বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সৌরবিদ্যুতে স্বয়ম্ভর পাকিস্তান পার্লামেন্ট

প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ পুরোপুরি সৌরশক্তি নির্ভর হয়ে উঠেছে পাকিস্তান পার্লামেন্ট। সেইসঙ্গে আরও একটি নজিরও গড়েছে এই দেশটি। পাকিস্তানই বিশ্বের প্রথম দেশ, যেখানকার পার্লামেন্টে শুধুমাত্র সৌরশক্তির ব্যবহার শুরু হয়ে গেছে। গোটা প্রকল্প রূপায়ণে পাকিস্তানকে নানা ভাবে সাহায্য করেছে চীন। এ জন্য ৫৫ মিলিয়ন ডলার আর্থিক সাহায্যও তারা দিয়েছে পাকিস্তানকে।
মঙ্গলবার ইসলামাবাদের পার্লামেন্টে এক অনাড়ম্বর অনুষ্ঠানে সৌরবিদ্যুতের সূচনা করেন পাকিস্তানের প্রধনমন্ত্রী নওয়াজ শরিফ। ২০১৪ সালেই এই প্রকল্পের কথা ঘোষণা করেছিল পাকিস্তান। সেসময়ই ঘোষণা করা হয়েছিল, বন্ধুদেশ চীনের সরকারই এ জন্য আর্থিক সাহায্য দেবে। সৌরশক্তির প্ল্যান্ট তৈরি করতে যে ৫৫ মিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছে, তার পুরোটাই দিয়েছে চিন।
নওয়াজ শরিফ এদিন জানান, স্বাধীন রাষ্ট্র হিসেবে পাকিস্তানের জন্ম হওয়ার পর এই প্রথমবার বিদ্যুতের দিক থেকে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠল পাক পার্লামেন্ট। সেটা সম্ভব হয়েছে সদ্য গড়ে ওঠা সৌরশক্তি প্রকল্পের কারণেই। দেশের অন্যান্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানেও সৌরশক্তি চালু করা উচিত বলে মনে করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।
গত বছর চীনের প্রেসিডেন্ট জিংপিংয়ের ইসলামাবাদ সফরের সময়েই এই প্রকল্প চূড়ান্ত হয়। এক বছরের মধ্যেই তা রূপায়িত হলো। পার্লামেন্টের স্পিকার আইয়াজ সিদ্দিকি জানান, সোলার প্যানেলগুলো থেকে মোট ৮০ মেগাওয়াট শক্তি উৎপাদন হবে। পার্লামেন্টে খরচ হবে ৬২ মেগাওয়াট। বাকি ১৭ মেগাওয়াট উদ্বৃত্ত থেকে যাবে। সেটি পাঠিয়ে দেওয়া হবে ন্যাশনাল গ্রিডে। সূত্র : ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন