রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সেচ মৌসুমে বন্ধ থাকবে সার কারখানা

প্রধানমন্ত্রী আজ ৪টি নতুন বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন

প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : সেচ মৌসুমে বিদ্যুৎ নিয়ে যাতে কৃষককে ভোগান্তির কবলে পড়তে না হয়-এজন্য সব ধরনের ব্যবস্থা নেবে সরকার। গতকাল বুধবার সকালে বিদ্যুৎ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক ই ইলাহী চৌধুরী একথা বলেন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকাল সাড়ে ১০টায় এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৫৩৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ৪টি নতুন বিদ্যুৎকেন্দ্র আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।
তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, সেচে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা বহাল রাখতে যমুনা ছাড়া সব সার কারখানা আগামী মাস (মার্চ) থেকে পর্যায়ক্রমে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হবে। তিনি বলেন, এধরনের ব্যবস্থার ফলে বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখা সম্ভব হবে এবং সেচে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা যাবে।
এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা বলেন, বিদ্যুৎ কেন্দ্রগুলোতে চাহিদা মোতাবেক গ্যাস ও জ্বালানি তেল সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে। তিনি জানান, এটা সত্য যে-আমাদের গ্যাস সম্পদ সীমিত। উৎপাদনের তুলনায় চাহিদা অনেক বেশি। এজন্য নতুন নতুন কূপ খনন করে গ্যাস অনুসন্ধানের চেষ্টা চলছে।
জ্বালানি উপদেষ্টা জানান, গ্যাসের সঙ্কট কাটাতে সার কারখানাগুলোতে সাময়িকভাবে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে। ফলে সেগুলোর উৎপাদন বন্ধ থাকবে। এই গ্যাস বিদ্যুৎ উৎপাদনের কাজে লাগানো হবে, যেন বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখা এবং সেচে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা যায়।
তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী নতুন যে ৪টি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন সেগুলো হচ্ছে- ১৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কড্ডা, ২২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন আশুগঞ্জ, ১০৮ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন পটিয়া এবং ৫২ দশমিক ২ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন জাঙ্গালিয়া বিদ্যুৎকেন্দ্র। বিদ্যুৎকেন্দ্রের পাশাপাশি কোটালীপাড়ায় ৬ হাজার পরিবারের মাঝে বিদ্যুৎ সংযোগেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।
ঝড়ে বিদ্যুৎ সরবরাহ বিঘিœত
এদিকে প্রচ- শিলাবৃষ্টি ও ঝড়ো বাতাসের কারণে ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) ও ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডেসকো) আওতাধীন কয়েকটি এলাকায় এই বিদ্যুৎ বিঘেœর ঘটনা ঘটে।
জানতে চাইলে ওই দুটি বিতরণ কোম্পানির সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, শিলাবৃষ্টি ও বাতাসে কোনো কোনো এলাকায় বিদ্যুতের তার ছিঁড়ে যাওয়ায় এই বিদ্যুৎ বিভ্রাট সৃষ্টি হয়েছে। কয়েকটি স্থানে বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে কিংবা হেলে পড়েছে। এ সব স্থানে নিরাপত্তার কারণে সাময়িকভাবে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে।
কর্মকর্তারা বলেন, এই বিভ্রাট সাময়িক। দুটি কোম্পানিরই মাঠ পর্যায়ের কর্মকর্তারা বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করে তুলতে কাজ শুরু করেছেন। রাতে সাময়িক বন্ধ করে দেওয়া লাইনগুলো চালু করা হয় বলে ডিপিডিসি ও ডেসকো থেকে জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন