সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আলেপ্পো পুনর্দখলের চেষ্টা প্রতিহতের হুমকি আইএসের

প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আইএস জঙ্গিরা আসাদ সরকারের আলেপ্পো পুনর্দখলের চেষ্টা শক্তহাতে প্রতিহত করার হুমকি দিয়েছে। এ লক্ষ্যে তারা রাজধানী দামেস্কের সাথে সিরিয়ার সবচেয়ে বড় শহর আলেপ্পোর প্রধান সংযোগ সড়কে তাদের নিয়ন্ত্রণ আরও জোরদার করেছে। আইএস ও নুসরা ফ্রন্ট ছাড়া সরকারবিরোধী অন্য দলগুলো যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পর আইএসের পক্ষ থেকে এ ধরনের বিবৃতি দেয়া হলো।
প্রেসিডেন্ট বাশার আল-আসাদ আইএসের কাছ থেকে আলেপ্পোর পূর্ণ নিয়ন্ত্রণ গ্রহণের জন্য তৎপরতা দ্বিগুণ করার পর গত মঙ্গলবার আইএস জঙ্গিরা আলেপ্পোর প্রধান সরবরাহ পথ বন্ধ করে দেয়। দামেস্কের অনুগত সৈন্যরা এই সড়কসংলগ্ন খানাসের শহর পুনর্দখলের জোর চেষ্টা চালাচ্ছে। সেখানে সংঘর্ষ অব্যাহত রয়েছে। সরকারি বাহিনী সড়কসংলগ্ন জঙ্গিদের দখলকৃত ৭টি স্থানের চারটি পুনরুদ্ধার করেছে। তবে সেগুলোতে যোগাযোগ এখনও বিচ্ছিন্ন রয়েছে।
প্রধান বাণিজ্যিক কেন্দ্র আলেপ্পোর সরবরাহ পথ বন্ধ থাকায় দেশের মধ্য ও পশ্চিমাঞ্চলে এর ব্যাপক প্রভাব পড়েছে। দ্রুত রাজনৈতিক পরিবর্তনের মাধ্যমে সহিংসতা কমিয়ে আনার আন্তর্জাতিক দাবির মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটল।
এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি মঙ্গলবার সিনেটে পররাষ্ট্রবিষয়ক কমিটিকে বলেন, আমরা বেশি দেরি করলে তা সমগ্র সিরিয়ার জন্য আরও ক্ষতি বয়ে আনবে। এমনকি রুশ বাহিনী যদি আলেপ্পো পুনর্দখলে সমর্থ হয়, তাহলেও ধরে রাখা বড় কঠিন হবে। কারণ আমরা যা ভাবছি, আইএস তার চেয়েও এখন অনেক বেশি শক্তিশালী।
এক শীর্ষ মার্কিন কূটনীতিক নতুন যুদ্ধবিরতি চুক্তি নিয়ে সংশয় প্রকাশ করেছেন। তিনি বলেন, বর্তমান কূটনৈতিক প্রচেষ্টা যদি সফল না হয়, তাহলে প্রেসিডেন্ট ওবামা অন্য একটি উপায়ও বাতলে রেখেছেন। এপি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন