শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

ইসলামী কর্মতৎপরতা

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইসলামী ঐক্যজোট
ইসলামী ঐক্যজোট নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে আট দফা লিখিত প্রস্তাব পেশ করেছে। বিকেল সাড়ে ৪টায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে ইসলামী ঐক্যজোট নেতৃবৃন্দের সাক্ষাৎকালে এসব প্রস্তাব পেশ করা হয়।
জোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী জোটের পক্ষে এসব প্রস্তাব পেশ করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন মহাসচিব মুফতী ফয়জুল্লাহ, ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাছানাত আমিনী, মাওলানা আবদুর রশিদ মজুমদার, মাওলানা যোবায়ের আহমেদ ও মাওলানা জসিমউদ্দিন; যুগ্ম মহাসচিব উপাধ্যক্ষ মাওলানা শেখ লোকমান হোসেন, মাওলানা ফজলুর রহমান, মাওলানা মঈনউদ্দিন রুহী ও সহকারী মহাসচিব মাওলানা আলতাফ হোসেন প্রমুখ।
সাক্ষাৎ উত্তর সাংবাদিকদের সাথে আলাপকালে জোট চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী পেশকৃত নি¤œলিখিত প্রস্তাবসমূহ তুলে ধরেন।  
০১। সৎ, নিষ্ঠাবান, যোগ্যতাসম্পন্ন এবং নিরপেক্ষ-নির্দলীয় ব্যক্তির সমন্বয়ে নির্বাচন কমিশন গঠন করা । ০২। বিশে^র বিভিন্ন গণতান্ত্রিক দেশের অনুরূপ নির্বাচন কমিশন গঠন করা। ০৩। নির্বাচন কমিশন যেন স্বাধীন, নিরপেক্ষ এবং স্বায়ত্ত্ব¡শাসিত প্রতিষ্ঠান হিসেবে নিজ দায়িত্ব পালনে সক্ষম হয়। ০৪। নির্বাচন কমিশনে ৫  জনের পরিবর্তে ৮ জন করা। ০৫। নির্বাচন কমিশনের স্বল্পসংখ্যক সদস্য দ্বারা সমস্ত নির্বাচন কমিশনের নিরপেক্ষতা বজায় রাখা যায় না, বিধায় বিভিন্ন সময় নির্বাচন কমিশনে রাজনৈতিক বিবেচনায় বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী নিয়োগপ্রাপ্ত হয়। উক্ত ব্যক্তিদের চিহ্নিতকরণ সাপেক্ষে তাদের অপসারণকরত নতুন কর্মচারী ও কর্মকর্তা নিয়োগ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। ভবিষ্যতে নির্বাচন কমিশনে রাজনৈতিক বিবেচনায় কোন কর্মকর্তা-কর্মচারী যেন নিয়োগপ্রাপ্ত না হয়। ০৬। নির্বাচন কমিশনার হিসাবে অভিজ্ঞ, নিরপেক্ষ, নির্দলীয়, অবসরপ্রাপ্ত বিচারপতি, অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা ও বিজ্ঞ আলেমদেরকে নিয়োগ প্রদান করা যেতে পারে। ০৭। যে সমস্ত নির্বাচন কমিশনারগণ ইতোপূর্বে ত্রুটিপূর্ণ ভোটার তালিকা তৈরীর মাধ্যমে দেশ ও জাতির ব্যাপক আর্থিক ও নৈতিক ক্ষতি সাধন করেছেন, তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে কার্যকর প্রদক্ষেপ গ্রহণের জন্য ইসলামী ঐক্যজোট জোর দাবি জানাচ্ছে।
প্রস্তাব পেশকালে ইসলামী ঐক্যজোট আশা ও বিশ^াস করে প্রেসিডেন্টের দীর্ঘ সংসদীয় ও নির্বাচনী অভিজ্ঞতা, দূরদর্শী এবং বলিষ্ঠ নেতৃত্ব ও কর্তৃত্বে নির্বাচন কমিশন গঠন সম্পর্কিত বিতর্কের চির অবসান ঘটবে।
ইসলামী ঐক্যজোটের প্রস্তাবে আরো বলা হয় যে, স্থায়ী আইন না থাকায় নতুন নির্বাচন কমিশন গঠনকে কেন্দ্র করে প্রতিবারই এ ধরনের পরিস্থিতির উদ্ভব হয়। কেন না নির্বাচন কমিশনের গুরুত্ব অপরিসীম। জনসাধারণ একটি আস্থাভাজন ও বিশ^াসযোগ্য নির্বাচন কমিশন দেখতে চায়। আর নির্বাচন কমিশনের সদস্য হওয়ার যোগ্যতার মাপকাঠি হচ্ছে নিরপেক্ষতার অধিকারী হওয়া।
দেশের অভিভাবক হিসেবে নতুন নির্বাচন কমিশন গঠনের বিষয়ে রাজনৈতিক দলসমূহের সাথে সংলাপের উদ্যোগ গ্রহণকে সময়োপযোগী চিন্তার বহিঃপ্রকাশ হিসেবে অখ্যায়িত করে ইসলামী ঐক্যজোটের প্রস্তাবে প্রস্তাবে বলা হয় যে, ৭ বার সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় নির্বাচনের ক্ষেত্রে প্রেসিডেন্টের দীর্ঘ অভিজ্ঞতার রয়েছে। পারস্পারিক আলাপ-আলোচনার মাধ্যমে নির্বাচন কমিশন গঠন ও নির্বাচনকালীন প্রেসিডেন্টের পক্ষে সম্ভব হবে বলে ইসলামী ঐক্যজোট বিশ^াস করে।
প্রস্তাবে আরো বলা হয় সংবিধানের ১১৮ ধারা মোতাবেক নির্বাচন কমিশন গঠনের দায়িত্ব প্রেসিডেন্টের হাতে ন্যস্ত। অথচ সংবিধানে এ বিষয়ে সুনির্দিষ্ট কোন বিধি-বিধান নেই। তাই নতুন নির্বাচন কমিশন গঠনকে কেন্দ্র করে সৃষ্ট বিতর্কের অন্তর্নিহিত কারণ উপলব্ধি এবং নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে এই সমস্যার সমাধান করার জন্যে সমগ্র জাতির দৃষ্টি এখন প্রেসিডেন্টের দিকে নিবদ্ধ। প্রয়োজনে অপরিহার্য মতবাদ অনুযায়ী এই বিতর্কের নিষ্পত্তি করা প্রয়োজন বলে ইসলামী ঐক্যজোট মনে করে।
প্রস্তাবে বলা হয়, নির্বাচন কমিশন সাংবিধনিকভাবে স্বাধীন হলেও স্বাধীনভাবে কাজ পরিচালনা করতে অসুবিধার সম্মুখীন হন। কেননা কমিশনকে প্রশাসনের ওপর নির্ভর করতে হয়। প্রশাসন নিরপেক্ষ না হলে নির্বাচন কমিশনের পক্ষে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয়। সর্বোপরি নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে সরকারকে নিরপেক্ষ হতে হবে। সরকার নিরপেক্ষ না হলে নির্বাচনকালে প্রশাসনের পক্ষে নিরপেক্ষ ভূমিকা পালন জটিল ও কঠিন হয়ে পড়ে বৈ কি। কেননা প্রশাসন থাকে সরকারী অনুগত্যের আবর্তে তাড়িত, যা তাদের কর্মক্ষেত্রে প্রতিফলিত হয়। প্রশাসন একটি বিশেষ দিকে দৃষ্টি রাখেন তা হচ্ছে সরকারের প্রতি ঐকান্তিক নিষ্ঠা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন