শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১১ শ্রাবন ১৪৩১, ১৯ মুহাররম ১৪৪৬ হিজরী

জাতীয় সংবাদ

পাকিস্তানে স্বরাষ্ট্রমন্ত্রীর আবেদন খারিজ

গ্রেফতারি পরোয়ানাকে চ্যালেঞ্জ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

লাহোর হাইকোর্ট গতকাল পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহর দায়ের করা একটি আবেদন খারিজ করে দিয়েছে, যেখানে বিচার বিভাগ এবং সরকারকে হুমকি দেয়ার অভিযোগে সন্ত্রাসবিরোধী আদালতের (এটিসি) জারি করা জামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানাকে চ্যালেঞ্জ করা হয়েছিল।

স্বরাষ্ট্রমন্ত্রী পিটিশনে দাবি করেছিলেন যে, এটিসি আদেশটি তাকে রাজনৈতিকভাবে হেয় করার জন্য পাস করা হয়েছিল, আবেদনকারীর আইনজীবী আবেদনটি প্রত্যাহার করার পরে খারিজ করা হয়েছিল। যাইহোক, এটি উল্লেখ করা প্রাসঙ্গিক যে তার আবেদনে, সানা বজায় রেখেছিলেন যে ‘(এটিসি) বিচারক তার রাজনৈতিক বিরোধীদের একজন ঘনিষ্ঠ আত্মীয় এবং এইভাবে, শুধুমাত্র তার রাজনৈতিক অবস্থানের ক্ষতি করার জন্য এই অপ্রীতিকর আদেশটি পাস করা হয়েছিল।’

কার্যক্রম শুরু হওয়ার সাথে সাথে মন্ত্রীর আইনজীবী সৈয়দ ফরহাদ আলী শাহ বেঞ্চকে জানান যে সানার এই বিষয়ে কিছু করার না থাকা সত্ত্বেও তার মক্কেলের বিরুদ্ধে একটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা তৈরি করা হয়েছিল। কৌঁসুলি অব্যাহত রেখেছিলেন যে মামলার তদন্ত কর্মকর্তা (আইও) এটিসি-র সামনে একটি বাতিল প্রতিবেদন জমা দিয়েছিলেন কিন্তু বিচারক এতে একমত হননি এবং ফলস্বরূপ সানার জন্য জামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছিলেন।

অ্যাডভোকেট শাহ যুক্তি দিয়েছিলেন যে, তদন্তে এমন কোনও উপাদান পাওয়া যায়নি যা মন্ত্রীর দোষ প্রমাণ করতে পারে। লাহোর হাইকোর্টের বিচারপতি নাজাফি প্রশ্ন করেছিলেন যে, কৌঁসুলি সরকার ‘নিজের স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে’ অগ্রসর হবে বলে আশা করেন কিনা। আইনজীবী বলেন, সংশ্লিষ্ট আদালত রেকর্ড পরীক্ষা করেনি।

বিচারপতি শাহবাজ রিজভী মন্তব্য করেছিলেন যে, ‘তদন্ত করা এবং উপাদান সংগ্রহ করা আইওর দায়িত্ব’ এবং জিজ্ঞাসা করেছিলেন যে, আবেদনকারী তার বিরুদ্ধে কোনও উপাদান না থাকলে তার খালাসের আবেদন জমা দিতে যাওয়া উপযুক্ত কিনা। পরে, আবেদনকারীর আইনজীবী তা প্রত্যাহার করে নেয়ার পরে বেঞ্চ আবেদনটি খারিজ করে দেয়। সূত্র : ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন