বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

ইসলামী কর্মতৎপরতা

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

পীর সাহেব চরমোনাই
ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন. মানুষের ভিতর আত্মশুদ্ধি বা আল্ল­াহর ভয় না থাকায় মনুষ্যত্ব হারিয়ে ফেলছে। আত্মশুদ্ধি অর্জনের মাধ্যমেই জননিরাপত্তা ও মানবিক মূল্যবোধ ফিরিয়ে আনা সম্ভব। রাসূল (সা.)-এর চরিত্রের অনুসরণ ও অনুকরণ না থাকায় হিংসা-বিদ্বেষের আগুনে জ্বলেপুড়ে ছাই হচ্ছে মানুষ। সামাজিক ও নৈতিক মূল্যবোধের চরম অবক্ষয়ে জর্জরিত জাতিকে বাঁচাতে হলে রাসূল (সা.)-এর অনুপম আদর্শের রাষ্ট্র ব্যবস্থা প্রবর্তন করতে হবে। নৈতিকতা বিবর্জিত জাতিকে ইসলামের সুমহান আদর্শে ফিরিয়ে আনতে হলে ইসলামী অনুশাসনের বিকল্প নেই। তিনি বলেন, ইসলাম, দেশ ও মানবতার চরম দুর্দিন চলছে। দুর্দশাগ্রস্ত জাতিকে ইসলামের মৌলিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। তিনি বলেন, জাতিকে নৈতিকতাহীন করার পেছনে ঈমান ও ইসলাম বিধ্বংসী শিক্ষাআইন ও সিলেবাসই বেশি দায়ী। জাতিকে চরম ধ্বংসাত্মক পরিস্থিতি থেকে বাঁচাতে ঈমান ও ইসলাম বিধ্বংসী সিলেবাস সংশোধন প্রয়োজন।
সম্প্রতি রাজধানীর জাতীয় সংসদ ভবনের দক্ষিণ পার্শ্বে রাজধানী উচ্চ বিদ্যালয় মাঠে বিশাল ইসলামী মহাসম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। বাংলাদেশ মুজাহিদ কমিটি শের-ই বাংলানগর থানা ও রাজাবাজার এলাকাবাসীর উদ্যোগে পশ্চিম রাজাবাজার জামে মসজিদের খতিব অধ্যাপক হাফেজ মাওলানা এটিএম হেমায়েত উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত মুহাম্মদ মাহবুবুল আলম ও মুহাম্মদ মুস্তাফিজুর রহমান মুকুলের পরিচালনায় সম্মেলনে বক্তব্য রাখেন জামিয়া কারীমিয়া রামপুরার শায়খুল হাদীস মাওলানা মকবুল হোসাইন, খতিব মুফতি কামরুল ইসলাম আরেফী, মুফতি মাহবুবুর রহমান, মাওলানা মুফতি ফয়জুল্লাহ, মাওলানা বিল্লাল হোসাইনসহ স্থানীয় উলামায়ে কেরাম। সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন পশ্চিম রাজাবাজার মসজিদের সেক্রেটারি আলহাজ আমীর হোসেন, বিশিষ্ট সমাজসেবক সাব্বির আহমদ মাসুদ, একরামুল কবীর লাভলু প্রমুখ।
পীর সাহেব চরমোনাই বলেন, আইনশৃঙ্খলার অবনতিতে জনজীবন আতঙ্কগ্রস্ত। তিনি বলেন, রাসূল (সা.)-এর আদর্শ থেকে দূরে সরে থাকার কারণে সামাজিক অস্থিরতা ও অপরাধ আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। নারী নির্যাতন, অপহরণ নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে। এমনকি পিতার হাতে পুত্র, পুত্রের হাতে পিতা খুনের ঘটনা ঘটে যাচ্ছে। এ পরিস্থিতি থেকে বাঁচতে হলে আত্মশুদ্ধি অর্জনের মাধ্যমে ইসলামী সমাজ বিপ্ল­বের দিকে ফিরে আসতে হবে সকলকে।
খেলাফত আন্দোলন
বাংলাদেশ খেলাফত আন্দোলনের সহকারী মহাসচিব আলহাজ মুহাম্মদ আজম খান বলেছেন, চিশতিয়া তরীকার এ যুগের প্রবাদ পুরুষ আমীরে শরীয়ত হযরত মাওলানা মোহাম্মদুলাহ হাফেজ্জী হুজুর (রহ.) বলেছেন, আমাদের জাতীয় মুক্তির একমাত্র পথ হচ্ছে আত্মশুদ্ধির পথ তথা তরীতে তাসাউফের পথ। আত্মশুদ্ধি হলেই গোটা ব্যক্তি জীবন শুদ্ধ আর কিছুসংখ্যক ব্যক্তি শুদ্ধ হলেই গোটা জাতি শুদ্ধ হয়ে যাবে। তিনি আরও বলেন, আত্মশুদ্ধির শ্রেষ্ঠ তরীকা হচ্ছে চিশতিয়া তরীকা। তিনি আরও বলেন, খেলাফত আন্দোলন তরীকতে চিশতিয়ার আসল মেহনতকে পুনর্জাগরিত করতে এলাকায় এলাকায় খানকা প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে।
তিনি সম্প্রতি রাজধানীর ঢাকার মহাখালী সাততলাস্থ হাফেজ্জী হুজুর খানকা মুবারকে চিশতিয়া তরীকার খেলাফতপ্রাপ্ত পীর সাহেবদের এক সম্মেলনে এ কথা বলেন। খানকার পরিচালক হাফেজ মাওলানা ইব্রাহিম বিন আলীর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন খেলাফত আন্দোলনের কেন্দ্রীয় নেতা ও খেলাফত কৃষক শ্রমিক আন্দোলনের আমীর  হযরত মাওলানা মুহাম্মদ হোসাইন আকন্দ।
মাওলানা আকন্দ বলেন, হযরত হাফেজ্জী হুজুর রহ. আমাদের জাতীয় জীবনের বৃহত্তর অঙ্গন রাজনীতিকে তরীকতে রূপান্তরিত করতে তওবা ও জিকিরের দাওয়াত দিয়ে গেছেন। হযরত হাফেজ্জী হুজুরের নির্দেশিত পথ অতিক্রম করতে খেলাফত আন্দোলন এখন বহুমুখী কর্মসূচি হাতে নিয়েছে।
অন্যদের মধ্যে বক্তব্য রাখেন খেলাফত আন্দোলনের কেন্দ্রীয় নেতা মাওলানা আবু জাফর কাসেমী, মাওলানা আবুল কাসেম কাসেমী, আলহাজ রফিকুল ইসলাম বাবুল, সংগঠনের মুন্সিগঞ্জ জেলা আহ্বায়ক মাওলানা শাহ মুহাম্মদ মাহবুব উল্লাহ পীর সাহেব টেংঙেরচর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন