শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পুলিশের কাজে বাধা দিয়ে রাব্বি ফৌজদারী অপরাধ করেছেন- আইজিপি

প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক বলেছেন, একটা দুইটা ভুলের জন্য গোটা পুলিশকে নিয়ে সমালোচনা করবেন না। আইনের ঊর্ধ্বে কেউই নয়। অনেক সময় পুলিশের সদস্যরা তাদের অপরাধের চেয়েও বেশি শাস্তি পেয়ে থাকে। তাই পুলিশকে তাদের দায়িত্ব পালনকালে সহায়তা করুন।
মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা জেলা পুলিশের আয়োজনে সাভারের আমিনবাজারে ‘কমিউনিটি পুলিশিং সমাবেশ’-এ প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন আইজিপি। ব্যাংক কর্মকর্তা রাব্বি নির্যাতনের প্রসঙ্গ তুলে আইজিপি বলেছেন, রাব্বি নির্যাতনের ঘটনায় গঠিত তদন্ত কমিটি তদন্ত শেষে জানিয়েছে, ঘটনার সময় গোলাম রাব্বি চেকপোস্ট অতিক্রম করার পর তার দেহ তল্লাশিতে বাধা দিয়েছেন।
তিনি বলেছেন, শুধু আইডি কার্ড দেখালে তো এটি নিশ্চিত হওয়া যায় না যে, ওই ব্যক্তি (গোলাম রাব্বি) তিনি। তবে তাকে ওই পুলিশ কর্মকর্তা দুই ঘণ্টা আটকিয়ে না রেখে থানায় নিয়ে পরিচয় নিশ্চিতের কাজটি করতে পারতো।
তবে পুলিশের কাজে বাধা দিয়ে ব্যাংক কর্মকর্তা নিজেও ফৌজদারী অপরাধ করেছে। যেহেতু বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে তাই আদালত যে আদেশ দিবেন সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। তবে পুলিশকে নিয়ে এত বেশি সমালোচনা করলে গোটা পুলিশ বাহিনীর মনোবল ভেঙ্গে যাবে গণমাধ্যম কর্মীদের উদ্দেশে এ কথা বলেন আইজিপি।
আইজিপি বলেন, কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে সুষ্ঠু, সুন্দর ও নিরাপদ সমাজ গড়তে চাই। একই সাথে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করতে চাই। পুলিশ ও জনসাধারণের মধ্যের দুরত্ব কমাতে হবে।
মহাসড়কগুলোতে প্রতিনিয়তই সড়ক দুর্ঘটনায় অনেক মানুষ প্রাণ হারাচ্ছে। সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করতে কমিউনিটি পুলিশিদেরও প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
সাভারের তিনটি গ্রামে অসখ্য মাদক ব্যবসায়ীদের মাদক ব্যবসা থেকে তাদেরকে সড়িয়ে নিয়ে পুলিশে চাকরি দেয়া হচ্ছে। সাভারের ৩৫ জন মাদক ব্যবসায়ীকে ড্রাইভিং প্রশিক্ষণ দিয়ে বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানে চাকরির ব্যবস্থা করা হচ্ছে। তবে এধরনের সুযোগ-সুবিধা যুদ্ধাপরাধী ও জামায়াতে শিবিরের নেতাকর্মীরা পাবেন না।
এর আগে আইজিপি বেলুন ও পায়রা উড়িয়ে ‘কমিউনিটি পুলিশিং সমাবেশ’র উদ্বোধন করেন।
পরে ‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’ এই সেøাগানকে সামনে ধারণ করে ঘোরার গাড়ী নিয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার এলাকা প্রদক্ষিণ করে ট্রাকস্ট্যান্ডের সমাবেশে শেষ হয়।
ঢাকা জেলা পুলিশ সুপার হাবিবুর রহমানের সভাপতিত্বে সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আসলামুল হক, ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য ডা. এনামুর রহমান, ঢাকা-২০ আসনের সংসদ সদস্য এম এ মালেক, ঢাকা রেঞ্জের ডিআইজি এসএম মাহফুজুল হক নুরুজ্জামান, অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ আলী, ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়াসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মী ও সাভার, আশুলিয়া এবং ধামরাইয়ের কয়েকশ’ কমিউনিটি পুলিশ সদস্য।
সমাবেশ শেষে সন্ধ্যার পরে মাদকবিরোধী কনসার্ট অনুষ্ঠান মাতিয়ে তুলেন সংসদ সদস্য ও জনপ্রিয় কণ্ঠশিল্পী মমতাজ বেগম।
মাদক জাতীয় সমস্যা গ্রামেও ছড়িয়ে পড়েছে
মাদক নিয়ন্ত্রণে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। তিনি বলেন, বর্তমানে মাদক একটি জাতীয় সমস্যা। এটি এখন গ্রামেও ছড়িয়ে পড়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে সপ্তাহব্যাপী মাদকবিরোধী বিতর্ক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ডিবেট ফর ডেমোক্রেসি ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর আয়োজিত রাজধানীর সিরডাপ মিলনায়তনে এ অনুষ্ঠানে পুলিশ ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়াও বিতর্কে অংশ নেয়া বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা অংশ নেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিতর্কে অংশ নিয়েছে ভিকারুন নিসা নূন স্কুল এন্ড কলেজ ও পুলিশ শহীদ স্মৃতি কলেজের ছাত্র-ছাত্রীরা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক খন্দকার রাকিবুর রহমান। সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
সভাপতির বক্তব্যে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, দেশে মাদকাসক্তদের মধ্যে ৮০ ভাগেরও বেশি তরুণ জনগোষ্ঠী। তরুণরা জাতির ভবিষৎ, তাই তরুণরা ব্যর্থ হলে, রাষ্ট্র ব্যর্থ হবে। এই ব্যর্থতার দায়ভার সরকার কোনোভাবেই এড়াতে পারবে না।
অনুষ্ঠানে বিতার্কিকরা বলেন, সহজলভ্যতা, আইনের দুর্বলতা, সামাজিক অবক্ষয় ও আইনশৃঙ্খলা বাহিনীর একটি অংশে অবক্ষয়ের কারণেই সমাজে মাদকের অপব্যবহার ও অপরাধ বাড়ছে। সপ্তাহব্যাপী এ বিতর্ক উৎসবে সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরী গার্লস স্কুল অ্যান্ড কলেজ, সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল, সাউথ পয়েন্ট কলেজ, ঢাকা কমার্স কলেজ ও ঢাকা ক্যান্ট. কলেজসহ ঢাকার খ্যাতনামা কলেজগুলো অংশগ্রহণ করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন