শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ছয় প্রকল্পের ক্রয় প্রস্তাব অনুমোদন

প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা থেকে পটুয়াখালি পর্যন্ত যোগযোগ ব্যবস্থার আরো একধাপ উন্নতি হচ্ছে। এ উদ্দেশ্যে পায়রা নদীর ওপর ১ হাজার ৪৭০ মিটার দীর্ঘ লেবুখালি সেতু নির্মাণের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ প্রকল্পসহ সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ছয়টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ২০১১ কোটি ২৫ লাখ টাকা।
বুধবার সচিবালয়ে ক্রয় কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির চেয়ারম্যান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে অবস্থান করায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বৈঠকে সভাপতিত্ব করেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান বলেন, মোট ছয়টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সংযোগ সড়কসহ পায়রা নদীর ওপর ১ হাজার ৪৭০ মিটার সেতু (লেবুখালি সেতু) নির্মাণ ও তীর সুরক্ষা এবং ২৬ কিলোমিটার দীর্ঘ বরিশাল-পটুয়াখালি সড়ক (এন-৮) সম্পর্কযুক্ত কাজের জন্য ঠিকাদার নিয়োগ দেওয়া হয়েছে। এ কাজের ঠিকাদার হিসেবে নিয়োগ পেয়েছে চীনা প্রতিষ্ঠান ‘লং ঝিয়াং রোডস অ্যান্ড ব্রিজ বিল্ডার্স লিমিটেড’। এতে ব্যয় হবে ১ হাজার ২২ কোটি ২২ লাখ টাকা।
তিনি বলেন, খুলনা পানি সরবরাহ প্রকল্পের জাইকা অংশের ওয়াটার ইনটেক ফ্যাসিলিটি এবং ‘অপরিশোধিত পানির ট্রান্সমিশন পাইপ লাইন (প্যাকেজ আইসিবি-০১) নির্মাণে ঠিকাদার নিয়োগ দেওয়া হয়েছে। এ কাজের জন্য ঠিকাদার হিসেবে নিয়োগ পেয়েছে ‘চায়না জিও ইঞ্জিনিয়ারিং করপোরেশন’। এতে ব্যয় হবে ৫০৩ কোটি ৩১ লাখ টাকা।
অতিরিক্ত সচিব বলেন, ১০৩ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে মহেশখালী-আনোয়ারা গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় মহেশখালীতে একটি ‘কাস্টডি ট্রান্সফার মিটারিং স্টেশন’ এবং আনোয়ারাতে একটি ‘সিটি গেট স্টেশন’ নির্মাণ কাজের ঠিকাদার হিসেবে সিঙ্গাপুর ভিত্তিক প্রতিষ্ঠান ‘ইমারসন প্রসেস ম্যানেজমেন্ট এশিয়া প্যাসিফিক প্রাইভেট লিমিটেড’কে কার্যাদেশ প্রদানের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
বৈঠকে চলতি অর্থবছরের বাজেট বরাদ্দ থেকে বিভাগীয় কমিশনার/অতিরিক্ত বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের ব্যবহারের জন্য ৭১টি মিৎসুবিশি পাজেরো স্পোর্টস জিপ ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান প্রগতি থেকে এগুলো ক্রয় করা হবে। এতে ব্যয় হবে ৫০ কোটি ৫ লাখ টাকা।
তিনি বলেন, পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ প্রকল্পের প্যাকেজ নং ৮৬-এর আওতায় ৪১ হাজার ৮২টি ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ২৬৮ কোটি ৫৫ লাখ টাকা। ১৩ হাজার ৬৯৪টি করে তিনটি সাব-প্যাকেজে তিনটি প্রতিষ্ঠান এই ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমারগুলো সরবরাহ করবে।
এছাড়া বৈঠকে ডিএপি ফার্টিলাইজার কোম্পানির জন্য ২০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
অতিরিক্ত সচিব বলেন, ক্রয় কমিটির বৈঠকে আগে ‘অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে তিনটি প্রস্তাব নীতিগতভাবে অনুমোদনের সুপারিশ করা হয়েছে। এগুলো হচ্ছে- ‘জাতীয় শিল্পনীতি ২০১৬ (খসড়া), বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি)-এর ব্যবস্থপনায় পরিচালিত ‘চিটাগাং ড্রাইডক লিমিটেড’-এর ব্যবস্থাপনার দায়িত্ব বাংলাদেশ নৌ-বাহিনীর নিকট হস্তান্তর এবং ‘বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবন নির্মাণ (সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ফিল্ম ভল্টের জন্য এয়ারকন্ডিশনিং সিস্টেম স্থাপনের কাজটি সরাসরি ক্রয় পদ্ধতিতে ‘বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি’ কর্তৃক সম্পাদন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন