ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

ইসলামী বিশ্ব

আইএসের বিরুদ্ধে বিমান হামলা বিষয়ে মার্কিন জেনারেলের হুঁশিয়ারি

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন বিমান বাহিনী প্রধান জেনারেল ডেভিড গোল্ডফেইন বলেছেন, ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে বিমান হামলা বৃদ্ধির ব্যাপারে যুক্তরাষ্ট্রকে অবশ্যই সতর্ক হতে হবে। খবর দি নিউ আরব।  
জঙ্গি গ্রুপটির বিরুদ্ধে যুদ্ধে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগ্রহ সত্ত্বেও তাদের বিরুদ্ধে বিমান হামলার মাত্রা বৃদ্ধির বিরুদ্ধে জেনারেল গোল্ডফেইন মঙ্গলবার এ সতর্ক বাণী উচ্চারণ করেন।  
তিনি বলেন, আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালাতে হলে অবশ্যই রাজনৈতিক ও কূটনৈতিক প্রচেষ্টার সাথে মার্কিন নেতৃত্বাধীন জোট সমর্থিত স্থানীয় স্থল বাহিনীর অগ্রগতির সমন্বয় সাধন করতে হবে।
জেনারেল গোল্ডফেইন লড়াইয়ের নিয়ম শিথিল করার বিরুদ্ধেও হুঁশিয়ার করে দেন। তিনি বলেন, সেক্ষেত্রে বেসরকারি লোকদের প্রাণহানির সংখ্যা ব্যাপক বৃদ্ধি পাবে। তিনি বলেন, আমি গর্বিত যে আমরা কখনো বাস্তবতা ভুলি না। তাই যুদ্ধের সময়ও আমরা আমাদের মূল্যবোধ বিস্মৃত হই না।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আইএসের বিরুদ্ধে যুদ্ধ জোরদার করাকে তার নির্বাচনী প্রচারণার একটি প্রধান বিষয় করেছিলেন এবং একটি গোপন পরিকল্পনার অধীনে তাদের বিরুদ্ধে বিমান হামলা আরো তীব্রতর করার অঙ্গীকার করেন।
জানুয়ারির শেষদিকে ট্রাম্প জেনারেলদেরকে আইএসকে পরাজিত করার কৌশল  ৩০ দিনের মধ্যে পর্যালোচনার নির্দেশ দেন। তিনি মার্কিন নেতৃত্বাধীন জোটের অংশীদারদের শনাক্তকরণেরও আহ্বান জানান যা রাশিয়ার প্রতি সম্মতি সূচক ইঙ্গিত বলে ধারণা করা হচ্ছে।
ইরাকে এক সময় বিরাট এলাকা দখলের পর আইএস এখন পরাজয়ের সম্মুখীন। তারা ইরাকে তাদের শেষ শক্তঘাঁটি মসুল ধরে রাখার জন্য লড়াই করছে, অন্যদিকে তাদের কার্যত রাজধানী সিরিয়ার রাক্কা হাতছাড়া হওয়ার হুমকি সৃষ্টি হয়েছে।
এ লড়াই এখন রাস্তায় রাস্তায় লড়াই পরিস্থিতির দিকে এগোচ্ছে।
খবরে বলা হয়েছিল যে, প্রেসিডেন্ট ওবামার কুর্দি বাহিনীর সাহায্যে রাক্কা দখলের পরিকল্পনা ট্রাম্প বাতিল করেছেন এবং কিভাবে অগ্রসর হবেন সে ব্যাপারে শিগগিরই সিদ্ধান্ত নেবেন।
উল্লেখ্য, ২০১৪ সালের গ্রীষ্মে মার্কিন নেতৃত্বাধীন জোট বিমান হালা শুরুর পর ১৮ হাজার বারেরও বেশি বিমান হামলা চালিয়েছে।  

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
mujib ১৪ ফেব্রুয়ারি, ২০১৭, ৩:৩৭ পিএম says : 0
sab gujamil
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন