রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

জিহাদিদের যুক্তরাষ্ট্রে আসা বন্ধে ভেটিং পদ্ধতি ঘোষণা ট্রাম্পের

অভিবাসন সীমিত করার নির্বাহী আদেশে স্বাক্ষর

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিবাসন সীমিত করতে নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। গত শুক্রবার পেন্টাগনে প্রতিরক্ষামন্ত্রী জেন জেমস ম্যাটিসের শপথ অনুষ্ঠানে অংশ গ্রহণের পর তিনি এই নির্বাহী আদেশে সই করেন। এর কয়েক ঘণ্টা পরে নির্বাহী আদেশটি প্রকাশিত হয়। এই আদেশ অনুসারে যুক্তরাষ্ট্রের শরণার্থী গ্রহণ কর্মসূচি চার মাস স্থগিত করা হয়েছে। আর ৯০ দিনের জন্য সিরিয়াসহ ছয়টি মুসলিম সংখ্যাগরিষ্ট দেশের লোকজনের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নিষেধাজ্ঞার আওতায় পড়া অন্য মুসলিম দেশগুলো হল- ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেন।
হোয়াইট হাউস জানিয়েছে, সন্ত্রাসী হামলা থেকে আমেরিকাকে রক্ষার জন্যই এ পদক্ষেপ নেয়া হয়েছে। নির্বাহী আদেশে স্বাক্ষরের পর পেন্টাগনে ডোনাল্ড ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র থেকে ইসলামপন্থী সন্ত্রাসীদের দূরে রাখতে আমি অভিবাসন বিষয়ে নতুন পদক্ষেপ নিয়েছি। এখানে আমরা তাদের (শরণার্থী) কোনোভাবেই দেখতে চাই না। তিনি আরও বলেন, আমরা শুধুমাত্র তাকেই আমাদের দেশে থাকার অনুমতি দিতে পারি, যারা আমাদের দেশকে সমর্থন করে এবং আমার জনগণকে গভীরভাবে ভালোবাসে। এছাড়া শুক্রবার একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, ভবিষ্যতে যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে সিরীয় শরণার্থীদের মধ্যে খ্রিস্টানদের অগ্রাধিকার দেয়া হবে।
ইসলামি জিহাদিদের যুক্তরাষ্ট্র থেকে দূরে রাখতে নতুন ভেটিং পদ্ধতি ঘোষণা করে প্রেসিডেন্ট ট্রাম্প এ-সংক্রান্ত নির্বাহী আদেশ জারি করেন। নিষেধাজ্ঞার মধ্যে সিরিয়ার শরণার্থীদের রাখা হয়েছে। সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, সিরিয়ার শরণার্থীদের মধ্যে যারা খ্রিস্টান ধর্মাবলম্বী কেবল তাদের ভবিষ্যতে শরণার্থী মর্যাদা দিতে অগ্রাধিকার দেয়া হবে। অনুষ্ঠানে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র থেকে ইসলামি সন্ত্রাসীদের দূরে রাখতে আমি নতুন ভেটিং পদ্ধতি চালু করতে যাচ্ছি। নির্বাহী আদেশটি স্বাক্ষরের কয়েক ঘণ্টা পর এ-সংক্রান্ত বিস্তারিত প্রকাশ করা হয়। নতুন ভেটিং ব্যবস্থার মধ্যে রয়েছে শরণার্থী গ্রহণ প্রকল্প ১২০ দিনের জন্য স্থগিত, সিরিয়ায় উল্লেখযোগ্য পরিবর্তন না হওয়া পর্যন্ত সে দেশের শরণার্থীদের ওপর নিষেধাজ্ঞা, ইরাক ও সিরিয়াসহ যেসব দেশের ব্যাপারে উদ্বেগ রয়েছে সেসব দেশ থেকে ৯০ দিনের জন্য লোকজনের ভিসা স্থগিত এবং ভবিষ্যতে ধর্মের ভিত্তিতে শরণার্থীদের আশ্রয় দান ইত্যাদি
এদিকে অপর এক খবরে জানা যায়, পাকিস্তান, আফগানিস্তান ও সউদি আরবের নাগরিকরা আমেরিকা যেতে পারবেন। তবে তাদের ভিসা পাওয়ার নিয়মকানুন খুব কড়া হচ্ছে। ওই তিনটি দেশের নাগরিকদের আমেরিকায় যাওয়ার জন্য ভিসা দেয়া হবে আর তার  মেয়াদ বাড়ানো হবে, অনেক পরীক্ষা-নিরীক্ষা করে। আমেরিকার ‘এবিসি নিউজ’-কে দেয়া এক সাক্ষাৎকারে এমন ইঙ্গিতই দিয়েছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, আমেরিকায় যাওয়ার ভিসা পেতে এ বার অনেক কষ্ট করতে হবে। আমি বলতে চাইছি, ব্যাপারটা বেশ শক্তই হবে। আর যারা ঢুকলে খুব সামান্য হলেও আমাদের বিপদ হতে পারে বলে মনে করব, তাদের আমরা ঢুকতেই দেব না। ট্রাম্পকে প্রশ্ন করা হয়েছিল, এটা কি মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা, যা আপনি বার বার বলেছিলেন ভোট প্রচারের সময়? জবাবে নতুন মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, না না, এটা তেমন কোন নিষেধাজ্ঞা নয়। তবে সেই দেশগুলি, যেখানকার নাগরিকদের সন্ত্রাসবাদে সবচেয়ে বেশি জড়িয়ে পড়তে দেখা যায়, তাদের বিরুদ্ধে আমাদের এটা (নিষেধাজ্ঞা) থাকবেই। এখন ঢুকে পড়াটা (আমেরিকার ভিসা পাওয়া) খুব সহজ। কিন্তু সেটা আর অতটা সহজ থাকবে না। বেশ, বেশ কড়া হয়ে যাবে। বিবিসি, রয়টার্স, এবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন