শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মন্ত্রণালয়ে যাচ্ছে ইসির চিঠি ইউপিতে উন্নয়ন বরাদ্দ বন্ধের নির্দেশ

প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আসন্ন নির্বাচন উপলক্ষে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সব প্রার্থীর সমান সুযোগ নিশ্চিত করার পাশাপাশি নির্বাচন কালোটাকা ও পেশিশক্তির প্রভাবমুক্ত করতে নির্বাচনী এলাকায় উন্নয়ন প্রকল্প অনুমোদন, অনুদান, বরাদ্দ, অর্থ ছাড় না দেওয়ার অনুরোধ করেছে নির্বাচন কমিশন (ইসি)। একই সাথে ভিজিডি ও ভিজিএফ কার্ড দেওয়া এবং ত্রাণ বিতরণ নিষিদ্ধ করেছে ইসি। শনিবার ইসির সহকারি সচিব আশফাকুর রহমান স্বক্ষরিত একটি নির্দেশনা রিটার্নিং কর্মকর্তার নিকট পাঠিয়েছে। আজ রোববার এ বিষয়ে খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, পরিকল্পণা মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগকে চিঠি দিয়ে অবহিত করবে ইসি।
সচিব আসফাকুর রহমান বলেন, তফসিল ঘোষণার পর থেকে ভোট পর্যন্ত নির্বাচনী এলাকায় প্রকল্প অনুদান, ফলক উম্মোচনসহ উন্নয়ন বরাদ্দ, ত্রাণ বিতরণ ও অর্থ ছাড়ে বাধা-নিষেধ রয়েছে। বিষয়টি যথাযথভাবে অনুসরণে মন্ত্রণালয় গুলোকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।
নির্বাচনী আচরণবিধিতে বলা হয়েছে, নির্বাচনপূর্ব সময়ে সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে রাজস্ব বা উন্নয়ন তহবিলভুক্ত কোনো প্রকল্পের অনুমোদন, ঘোষণা বা ভিত্তিপ্রস্তর স্থাপন কিংবা ফলক উম্মোচন করা যাবে না। সরকারি সুবিধাভোগী ‘অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা’ এসব প্রতিষ্ঠানের তহবিল থেকে কোনো ব্যক্তি, গোষ্ঠী বা প্রতিষ্ঠানকে অনুদান, বরাদ্দ বা অর্থ ছাড় করতে পারবেন না।
উন্নয়নমূলক প্রকল্প, অর্থছাড়, বিভিন্ন কার্ড বিতরণে ভোটাররা প্রভাবিত হওয়ার আশঙ্কায় বিধিতে ভোটের সময় এসব বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া রয়েছে। নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতেই এ উদ্যোগ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন