রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাঁচবারের পর অস্কার এবার ডি ক্যাপরিও’র হাতে

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রতীক্ষার অবসান। অবশেষে অস্কার পেলেন লিওনার্দো ডি ক্যাপ্রিও। তিনি এবার অস্কার পাবেন কিনা, সেটা নিয়েই যাবতীয় আগ্রহ ছিল মানুষের। লিওনার্দোর নিজেরও বোধ হয়, বারবার খালি হাতে ফিরতে হচ্ছিল তাকে।
কিন্তু এবার আর তেমন নয়। রেভেন্যান্ট ছবির জন্য অবশেষে সেরা অভিনেতার সম্মান পেলেন লিও। এর আগে এই বিভাগে পাঁচবার মনোনীত হয়েও একবারও পাননি অস্কার। এদিকে সেরা অভিনেত্রীর খেতাব পেলেন ব্রি লার্সন। রুম ছবিতে তার অভিনয় সকলের মন জয় করেছে। অন্যদিকে, সেরা সহ-অভিনেতা-অভিনেত্রী বিভাগে এবছর লড়াই ছিল হাড্ডাহাড্ডি। ক্রিড ছবির জন্য গোল্ডেন গ্লোব এবং বাফটায় সেরা সহ-অভিনেতার পুরস্কার পেলেও, অস্কারে খালি হাতে ফিরতে হল সিলভেস্টার সিলভেস্টার স্ট্যালনকে। সেরা সিনেমার পুরস্কার পেয়েছে টম ম্যাকার্থি’র পরিচালনায় স্পটলাইট সিনেমা। সবচেয়ে বেশি ছয়টি অস্কার পেয়েছে ম্যাড ম্যাক্স : ফিউরি রোড। ১০টি ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছিলো এই সিনেমা।
অস্কার জয়ের পথে ডি ক্যাপ্রিও পেছনে ফেলেছেন এডি রেডম্যাইন (দ্য ড্যানিশ গার্ল), মাইকেল ফাসবেন্ডার (স্টিভ জবস), ব্রায়ান ক্র্যানস্টন (ট্রাম্বো) এবং ম্যাট ডেমনকে (দ্য মার্শিয়ান)। রেভন্যান্ট সিনেমায় অনবদ্য অভিনয়ের আগে অস্কারের জন্য পাঁচবার মনোনীত হয়েছিলেন তিনি। ১৯৯৩ সালে হোয়াট ইটিং গিলবার্ট গ্রেপ-এর জন্য সেরা পার্শ্ব অভিনেতার জন্য প্রথমবারের মতো মনোনীত হয়েছিলেন। এরপর সেরা অভিনেতার জন্য মনোনীত হয়েছিলেন দ্য অ্যাভিয়েটর (২০০৫), ব্লাড ডায়মন্ড (২০০৭), দ্য উলফ অব ওয়ালস্ট্রিট (২০১৩)-এর জন্য মনোনীত হয়েছিলেন।
গত সোমবার লস এঞ্জেলসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হয় একাডেমি অ্যাওয়ার্ডসের ৮৮তম আসর। আর সেখানেই সকল প্রতিক্ষার অবসান ঘটিয়ে সেরা অভিনেতা ক্যাটাগরিতে অস্কার জিতে নেন এই টাইটানিক তারকা। অস্কারে নিজের নামটি ঘোষণার পর লিও ছিলেন খানিকটা বেশিই আবেগাক্রান্ত। তিনি মঞ্চে ওঠার সময় পুরো অডিটোরিয়াম তার সম্মানে দাঁড়িয়ে করতালি দিয়েছিলো। দেখে মনে হয়েছিলো, হলিউডের তারকারাও যেন বিশাল দায় থেকে বেঁচে গেলেন লিওনার্দোর অস্কার প্রাপ্তিতে।
অস্কার প্রাপ্তির পর মঞ্চে উঠে লিওনার্দো ডি ক্যাপ্রিও পরিবেশ দূষন, বিশ্ব দারিদ্র্য ও অসহায় মানুষদের দুঃখ-দুর্দশা, এবং পরিবেশ রক্ষায় বন্যপ্রাণী সংরক্ষণের দিকে সবাইকে মনযোগী হতে বিশেষভাবে অনুরোধ করেন।
একই সিনেমার জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন আলেহান্দ্রো গঞ্জালেস ইনারিতু। রেভন্যান্ট সিনেমার জন্য ইমানুয়েল লুবজেকি টানা তৃতীয় বারের মতো সিনেমাটোগ্রাফির জন্য পুরস্কার পেয়েছেন। এর আগে ২০১৫ সালে বার্ডম্যান এবং ২০১৪ সালে গ্র্যাভিটির জন্য অস্কার পেয়েছিলেন তিনি। ১০ টি ক্যাটাগরিতে মনোনয়ন পেয়ে তিনটিতে অস্কার পেল রেভন্যান্ট।
সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার পেয়েছেন ব্রিজ অব দ্য স্পাই সিনেমায় অনবদ্য অভিনয় করা মার্ক রিল্যান্স। এদিকে পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতেছেন দ্য ড্যানিশ গার্ল সিনেমায় অভিনয় করা অ্যালিসিয়া ভিকান্দার। বন্ডের সর্বশেষ সিনেমা স্পেক্টারের অরিজিনাল সাউন্ডট্র্যাক ‘রাইটিং অন দ্য ওয়াল’-এর জন্য অস্কার পেয়েছেন স্যাম স্মিথ। (অস্কারের বিস্তারিত পৃষ্ঠা-১০)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন