শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

জঙ্গি মনে করে শরণার্থী-শিবিরে বিমান হামলা, অর্ধ শতাধিক নিহত

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১১ এএম, ১৯ জানুয়ারি, ২০১৭

ইনকিলাব ডেস্ক : উগ্রপন্থি বোকো হারাম গোষ্ঠীর সদস্যদের লুকিয়ে থাকার খবর পেয়ে হামলা চালাতে গিয়েই অঘটনটা ঘটলো। হামলা চালানোর জন্য নাইজেরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে যুদ্ধবিমান পাঠানো হয়েছিলো। আর সেই বিমানের বোমাবর্ষণে মারা গেল অর্ধ শতাধিক শরণার্থী। আহত হয়েছে আরো অনেকে। তাদের মধ্যে দুজন নাইজেরিয়ান সেনা এবং রেড ক্রসের বেশ কয়েকজন চিকিৎসকও রয়েছেন। গত মঙ্গলবার নাইজেরিয়ার উত্তরপূর্ব দিকে ক্যামেরুন সীমান্তের কাছে রান এলাকায় ঘটনাটি ঘটেছে। মৃত এবং আহতদের উদ্ধারে ইতিমধ্যে কাজ শুরু করেছে প্রশাসন।
ভুলবশত যুদ্ধবিমান থেকে শরণার্থী শিবিরে বোমাবর্ষণ করা হয়েছে। নাইজেরিয়ার সেনা কম্যান্ডার মেজর জেনারেল লাকি ইরাবর বোমাবর্ষণের খবরটির সত্যতা স্বীকার করে নিয়েছেন। তিনি বলেন, বোকো হারাম জঙ্গিদের উপস্থিতির কথা জেনেই এই অভিযান করা হয়েছিল। তবে ঠিক কী কারণে এই ভুলটি হলো, সেটি খতিয়ে দেখা হবে। তিনি আরো বলেন, ইচ্ছাকৃতভাবে সাধারণ মানুষকে মারার পরিকল্পনা কখনই সেনার হতে পারে না। ঘটনাটির পূর্ণাঙ্গ তদন্ত করা হবে। এই প্রথম নাইজেরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে এরকম ভুলের কথা স্বীকার করা হলো। যদিও ওই অঞ্চলের গ্রামবাসীদের মতে, এর আগেও একাধিকবার সেনার বোমাবর্ষণে সাধারণ মানুষের মৃত্যু হয়েছে।
এদিকে, বুধবারই গাম্বিয়ার প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ শেষ হচ্ছে ইয়াহা জামেহার। কিন্তু গত ডিসেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করা আদামা বারোয়কে ক্ষমতা হস্তান্তর করতে নারাজ তিনি। আর এর মধ্যেই জামেহার ওপর চাপ বাড়াতে যুদ্ধজাহাজ মোতায়েন করেছে নাইজেরিয়া। তাই মঙ্গলবার ৯০ দিনের জন্য গোটা দেশে জরুরি অবস্থা জারি করেছেন জামেহা। দেশে যাতে বিদ্রোহ কিংবা সেনা অভ্যুত্থানের মতো পরিস্থিতি না তৈরি হয় এবং শান্তি বজায় থাকে সেজন্যই এই পদক্ষেপ করেছেন তিনি। নিউইয়র্ক টাইমস, বিবিসি ও রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন