ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

ইসলামী বিশ্ব

সউদি বাদশার মাসব্যাপী এশিয়া সফর শুরু

মালয়েশিয়ায় উষ্ণ অভ্যর্থনা, এরপর যাবেন ইন্দোনেশিয়ায়

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সউদী বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সউদ পারস্পরিক সম্পর্ক জোরদার এবং তার তেলসমৃদ্ধ দেশে বৈদেশিক বিনিয়োগ আকর্ষণের লক্ষ্য নিয়ে মাসব্যাপী বিরল সফরে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে এসে পৌঁছালে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। এক দশকেরও বেশি সময়ের মধ্যে এটি মালয়েশিয়ায় কোন সউদী বাদশাহর প্রথম সফর। এই সফরে এশিয়া থেকে দেশটি সরকারি মালিকানাধীন বৃহত্তম তেল কোম্পানি আরামকো’র ৫ শতাংশ শেয়ারের ক্রেতা অনুসন্ধান করা হবে। এটি হবে বিশ্বের বৃহত্তম শেয়ার প্রস্তাব (আইপিও)। কুয়ালালামপুর বিমানবন্দরে গতকাল প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাক বাদশাহ সালমানকে অভ্যর্থনা জানান এবং পার্লামেন্ট গ্রাউন্ডে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। সউদী আরবের সরকারি বার্তা সংস্থা এসপি রাজকীয় আদালতের বিবৃতি সূত্রে জানায়, দক্ষিণ-র্প্বূ এশিয়ায় তার এই সফরকালে তিনি ইন্দোনেশিয়া, ব্রুনাই, জাপান, চীন, মালদ্বীপ ও জর্দানের স্থানীয় নেতৃবৃন্দের সঙ্গে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট আঞ্চলিক ও আন্তর্জাতিক অভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।
সরকারি সূত্র জানিয়েছে, মালয়েশিয়া সফরে বাদশাহ সালমানের সঙ্গে রয়েছেন ৬শ’ সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল, যারা জ্বালানি খাতের উন্নয়ন সংশ্লিষ্ট বিষয় নিয়ে প্রতিপক্ষের সঙ্গে আলোচনা করবেন।
রাষ্ট্র পরিচালিত তেল কোম্পানি পেট্রোলিয়াম ন্যাশনাল বিএইচডি (পেট্রোনাস) এবং সউদী আরবের আরামকো আগামীকাল মালয়েশিয়ার রিফাইনারি অ্যান্ড পেট্রোকেমিক্যাল ইন্টেগরেটেড ডেভেলপমেন্ট (্আরএপিআইডি) প্রকল্পের সাথে একটি চুক্তি স্বাক্ষর করবে। এটি হবে বিশ্বব্যাপী তেলের মূল্য পতনের ফলে ধুঁকতে থাকা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির অর্থনীতির জন্য একটি আশার আলো। ২০০৬ সালে সর্বশেষবার বাদশাহ সালমানের সৎ ভাই ও পূর্বসূরী বাদশাহ আব্দুল্লাহ ৩শ’ সদস্যের প্রতিনিধি দল নিয়ে মালয়েশিয়া সফর করেন। নাজিব রাজাক গত শুক্রবার এক সাক্ষাৎকারে বলেন, মালয়েশিয়ায় সউদী আরবের বিনিয়োগ হাজার হাজার নতুন কর্মসংস্থানের সৃষ্টি করবে এবং তিনি গর্বিত যে মালয়েশিয়ার প্রতিষ্ঠানগুলো সউদী আরবের অত্যন্ত সম্মানজনক অবস্থানগুলোতে প্রকল্প গড়ে তোলার জন্য নির্বাচন করেছে।
এই সফরে বাদশাহ সালমান তার ব্যক্তিগত চলন্ত সিঁড়ির পাশাপাাশি উড়িয়ে এনেছেন দু’টি ব্যক্তিগত গাড়ি। সফরকালে তার সফরসঙ্গীদের জন্য কুয়ালালামপুরের ৩টি অভিজাত হোটেল রিজার্ভ করা হয়েছে।
মালয়েশিয়া থেকে আগামীকাল পহেলা মার্চ ৯ দিনের সফরে ইন্দোনেশিয়া যাবেন সউদী বাদশাহ ও তার সফরসঙ্গীরা। এরপর আগামী ১২ থেকে ১৪ মার্চ তার জাপান সফরের কথা রয়েছে বলে সেখানকার সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। মালদ্বীপের ক‚টনৈতিক সূত্রে জানা গেছে, সফরের শেষ দিকে বাদশাহ সালমান সপÍাহ দুয়েক মালদ্বীপে অবস্থান করবেন। স্থানীয় সংবাদপত্র সূত্র জানায়, মালদ্বীপে এর জন্য ৩টি রিসোর্ট বুক করা হয়েছে। এদিকে ইন্দোনেশিয়া সফরের আগেই সেখানে পৌঁছে গেছে দু’টি মার্সিডিজ বেঞ্জ এস৬০০ লিমোজিনসহ ৪৫৯ টন লাগেজ। আগামী পহেলা মার্চ বাদশাহ সালমানের ৯ দিনের ইন্দোনেশিয়া সফর শুরু হবে। ২০১৫ সালে বাদশাহ হিসেবে অভিষিক্ত হবার পর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে এটা তার প্রথম সফর। মালামাল হ্যান্ডলিংয়ে যুক্ত একটি সংস্থার পরিচালক আদি গুনাওয়ান জানিয়েছেন, বাদশাহর সঙ্গে আনা মালামালের মধ্যে ৬৩ টন পূর্ব জাকার্তার হালিম পারদানাকুসুমা বিমানবন্দরে আনলোড করা হবে এবং বাকি ৩৯৬ টন নামানো হবে বালির দেনপাসারে অবস্থিত এনগুরাহ রাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে।
আদি জানান, মার্সিডিজ বেঞ্জ গত ১৮ ফেব্রুয়ারি দেনপাসারে এসে পৌঁছে। একটি ইলেক্ট্রিক লিফট হালিমে আসে ২১ ফেব্রুয়ারি। এছাড়া আরো একটি ইলেক্ট্রিক লিফট অন্যান্য সরঞ্জামসহ গত ২২ ফেব্রুয়ারি দেনপাসারে এসে নামে। আদি আরো জানান, মালয়েশিয়ায় ৪ দিনের সফর শেষে ইন্দোনেশিয়ায় আগমনকালে বাদশাহর সফরসঙ্গী থাকবেন মন্ত্রী, ২৫ যুবরাজসহ মোট ৮শ’ জন। তিনি আরো জানান, সউদী বাদশাহর সফরসঙ্গীদের সেবায় জাকার্তায় তাদের ১৭৮ শ্রমিক এবং দেনপাসারে ৩৯৪ জন কর্মী নিয়োজিত থাকবেন। রয়টার্স, ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
ফারজানা ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:১৪ এএম says : 2
বাংলাদেশ সফরে কবে আসবেন তিনি ?
Total Reply(0)
Md Amdad Ullah ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:২৬ এএম says : 0
thanks
Total Reply(0)
yes comming soon insaallah ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১:৪৬ পিএম says : 0
very good news.
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন