

আইডিয়াল কলেজের ক্লাস স্থগিতের বিষয়ে কলেজের রসায়ন বিভাগের শিক্ষক জিয়াউল আহসান বলেন, আমরা কিছুক্ষণ আগে অফিসিয়ালি এক মেসেজ পেয়েছি, সোমবার একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাস বন্ধ থাকবে। এরপরের দুই দিন সরকারি ছুটি থাকবে। সব স্টুডেন্টদের আমরা বিষয়টি জানিয়ে দিচ্ছি।###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Harunur Rashid ৬ মার্চ, ২০২৩, ১:২৪ এএম says : 0
Close down all these houses of horror.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন